• শিরোনাম


    সৌদি আরবে ২৪শে এপ্রিল প্রথম রমাজান শুরু হবে

    তাজউদ্দিন তারেক, সৌদি আরব প্রতিনিধি: | ১৫ এপ্রিল ২০২০ | ৩:৫৯ অপরাহ্ণ

    সৌদি আরবে ২৪শে এপ্রিল প্রথম রমাজান শুরু হবে

    জ্যোতির্বিজ্ঞান ও মহাকাশ বিজ্ঞানের আরব ইউনিয়নের সদস্য ইব্রাহিম আল জারওয়ানের মতে, ২০২০ সালে সৌদি আরবে জ্যোতির্বিজ্ঞানের ভিত্তিতে রমজানটি ২৪ এপ্রিল থেকে শুরু হবে বলে আশা প্রকাশ করছেন।

    আল জারওয়ানের মতে, ২০২০ সালের পবিত্র রমজানের চাঁদ ২৩ এপ্রিল (বৃহস্পতিবার) দেখা যেতে পারে, সূর্যাস্তের সময় পশ্চিম দিগন্তের উপরে ৩ডিগ্রি উচ্চতা থাকবে, এটি সূর্যাস্তের ২০মিনিটের পরে থাকবে। পরের দিন ২০২০ সালের ২৪ শে এপ্রিল থেকে সূর্যাস্ত এবং রমজানের উপবাসের সময় চাঁদ মানুষের চোখের সামনে দৃশ্যমান হবে।



    সৌদি আরবে রমজান সম্পর্কে জানার বিষয়
    এই বছর রমজান উপবাসের সময় হবে ১৫ ঘন্টার চেয়ে কম, প্রথম দিনগুলি ১৪ ঘন্টার ২৫মিনিটের সাথে শুরু করে, রমজান মাসের শেষের দিন গুলোর সময়কাল ১৪ ঘন্টা এবং ৫৭মিনিটের পর্যন্ত হতে পারে।

    সৌদি আরব এবার রমাজানে তেমন আনুষ্ঠানিকতা থাকবে না বললেই চলে, দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা মোট ৫৩৬৯জন। এবং সুস্থ হয়েছেন ৮৮৯ জন। ১৭জন বাংলাদেশীসহ মোট ৭৩ জন মৃত্যু বরণ করেন। করোনাভাইরাসের কারনে ইতিমধ্যে সব মসজিদের নামাজ বন্ধ করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। গত ১২ এপ্রিল সৌদি সরকারের পক্ষ থেকে বলা হয় ভাইরাসের এমন প্রাদুর্ভাব চলোমান থাকলে রমজানে তারাবীহ নামাজ মসজিদে স্থগিত থাকবে বলে জানানো হয়েছে। সেই সাথে সবাইকে ঘরে তারাবির নামাজ আদায় করতে বলা হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম