• শিরোনাম


    স্বপ্নরা কেন পথ হারায়

    | ১৫ ফেব্রুয়ারি ২০২২ | ১:৩৯ অপরাহ্ণ

    স্বপ্নরা কেন পথ হারায়

    আবু বকর সিদ্দিক সোহাগ: মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে, মানুষ স্বপ্ন দেখাতে ভালোবাসে। তাইতো মানুষ বুকের কোণে স্ব-যতনে স্বপ্ন বুনে। নানান বর্ণের স্বপ্ন।

    স্বপ্ন পূরণে মানব জীবন যেমনি ভাবে হয় স্বার্থক কিংবা সফল। ঠিক তেমনি ভাবে হীরে মোড়া স্বপ্ন যখন ধূলোয় মিশে তখন মানুষ হয় বিরহে কাতর, হতাশায় আচ্ছন্ন, হৃদয়ে হয় রক্ত ক্ষরণ।



    মানুষের স্বপ্নরা কেন পথ ভুলে পা বাাড়ায় আঁধারে ? কাঁচের মতো ভেঙ্গে কেন হয় টুকরো টুকরো ? একেকটি স্বপ্ন একেক কারণে হয় বিবর্ণ।

    বাাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে এক বুক স্বপ্ন নিয়ে মা বাবা সন্তানকে বিদ্যালয়ে পাঠায়। যেখানে সভ্যতার ফুল ফুটানো হয়। সন্তানটি মানুষের মতো মানুষ হবে, সমাজে তাদের মুখ উজ্জ্বল করবে। এছাড়াও তারা আরেকটি স্বপ্ন দেখেন- পুত্র সন্তানটি পড়ালেখা শেষ করে বড় চাকরি করবে, অনেক টাকা পয়সা উপার্র্জন করবে। আর কন্যা সন্তানটিকে ভালো পাত্র দেখে বিয়ে দেওয়া যাবে। অবশ্য আজ কাল মেয়েরাও চাকুরি করে, অর্থ উপার্জন করে। অনেক বাবা মা তাই সে আশাটিও হৃদয়ে জাগিয়ে রাখেন। এ স্বপ্ন আশাটি পুষ্প চন্দনের মতো পবিত্র বলে মনে করি।

    আমাদের দেশের বৃহৎ সংখ্যক মানুষ স্ব-স্ব পেশাগত দায়িত্ব পালনে উদাসিন, অলস! আমরা প্রায় সকলে জানি, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। যারা নিজ কর্মের প্রতি উদাসিন, তারা মন্দ কর্মের প্রতি আগ্রহি হয়ে পড়ে। মন্দ কর্মের সূূচনালগ্নে মানুষ এর পরিণতি সম্পর্কে সাধারণত বুঝতে পারে না। নিজের অজান্তেই নিজের পায়ে কুঠাল মারে। এক সময় কুঠালের ঘা এত বড়ই হয়, যা সারানোর ওষুধ পাওয়া দায়! তখন স্বপ্নরা বিষাদের শূন্য ঘরে পা বাড়ায়!

    আমরা দেখি এখনকার শিক্ষার্থীদের মধ্যে অধিকাংশজন নেশায় আসক্ত! কারো নেশা প্রেমের, কারো নেশা রাজনীতির। পাঠক মস্তিষ্কে প্রশ্ন জাগতে পারে- রাজনীতির নেশা কি মন্দ ? শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, ন্যালসন মেন্ডেলা’র মতো মহান নেতারাতো ছাত্র রাজনীতি করেছেন ? আমি ছাত্র রাজনীতিকে মন্দ বলছি না। মহান নেতারা লেখাপড়ার পাশাপাশি রাজনীতি করেছেন, একটি আদর্শকে বুকের মধ্যখানে অতি যতনে লালন করেছেন। তারা অস্ত্রবাজী, চাঁদাবাজী করেননি। তাই মানুষ তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। আর যারা রাজনীতির নামে সন্ত্রাস করেন, তাদের স্বপ্ন এবং তাদেরকে নিয়ে দেখা থোকা থোকা স্বপ্নগুলো সময়ের ব্যবধানে ধূলোয় লুটায়।

    প্রেমের নেশা- এক ভয়ানক নেশা। যে নেশায় ডুবে বহুজনে প্রাণ দিলো বিসর্জন। যে জন প্রিয় বা প্রিয়া হারানোর ব্যথা ভুলার জন্য আত্মহত্যার পথ বেচে নিয়ে জীবনকে তুচ্ছ করলো তার পরিবারের স্¦প্নগুলো বিষাদে হলো পূর্ণ। পরকালে এ জন্যে সে হবে জবাবদিহি। আর যারা বেঁচে রইলো ? তাদের অনেকের প্রিয়জনের সাথে বিয়ে হলো। অনেকে আবার চন্দ্র-সূর্যের কসম খেয়েও বিয়ে করেননি। কিন্তু এতে করে চন্দ্র-সূর্য মিথ্যে হয়নি বরং তাদের জীবিন জুড়ে নেমে এলো আঁধার। প্রেমে ব্যর্থ হয়ে দুঃখভরা জীবন নিয়ে কোন এক ক্ষণে অন্য কারো হাতে রাখা হয় হাত।

    প্রেম, ধোঁয়া আর অর্র্থ-ভীত্ত কখনো কি গোপন রাখা যায় ? না, বাতাসে বাতাসে ভেসে বেড়ায় এ সব বিষয়! বিয়ের পর স্বামীটির বা স্ত্রীটির কানে পৌঁছে পূূূর্ব প্রেম সম্পর্কে।

    আমাদের পুরুষ তান্ত্রিক সমাজ ব্যবস্থায় পুরুষ মানুষের এ সব বিষয়ে দোষ ধরা হয় না। লোকে বলে, ছেলে মানুষ; বয়সকালেতো একটু আধটু দোষ ত্রুটি থাকবে! স্ত্রীটিও এসব মন থেকে মুছে পেলে সংসারে সুখী হতে মন দেয়। কিন্তু স্ত্রীর ক্ষেত্রে স্বামীর ব্যবহার হয় ভিন্ন রূপ। যার ফলে অনেকের সংসারে ভাঙ্গন দেখা দেয়। আবার অনেকের সংসার টিকে থাকে, কারো কারো সংসার হয় সুখের। তবে সুখ সবার কপালে জুড়ে না! কারো কারো স্বামীর সাথে বসবাস হয়, বছর ঘুরে সন্তান হয় ঠিকই কিন্তু স্বামী ভালোবেসে করেননা খুঁনসুটি। স্বামীর মগজের কোষে কোষে গেঁথে থাকে স্ত্রীর প্রতি সন্দেহ, অবিশ্বাস। ঘর বেঁধে তারা সুখী নয়। তাদের সুখ পাখি দূরের পথে মেলেছে ডানা। “সুখ-সংসার” নামের স্বপ্নটি তাদের কুয়াশার চাদরে পড়েছে ঢাকা।

    অনেক শিক্ষার্থীদের অধ্যবসায়ের অভাবে, ব্যবসায়ীদের দূরদর্শীতার অভাবে, কৃষকের প্রাকৃতীক দূর্যোগের কারণে, প্রবাসীরা আয় বুঝে ব্যয় না করার ফলে, রাজনীতিকেরা প্রতিহিংসার কারণে, বেকারেরা প্রতারণার খপ্পরে পড়ে তাদের সাজানো স্বপ্নগুলো গুড়ো গুড়ো হয়। কষ্টরা পরম স্মজন হয়ে বন্ধু হয়ে বুুক মিলায়। সুখেরা রূপান্তরে হয়ে যায় পদ্ম পাতায় শিশির কণা।

    আমাদের স্বপ্নগুলো যেন হয় সত্যি, সে জন্য আমাদেরকে নিজ কাজের প্রতি গভীর অনুরাগী হতে হবে। ভালোবাসতে হবে নিজেদেরকে, পরিবারকে। নিজের প্রতি নিজের ভালোবাসা এবং পরিবারের প্রতি ভালোবাসার দরুন স্বপ্ন পূূরণ হয় বলে আমার দৃৃঢ় বিশ্বাস।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম