• শিরোনাম


    স্বীকৃতি ইস্যুতে কওমীওয়ালারা বিভক্ত কেন? শাকীল কাসিম / আওয়ার কণ্ঠ

    | ২১ সেপ্টেম্বর ২০১৮ | ১:১০ অপরাহ্ণ

    স্বীকৃতি ইস্যুতে কওমীওয়ালারা বিভক্ত কেন?  শাকীল কাসিম / আওয়ার কণ্ঠ

    বহু আলোচনা-সমালোচনা ও পর্যালোচনার পর সম্প্রতি কওমী সনদের বিল পাস করেছে সংসদ। এজন্য ইতোমধ্যে দেশের বিভিন্ন জায়গায় সরকার এবং বিশেষভাবে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে মিছিল করেছে কওমী মাদরাসার ছাত্রশিক্ষকরা। এতে স্বীকৃতি ইস্যুতে কওমীওয়ালাদের বেশ আগ্রহী এবং উৎফুল্লই বুঝা যাচ্ছে।

    অপরদিকে বিলটি পাস হওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ স্বীকৃতির বিপক্ষে অবস্থান নিতে দেখা গেছে কওমী অঙ্গনের বিশাল একটি অংশকে।
    তাই এখন প্রশ্নের সৃষ্টি হয়েছে যে, সনদের স্বীকৃতির মত একটি আকাঙ্খিত বিষয়ে তারা বিভক্ত কেন?



    এ ব্যাপারে জানার জন্য আমি বেশকিছু সংখ্যক কওমী ছাত্রশিক্ষকদের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছিলাম। এতে এ বিষয়টি স্পষ্ট হয়েছে যে, কওমী সনদের স্বীকৃতিকে তারা নিজেদের অবিচ্ছেদ্য এবং মৌলিক অধিকার বলে মনে করে। এবং স্বীকৃতি গ্রহণ করার ব্যাপারে তাদের প্রায় সকলেই একমত। তথাপিও কওমী অঙ্গনের যে অংশটি স্বীকৃতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে তাদের বিরোধীতার মৌলিক কারণ হল, তারা মনে করছে, সরকার তাদেরকে স্বীকৃতি দিলেও এতে সরকারের সদিচ্ছা নেই। এবং বর্তমানে যদিও কোনরূপ শর্ত ছাড়াই এ স্বীকৃতি দেওয়া হয়েছে, পরবর্তীতে অবশ্যই কোন না কোনভাবে সরকার কওমী শিক্ষাব্যবস্থায় হস্তক্ষেপ করবে এবং এতে কওমী মাদরাসার স্বকিয়তা বিনষ্ট হবে। আর তাদের এই বিশ্বাস বা ধারণার পিছনে মুখ্য ভূমিকা রাখছে সরকারের মন্ত্রি-আমলাদের বিগত দিনের কওমী বিদ্বেষ এবং বিশেষ করে আওয়ামী সরকারের ধর্মনিরপেক্ষ মনোভাব।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম