• শিরোনাম


    স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড।

    | ২২ মার্চ ২০১৯ | ৫:৫৮ পূর্বাহ্ণ

    স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড।

    স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এ ঘোষণা দিয়েছেন। সাধারণত সশস্ত্র বাহিনীর সদস্যরা স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে। আগ্নেয়াস্ত্রকে উচ্চ ক্ষমতাসম্পন্ন করে এ ধরনের যন্ত্রাংশও নিষিদ্ধ হচ্ছে।

    ক্রাইস্টচার্চের ঘটনার পর থেকে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর চেষ্টা করছে দেশটির সরকার। গতকাল (বৃহস্পতিবার) রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে জাসিন্ডা আরডার্ন বলেন: সব ধরনের আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করা হবে – যেগুলো গত শুক্রবারের আক্রমণে ব্যবহার করা হয়েছে। এ আইনের খসড়া তৈরি করে দ্রুতই তা কার্যকরের ব্যবস্থা করা হবে। আশা করি, ১১ এপ্রিল থেকে এ আইনটি কার্যকর হবে।



    এসব অস্ত্র যাদের মালিকানায় রয়েছে, তাদেরকে দ্রুত তা জমাদানে উৎসাহিত করা হচ্ছে। অস্ত্র আইন সংস্কারে সোমবার দেশটির মন্ত্রীসভা একমত হওয়ার দু’ দিন পর প্রধানমন্ত্রীর মুখ থেকে এ ঘোষণা আসল।

    আরডার্ন মনে করেন তার দেশে সন্ত্রাসবাদের এ বাজে দৃষ্টান্তের মাধ্যমে অস্ত্র আইনের দুর্বলতা ফুটে ওঠেছে। তিনি আগামী ১০ দিনের ভেতরে এ আইন সংস্কারের প্রতিশ্রুতি দেন যাতে দেশটির নাগরিকরা সেখানে বসবাস করতে নিরাপদ বোধ করে।

    সূত্র: সিএনএন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম