• শিরোনাম


    হাজার বছর ধরে

    | ২৭ মার্চ ২০২২ | ৯:০৯ অপরাহ্ণ

    হাজার বছর ধরে

    আবু বকর সিদ্দিক সোহাগ: পৃথিবীর প্রায় সূচনা লগ্নে আদম সন্তান কাবিল নর হত‍্যার মাধ‍্যমে বর্বর চরিত্রের পরিচয় প্রদান করে। অর্থ‍্যাৎ ভালো-মন্দের মিশেল আমাদের সমাজ ব‍্যবস্থাতে হাজার বছর ধরে বিদ‍্যমান। এই যেন আলো-আধাঁরের মিলেমিশে একাকার হয়ে যাওয়া।

    পৃথিবীর কোন কোন প্রান্তর জুড়ে অমাবস‍্যার আধাঁরের চেয়ে পূর্ণিমার আলো খানিকটা বেশি আবার কোথাও কোথাও খানিকটা নয় বরং অনেকখানি বেশি। পক্ষান্তরে এর বিপরীত চিত্রের উদাহরণও ব‍্যাপক।



    দিন হতে দিন প্রতিটি অঞ্চলে শিক্ষার হার দারুণভাবে বৃদ্ধি পাচ্ছে। সুতরাং মানুষের ভাবনাটা স্বাভাবিক- আধাঁর ঢেকে আলোয় আলোয় ভরে যাবে চারদিক। অথচ দুঃখজনক হলেও সত‍্যি- আমাদের কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ করতে পারছেনা অধিকাংশ শিক্ষিতজনেরা।
    আমাদের শিক্ষিতজনদের মধ্যে বিশেষ করে সরকারি চাকুরি প্রাপ্ত উল্লেখযোগ্য সংখ‍্যক ব‍্যক্তি লোভ ও অহংকারের বশবর্তী হয়ে উৎকোচ গ্রহণের মাধ্যমে আধাঁরকে স্বাগত জানাই।

    আমাদের যুবকদের মধ‍্যে আশংকাজনক হারে সঙ্গ দোষে আধাঁরে পা বাড়ায়। আমরা সকলেতো অবগত আছি- লোহার স্বাভাবিক বৈশিষ্ট পানিতে পড়লে ডুবে যাওয়া। কিন্তু লোহা আবার অনেক সময় কাষ্ঠের সাথে পিরিতি করে নৌকা হয়ে পানিতে ভাসে। লোহা হারায় তার স্বাভাবিক বৈশিষ্ট। মানুষও সঙ্গ দোষে অমানুষ হয়ে যায় আর সৎ সঙ্গে হয় সোনার মানুষ।

    হাজার বছর ধরে বহমান সমাজে যেমন করে ভালো মানুষের বসতি ঠিক তেমন করে মন্দ মানুষেরও বসবাস। আমাদের প্রত‍্যাশা- আলো আর আধাঁরের পথযাত্রায় ধীরে ধীরে ম্লান হোক আঁধার এবং জ্বলমলে হোক আলো। আবহমান কাল ধরে মানুষ ভালোবেসেছিলো আজও বাসে শুক্লপক্ষের চাঁদকে কৃষ্ণপক্ষের নয়।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম