• শিরোনাম


    সেনাসহ বিভিন্ন বাহিনীর গেজেটভুক্ত এক হাজার ১৮১ সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল

    আওয়ার কণ্ঠ ডেস্ক | ০৭ জুন ২০২০ | ৭:৫৯ অপরাহ্ণ

    সেনাসহ বিভিন্ন বাহিনীর গেজেটভুক্ত এক হাজার ১৮১ সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল

    সেনাসহ বিভিন্ন বাহিনীর গেজেটভুক্ত এক হাজার ১৮১ সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

    তারা সবাই মুক্তিযুদ্ধের পর বিভিন্ন সময়ে এসব বাহিনীতে যোগদানকালে নিজেদের মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিয়ে গেজেটভুক্ত হয়েছিলেন। অথচ তাদের গেজেটভুক্তির কোনো নথি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কাছে ছিল না। এজন্য রোববার তাদের গেজেট বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।



    এ বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক যুগান্তরকে বলেন, তাদের গেজেট বাতিলের বিষয়ে গত বছরই জামুকার সভায় নেয়া হয়েছিল। আমরা সংশ্নিষ্ট বাহিনীগুলোকে চিঠি দিয়ে স্বাধীনতার পর যারা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হয়েছিল তাদের তালিকা পাঠাতে বলেছিলাম। তাদের পাঠানোর তালিকার ভিত্তিতেই বিভিন্ন বাহিনীর সাড়ে ১১শ’র বেশি সদস্যের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করা হয়েছে। তিনি আরও বলেন, তারা কীভাবে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হয়েছিলেন, এমন কোনো তথ্য মন্ত্রণালয়ের কাছে নেই। বাতিল হওয়া এসব ব্যক্তি ফের গেজেটভুক্ত হতে চাইলে সেই সুযোগ তাদের দেয়া হবে। এ ক্ষেত্রে তাদের আবেদন ফের উপজেলা ও জামুকায় যাচাই-বাছাই করা হবে। তাতে তারা নিজেদের মুক্তিযোদ্ধা হিসেবে তথ্য-উপাত্তসহ প্রমাণ করতে পারলে আবারও মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হতে পারবেন।

    মুক্তিযোদ্ধার একটি নির্ভুল ও গ্রহণযোগ্য তালিকা প্রণয়নের জন্যই এসব করা হচ্ছে। বিভিন্ন বাহিনীর সদস্যদের মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের বিষয়ে রোববার এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী ২০১৯ সালের ১০ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক রোববার সংশ্লিষ্টদের গেজেট বাতিলের এ প্রজ্ঞাপন জারি করা হয়।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম