• শিরোনাম


    হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী -লেখক : মুফতী এনামুল হাসান

    লেখক : মুফতী মোহাম্মদ এনামুল হাসান | ২০ জুন ২০১৯ | ৭:৪৯ অপরাহ্ণ

    হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী -লেখক : মুফতী এনামুল হাসান

    পরিচিতি
    নাম : হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী,পিতা আল্লামা মুফতী ফজলুল হক আমিনী(রহঃ), দাদা মরহুম ওয়েজ উদ্দিন,নানা মোহাম্মদুল্লাহ হাফেজ্জী হুজুর(রহঃ)। জন্ম ১০/১২/১৯৮০ইং।

    শিক্ষাগত যোগ্যতা
    পবিত্র কোরআনে হাফেজ হয়ে ২০০৮ সালে জামিয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ হতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) কমপ্লিট করেন।



    কর্মজীবন
    হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী বর্তমানে জামিয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ মাদ্রাসার মজলিশে শু’রা (পরিচালনা কমিটি)-র অন্যতম সদস্য ও জামিয়া হুসাইনিয়া আশরাফুল উলুম বড়কাটরা মাদ্রাসার মুতাওয়াল্লী ও ভাইস প্রিন্সিপালএবং ব্রাহ্মণবাড়িয়া কাজীপাড়ায় পিতা মুফতী ফজলুল হক আমিনী (রহঃ) প্রতিষ্ঠিত জামিয়া কোরআনিয়া সৈয়দা সৈয়দুন্নেছা ও কারিগরি শিক্ষালয় পরিচালনা কমিটির সভাপতি হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

    রাজনৈতিক জীবন
    রাজনৈতিক পরিবারে জন্ম হওয়ার সুবাদে ছোটকাল থেকেই রাজনীতিতে যোগ দেওয়ার ইচ্ছা লালন করতেন তিনি।
    বাংলাদেশে সুস্থ ধারার রাজনীতি চালু করতে এবং দেশ, জাতী ও দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি ইসলাম যেহেতু একটি পরিপূর্ণ জীবনব্যবস্থা তাই রাজনীতিতে ইসলামী আদর্শকে সু-প্রতিষ্ঠিত করে একটি কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে পিতা মুফতী ফজলুল হক আমিনী(রহঃ) আজীবন কাজ করে গেছেন। খুব কাছ থেকে পিতার রাজনৈতিক চিন্তা চেতনা ও কর্মকাণ্ড প্রত্যক্ষ করে সেই চিন্তা চেতনাকে বাস্তব প্রতিফলন ঘটাতে অন্তরে রাজনীতি করার আগ্রহ ছিল।কিন্তু পিতা মুফতী আমিনী(রহঃ)এর ইচ্ছা ছিল ছেলে যেন জ্ঞান,মেধা ও যোগ্যতা অর্জনের পাশাপাশি রাজনীতির চর্চা করে। তাই ছাত্রজীবনে লেখাপড়া ও পিতার পাশে থেকে তার সকল কাজকে সহযোগীতা করতে হয়েছে ছেলে মাওলানা হাসানাত আমিনীকে। তারপর সর্বপ্রথম ইসলামী ছাত্র মোর্চা বাংলাদেশ এর উপদেষ্টা হওয়ার মাধ্যমেই মূলত রাজনীতিতে আসা হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনীর।

    কারাভোগ
    ২০০১সালে ফতোয়া বিরুধী হাই কোর্টের রায় বাতিলের আন্দোলনে গ্রেফতার হয়ে দীর্ঘ চার মাস কারাভোগ করতে হয়েছে তাকে।
    ২০১১সালে কোরআন বিরুধী নারী নীতিমালা বাতিলের আন্দোলন যখন দেশব্যাপী তুঙ্গে তখন গুম করা হয়েছিল হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনীকে।

    রাজনৈতিক দায়িত্ব
    বাংলাদেশে ইসলামী রাজনীতির অন্যতম পুরোধা আল্লামা মুফতী ফজলুল হক আমিনী(রহঃ) এর সন্তান হওয়ার সুবাদে পিতার ইন্তেকালের পর তারই প্রতিষ্ঠিত খেলাফতে ইসলামী বাংলাদেশ এর মজলিশে শু’রা, প্রত্যেক জেলা কমিটির দায়িত্বশীল ও দেশের শীর্ষ উলামা মাশায়েখদের অনুরোধে রাজনৈতিক ময়দানে পিতা মুফতী ফজলুল হক আমিনী(রহঃ) এর রাজনৈতিক ধারাকে টিকিয়ে রাখার মাধ্যমে বাংলাদেশে ইসলাম প্রতিষ্ঠার লক্ষ্যে খেলাফতে ইসলামী বাংলাদেশ এর আমীর নির্বাচিত হন। পরবর্তীতে বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ ইসলামী রাজনৈতিক দল ইসলামী ঐক্যজোটের মজলিশে শু’রা, দেশব্যাপী নেতাকর্মীদের আশা আকাঙ্ক্ষা ভিত্তিতে হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী ইসলামী ঐক্যজোটের অন্যতম ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব লাভ করেন।

    নাস্তিক মুরতাদ বিরুধী আন্দোলনে সাড়াজাগানো সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ এর আমীর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী(দামাত বারাকাতুহুম),মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী(দামাত বারাকাতুহুম)সহ হেফাজতে ইসলাম বাংলাদেশ এর শীর্ষ নেতৃবৃন্দ ও উলামায়ে কেরাম হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনীকে হেফাজতে ইসলাম ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব অর্পণ করেন।
    পাশাপাশি দেশের সম্মিলিত কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলিয়া ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার অন্যতম সদস্য ও নির্বাচিত হন।
    বেশ কয়েকবার পবিত্র হজ্ব ও উমরাহ আদায় করার পাশাপাশি মক্কা,মদিনা ও ভারত সহ কয়েকটি রাষ্ট্রে সফর ও করেন তিনি।

    এছাড়া ও হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী এতিম, গরীব, অসহায়, বিধবা সহ সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সাধ্যমত মতো সার্বিক সহযোগীতার মাধ্যমে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন দীর্ঘদিন যাবত।

    লেখক
    মুফতী মোহাম্মদ এনামুল হাসান
    যুগ্ম সম্পাদক, ইসলামী ঐক্যজোট
    ব্রাহ্মণবাড়িয়া জেলা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম