• শিরোনাম


    সৌদি আরবে শ্রেষ্ঠ বিজ্ঞানী পদকে ভূষিত বাংলাদেশি শামীম।

    | ৩০ এপ্রিল ২০১৯ | ৬:০৬ অপরাহ্ণ

    সৌদি আরবে শ্রেষ্ঠ বিজ্ঞানী পদকে ভূষিত বাংলাদেশি শামীম।

    সৌদি আরবে বিখ্যাত “বাদশাহ সৌদ বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯” অষ্টম সেশনে আটটি ক্যাটাগরিতে ২৪ জনকে তাদের গবেষণার স্বীকৃতি স্বরূপ এই পদক দেওয়া হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বান্দর বিন আব্দুল আজিজ আল সৌদ বিজয়ীদের হাতে পদক তুলে দেন।

    বিশ্ববিদ্যালয়ের রেক্টর ডক্টর বদরান আল ওমর এর স্বাগত বক্তব্যের পর গবেষণার বিষয় সহ ২৪ জন বিজয়ীর নাম ঘোষণা করেন, স্নাতক স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণা অনুষদের ভাইস ডীন ডক্টর খালিদ আল-হামিজি।



    “রিসার্চ কোয়ালিটি অ্যাওয়ার্ড” দ্বিতীয় প্রাইজ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থানে পদক প্রাপ্ত, সৌদিতে বাংলাদেশিদের মুখ উজ্জ্বলকারি শ্রেষ্ঠ বৈজ্ঞানিক-২০১৯ পদকে ভূষিত বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী মোহাম্মদ শামীম হোসেন। তিনি বাদশাহ সৌদ বিশ্ববিদ্যালয়ে, কম্পিউটার ও তথ্য বিজ্ঞান কলেজ এ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ এর অধ্যাপক। তাছাড়াও তিনি কানাডার ওটওয়া বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স অনুষদের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপনায় নিয়োজিত রয়েছেন। এই ওটওয়া বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯ সালে ইলেকট্রিক্যাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি অর্জন করেন তিনি। এর আগে ১৯৯৫ সালে বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে বি এস সি ইঞ্জিনিয়ারিং এ কৃতিত্বের সাথে উর্ত্তীণ হন।

    ক্লাউড নেটওয়ার্কিং, স্মার্ট এনভায়রনমেন্ট (স্মার্ট সিটি, স্মার্ট হেল্থ), সোশ্যাল মিডিয়া, আইওটি, ইডিজিই কম্পিউটিং, স্বাস্থ্যসেবার জন্য মাল্টিমিডিয়া, মাল্টিমিডিয়া প্রক্রিয়াকরণের জন্য গভীর শিক্ষা পদ্ধতি এবং মাল্টিমিডিয়ার বড় তথ্য নিয়ে তাঁর গবেষণা আগ্রহের মধ্যে রয়েছে। সম্প্রতি তিনি রিফ্রেশ আইইইই / এসিএম / স্প্রিংগার / এলসেভিয়ার জার্নাল, কনফারেন্স পেপারস, বই এবং বইয়ের অধ্যায় সহ প্রায় দুইশত দশটি প্রকাশনা রচনা করেছেন। তার প্রকাশনাগুলি ইএসআই এর শীর্ষস্হানে স্বীকৃত হয়েছে।

    তিনি বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালার সাংগঠনিক ও কারিগরি কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। ১২ টি আইইইই এবং আইসিএমই সম্মেলন ও কর্মশালার জন্য তিনি সহ-সভাপতি, সাধারণ চেয়ার, কর্মশালার চেয়ার, প্রকাশনা সভা এবং টিপিসি হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে, তিনি মাল্টিমিডিয়া পরিষেবাদি এবং স্মার্ট-হেলথ মুস্ট-এসএইচ ২০১৯-এর আইইইই এবং আইসিএমই ওয়ার্কশপের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি হিসাবে কাজ করছেন।

    সূত্র : আওয়াজ বিডি

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম