• শিরোনাম


    আলম থেকে ওস্তাদ আলাউদ্দিন খাঁ [] প্রফেসর ফরহাদ হোসেন

    | ৩০ এপ্রিল ২০২১ | ৭:৫৭ পূর্বাহ্ণ

    সংগীত ভুবনের মুকুট বিহীন সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর জীবন ও বর্ণাঢ্য কর্মময় জীবনের আদ্যোপান্ত নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে কলম ধরেছেন ইংরেজি সাহিত্যের শিক্ষক প্রফেসর ফরহাদ হোসেন। ধারাবাহিক ভাবে প্রকাশিত হবে লেখকের এ লেখা। আজ পাঠকের উদ্দেশে থাকছে ১ম পর্ব।

    কয়েকদিন ধরেই ভাবছি খাঁ সাহেবকে নিয়ে কিছু লিখব। তাগিদ দুই দিক থেকে।প্রথমত মনে করি সংগীত নামক যেই Art বা কলা বিদ‍্যা রয়েছে তিনি সেই সাম্রাজ‍্যের মুকুটহীন সম্রাট। দ্বিতীয়ত তিনি ব্রাক্ষণবাড়িয়া জেলার শিবপুর গ্রামের সন্তান। একই জেলায় আমারও জন্ম। বন্ধুগন আপনারা হয়তো অনুমান করতে পারছেন আমি কোন্ কীর্তিমান মানুষটির কথা বলতে চাইছি। তিনি ওস্তাদ আলাউদ্দিন খাঁ। সংগীত ভুবনে শিক্ষার্থী হিসেবে তাঁর বিচরণ পঞ্চাশ বছর, শিক্ষক হিসেবে আরও আধা শতাব্দী। সৃষ্টিকর্তার কৃপায় তিনি একশো দশ বছর বেঁচে ছিলেন। তিনি বিংশ শতাব্দীর সংগীত গুরু ও সাধক। এখন একবিংশ শতাব্দী চলছে। আধা শতাব্দী অতিক্রান্ত হয়েছে তিনি পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। সংগীতের জায়গায় এখনো তাঁর ধারে কাছে তো দূরের কথা তাঁর টিকিটাও কেউ ছুঁতে পারেননি। জন্ম আঠারশো বাষট্রি।
    বয়সে তিনি রবীন্দ্রনাথের চেয়ে এক বছরের ছোট ছিলেন। দুইজনের মধ্যে সখ‍্যতাও ছিল অনেক। কবি গুরুর অনুরোধে ওস্তাদজী তাঁর ছোট ভাই বিশ্ব বিখ‍্যাত সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁকে শান্তি- নিকেতনে অধ্যাপক হিসাবে পাঠিয়েছিলেন। শান্তিনিকেতনে সেই সময়ে দুই জগতের দুই মহারথীর সাক্ষাৎ ঘটে। একজনতো ওস্তাদ আয়েত আলী খাঁ, অন‍্যজন অধ‍্যাপক শাহেদ সোহরাওয়ার্দী, বিশ্ববিখ‍্যাত কলাবিদ‍্যা বিশারদ ও সমালোচক। তিনি আমাদের জাতীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর বড় ভাই।
    আমি রবীন্দ্রনাথের সাথে ওস্তাদজীর সখ‍্যতার বাস্তব ধারনা অর্জন করি দুই হাজার এক সালে কোলকাতার রবীন্দ্রসদনে। প্রবেশ পথ দিয়ে ভেতরে ঢুকতেই একটি ভাস্কর্যের দিকে চোখ পড়ে। ভাস্কর্যের নীচে লেখা ওস্তাদ আলাউদ্দিন খাঁ। বুঝা যায় সযতনে উপযুক্ত জায়গায় ভাস্কর্যের অবস্থান।



    লেখক: বিভাগীয় প্রধান,ইংরেজি বিভাগ, মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম