• শিরোনাম


    হারিরি সরে দাঁড়ানোয় লেবাননের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন অধ্যাপক হাসান ডায়াব

    রিপোর্ট-জাহিদুল ইসলাম (রুবেল) লেবানন প্রতিনিধি | ১৯ ডিসেম্বর ২০১৯ | ১১:০৮ অপরাহ্ণ

    হারিরি সরে দাঁড়ানোয় লেবাননের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন অধ্যাপক হাসান ডায়াব

    প্রাক্তন শিক্ষামন্ত্রী অধ্যাপক হাসান ডায়াব লেবাননের নতুন প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন বাবদা প্যালেসে বাধ্যতামূলক সংসদীয় পরামর্শের সকালের অধিবেশনে মোট ২১ ভোট পেয়ে তিনি বিজয়ী হন।

    বর্তমান তত্ত্বাবধায়ক এবং সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজের নাম প্রত্যাহারের করে নেওয়ার পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং আমেরিকান বিশ্ববিদ্যালয়ের বৈরুতের অধ্যাপক হাসান ডায়াবের আলোচনায় আছে।



    সাম্প্রতিক দিনগুলিতে সরকারের নেতৃত্বের সবচেয়ে সম্ভাব্য প্রার্থী হিসাবে সাদ হারিরির নাম ওঠে আসলেও বুধবার গভীর রাতে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

    পরবর্তী সরকার গঠনের বিষয়ে ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট, আমাল মুভমেন্ট এবং হিজবুল্লাহর সাথে মতবিরোধের কথা উল্লেখ করে হরিরি তার প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন এবং রাজনৈতিক দলগুলি থেকে স্বতন্ত্র টেকনোক্র্যাটদের নিয়ে মন্ত্রিসভা গঠনে তাঁর দাবি পুনর্বার ব্যক্ত করেন।

    তার ঘোষণার পর রাষ্ট্রপতি আউন আজ বৃহস্পতিবার বাধ্যবাধকতা পরামর্শ সভায় নতুন প্রধানমন্ত্রীর নাম নেওয়ার জন্য আইনপ্রণেতাদের নিয়ে আলোচনায় বসেন।

    ৬০ বছর বয়সী ডায়াবের নাম প্রস্তাবে ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট, আমাল মুভমেন্ট এবং হিজবুল্লাহ নেতারা মধ্যে সম্মত হয়েছিল।

    প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব মিকাতির নেতৃত্বাধীন সরকারে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন হাসান ডায়াব। কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেটড ডায়াব বর্তমানে আমেরিকান বিশ্ববিদ্যালয়ের বৈরুতের ভাইস প্রেসিডেন্ট হিসাবে রয়েছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম