• শিরোনাম


    স্বাভাবিকে ফিরছে কাতার, শীগ্রই সবকিছু খুলে দেয়ার আভাস

    কাতার প্রতিনিধি | ০৯ জুন ২০২০ | ৪:৫৭ অপরাহ্ণ

    স্বাভাবিকে ফিরছে কাতার, শীগ্রই সবকিছু খুলে দেয়ার আভাস

    প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর চার ধাপে পুনরায় চালু হতে যাচ্ছে কাতারের স্বাভাবিক জনজীবন। আগামী ১৫ জুন থেকে দেশটির সব খুলে দেয়া হবে।কাতার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে দোহায় এক সংবাদ সম্মেলনে গতকাল সোমবার (৮ জুন) কমিটির মুখপাত্র লুলয়া আলখাত এ তথ্য জানান।

    লুলয়া আলখাত জানান, কাতারে আগামী ১৫ জুন থেকে চার ধাপে পুনরায় সব খুলে দেয়া হবে। সীমিত সময়ের জন্য কাতার থেকে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল, মসজিদে সীমিত আকারে নামাজ আদায়, শপিংমল ও দোকান ইত্যাদি পুনরায় চালু করা হবে। পর্যায়ক্রমে আগামী সেপ্টেম্বর মাসে পুরোপুরি খুলে দেয়া হবে। এছাড়া শর্তসাপেক্ষে বিভিন্ন দেশের নাগরিকরা ধীরে ধীরে কাতারেও প্রবেশ করতে পারবেন।



    তিনি বলেন, যারা দোহায় অন্য দেশ থেকে দোহায় তাদের নিজ খরচে দুই সপ্তাহের জন্য কাতারের যেকোনো হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। সবাইকে হোটেলেই অবস্থান করতে হবে।

    সংবাদ সম্মেলনে আরও বলা হয়, যেসব দেশে করোনা সংক্রমণের হার কম, সেসব দেশের নাগরিকরা থেকে আগামী ১ আগস্ট থেকে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সকল নির্দেশনা মেনে কাতারে আসতে পারবেন। এ ছাড়া যাদের কাতার আইডি থাকা সাপেক্ষে দোহায় আসার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে আগামী ১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন দেশ থেকে উন্মুক্তভাবে কাতারে ফিরে আসার বিষয়টি পুরোপুরি শুরু হবে। এছাড়া কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিধিনিষেধ মেনে আগামী সেপ্টেম্বর মাসে গণপরিবহন চালু করা হবে। আগস্ট মাস থেকে পুনরায় খুলে দেয়া হবে ড্রাইভিং স্কুলগুলো।

    লুলয়া আলখাত জানান, আগামী সপ্তাহ থেকে কাতারে আংশিকভাবে মসজিদ খুলে দেয়া হবে। পরবর্তী সময়ে স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে ধাপে ধাপে সকল মসজিদ খুলে দেয়া হবে। তবে এখনই মসজিদগুলোতে জুমার নামাজ আদায় হবে না। এইভাবে আগামী জুলাই মাসেও চলবে। তবে আগামী ১ সেপ্টেম্বর থেকে সকল মসজিদ খুলে দেয়া হলে তখন নিয়মিত জুমার নামাজ আদায় করা হবে।

    আগামী ১৫ জুন থেকে শপিংমলে ৩০০ মিটারের বেশি আয়তনের দোকান ঘরগুলো সীমিত আকারে খুলে দেয়া হবে। তাছাড়া আগামী ১ সেপ্টেম্বর থেকে সব ধরনের শপিংমল ও দোকান আগের ন্যায় পুরোপুরি খোলা হবে। পাশাপাশি খুলে দেয়া হবে সকল পাইকারী পণ্যের মার্কেট, বিনোদনস্থান ও মিউজিয়ামসহ সকল রেস্টুরেন্ট এবং খাবারের দোকান।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম