• শিরোনাম


    এস এম শাহনূর প্রণীত

    হাদিসের আমল থেকে যেভাবে করোনা মুক্ত হল চীন?

    | ১১ এপ্রিল ২০২০ | ৪:০৫ অপরাহ্ণ

    পুরো পৃথিবী আজ করোনা নামক মহামারিতে নিমজ্জিত।
    আল্লাহ অতীতের কোনো কোনো গোত্রকে মহামারির মাধ্যমে শাস্তি দিয়েছেন। মহানবী (সা.) বলেন, ‘এটি আল্লাহর গজব বা শাস্তি বনি ইসরাঈলের এক গোষ্ঠীর ওপর এসেছিল, তার অবশিষ্টাংশই মহামারি।’ (সুনানে তিরমিজি, হাদিস : ১০৬৫)

    এরশাদ হয়েছে,’মহামারী এমন একটি শাস্তি যা আল্লাহ বনী ইসরাঈলের উপর পাঠিয়েছিলেন। সুতরাং যখন তোমরা শুনবে যে, কোথাও তা বিদ্যমান তখন তোমরা সেখানে যেও না। আর যদি মহামারি এলাকায় তোমরা থাক, তবে সেখান থেকে পালানোর জন্য বের হয়ো না’’ (বুখারীঃ ৬৯৭৪, মুসলিমঃ ২২১৮)।



    বেশির ভাগ মহামারিই সংক্রামক। তাই রাসুলুল্লাহ (সা.) মহামারির সংক্রমণ রোধে আক্রান্ত অঞ্চলে যাতায়াত নিষিদ্ধ করেছেন।এ সময় মুমিনগণ ঈমান ও ইখলাসের সঙ্গে ধৈর্য ধারণ করবে।

    হযরত আব্দুর রহমান বিন আউফ (রা.) হতে বর্ণিত রাসুল( সা.) বলেন, ‘তোমরা যখন কোন এলাকায় (প্লেগের) প্রাদুর্ভাবের কথা শুনবে, তখন সেখানে যেয়োনা। আর যদি কোন এলাকায় প্লেগের প্রাদুর্ভাব নেমে আসে এবং তোমরা সেখানে থাক, তাহলে পলায়ন করে সেখান থেকে বেরিয়ে যেয়ো না।(সহিহ বুখারীঃ৫৭২৯)।

    চীন করোনা ভাইরাস থেকে বাঁচার সাধারণ যে উপায় অবলম্বন করেছে, দেড় হাজার বছর আগে প্রিয়নবী (সা.) সে উপদেশ দিয়ে গেছেন। তাহলে কি চীন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর হাদিসের সেই আমলকে অনুসরণ করেছে?।হ্যা,চীন তাই করেছে।
    এ রোগের সয়লাব ঠেকাতে চীন সরকার হুবেই প্রদেশের উহান শহর থেকে রোগীসহ কোনো মানুষকে অন্য শহরে পাঠায়নি। আবার অন্য শহর থেকে কোনো মানুষকেও এ শহরে প্রবেশ করতে দেয়নি। যাতে এ রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে।চীনের এ হুবেই প্রদেশেই বসবাস করে প্রায় ১ কোটি ১০ লাখ মানুষ। চীন কর্তৃপক্ষের সিদ্ধান্তের আলোকে এ শহর থেকে দেশি কিংবা বিদেশি কোনো মানুষকেই স্থান ত্যাগ করতে দেয়নি কর্তৃপক্ষ ।সহিহ বুখারির বর্ণনায় পাওয়া যায় শামে মহামারি দেখা দিলে ওমর (রা.) তাঁর গুরুত্বপূর্ণ কূটনৈতিক সফর স্থগিত করেন। (হাদিস : ৫৭২৯)।

    শুধু চীন কেন আজ পৃথিবীর অনেক দেশই কোয়ারেনটিন পদ্ধতি অনুসরণ করছে। এটি সরাসরি হাদিসের আমল, যা দেড় হাজার বছর আগেই ঘোষণা করেছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)।তাই আমাদের উচিত, যেখানে এ ধরনের রোগের প্রকোপ দেখা দেবে, সেখানে যাতায়াত থেকে বিরত থাকা।

    💻এস এম শাহনূর
    (কবি ও গবেষক)

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম