• শিরোনাম


    সৌদি আরবে প্রথম নারী ডেপুটি স্পিকার নিয়োগ

    সৌদি আরব প্রতিনিধি। | ২০ অক্টোবর ২০২০ | ৩:১০ পূর্বাহ্ণ

    সৌদি আরবে প্রথম নারী ডেপুটি স্পিকার নিয়োগ

    ইসলামের প্রাণকেন্দ্র দেশ হিসেবে পরিচিত রাষ্ট্র সৌদি আরব ২০৩০ সালকে সামনে রেখে দেশটির বেশ কিছু সংস্কারে কাজ হাতে দিয়েছেন সৌদি বাদশা। তার একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে নারীর ক্ষমতায়ন। ইতি পূর্বে নারীদের জন্য জীবন মানের জন্য একাধিক আইন সংস্কার করেছেন দেশটির সরকার।

    রয়টার্সের সূত্র থেকে জানা যায়,
    বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। আদেশে শূরা কাউন্সিলের জন্য একজন নতুন স্পিকার এবং দু’জন ডেপুটি স্পিকার নিয়োগ করা হয়েছে। ডেপুটি স্পিকারের মধ্যে একজন নারী রয়েছেন।
    এই ছাড়া সৌদি আরবের রাজতন্ত্রের উপদেষ্টা পরিষদ শূরা কাউন্সিল, সুপ্রিমকোর্ট এবং সর্বোচ্চ ধর্মীয় সংস্থা পুনর্গঠনের জন্য একাধিক আদেশ জারি করেছেন বাদশা।



    সৌদি আরবের প্রভাবশালী এই পরিষদের বর্তমান সদস্যদের মেয়াদ আগামী সপ্তাহে শেষ হওয়ার কথা ছিল। তার আগেই বাদশাহ এই পরিবর্তন আনলেন।

    কাউন্সিল অব সিনিয়র স্কলারসে সংস্কার এনে দেশটির রাজতান্ত্রিক সরকারের গ্র্যান্ড মুফতী শেখ আবদুল আজিজ আল শেখের নেতৃত্বে সিনিয়র আলেমদের নিয়োগের আদেশ দেন বাদশাহ।

    রাজকীয় আদেশে খালিদ বিন আবদুল্লাহ আল লুহাইদানকে সুপ্রিম কোর্টের সভাপতি নিযুক্ত করা হয়। সেই সঙ্গে শুরা কাউন্সিলের সদস্য হিসেবে চার বছরের জন্য ১৫০ জনকে নিয়োগ দেওয়া হয়।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম