• শিরোনাম


    সৌদি আরবে করোনা ভাইরাসে মৃত্যুতে ১০৯ জনের মধ্যে ৩৪ জনই প্রবাসী বাংলাদেশী

    তাজউদ্দিন তারেক, সৌদি আরব প্রতিনিধি | ২২ এপ্রিল ২০২০ | ১২:৩৯ অপরাহ্ণ

    সৌদি আরবে করোনা ভাইরাসে মৃত্যুতে ১০৯ জনের মধ্যে ৩৪ জনই প্রবাসী বাংলাদেশী

    প্রাণঘাতী ভাইরাস দিন দিন ভ’য়ঙ্কর রুপ নিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। প্রবাসী বাংলাদেশীর মৃত্যুর সারি দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে! করোনার থাবায় এখানে লন্ডভন্ড বাংলাদেশী প্রবাসীদের জীবন যাত্রা। প্রায় গত দেড় মাস যাবৎ ঘর বন্দি লক্ষ লক্ষ প্রবাসী। থমকে গিয়েছে সব স্বপ্ন তরী। প্রতিদিন নিবে যাচ্ছে নতুন নতুন জীবনের প্রদীপ। দেশটিতে কোভিড-১৯ এ আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যুবরণ করেছেন এখন পর্যন্ত ১০৯ জন। এর মধ্যে ৩৪ জনই বাংলাদেশী প্রবাসী।

    বাংলাদেশ দূ’তাবাস রিয়াদ এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, সৌদি আরবের বিভিন্ন শহরে করোনায় আ’ক্রান্ত হয়ে মা’রা যাওয়া বাংলাদেশীদের মধ্যে পশ্চিমাঞ্চলে (জেদ্দা) ৩২ জন এবং পূর্বাঞ্চলে (রিয়াদ) ২ জন।
    এবং তাদের মধ্যে রয়েছেন।



    ◾ঢাকা জেলাঃ কোরবান আলী, মুহাম্মদ দেলোয়ার হোসেন।
    ◾মানিকগঞ্জ জেলাঃ মান্নান মিয়া।
    ◾চট্টগ্রাম জেলাঃ মোহাম্মদ হাসান, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ রহিম উল্লাহ, নাসির উদ্দিন,
    মোহাম্মদ শফিউল আলম, শেখ মোহাম্মদ আলী, আহমেদ হোসাইন, মোহাম্মদ জমির উদ্দিন, মোহাম্মদ ইসলাম, মোহাম্মদ মোরশেদ আলম, উবায়দুর রহমান চৌধুরী জুয়েল, নুরুল ইসলাম এবং রাশেদুল আলম তালুকদারসহ আরও চার জন।

    ◾কক্সবাজার জেলাও আমান উল্লাহ্‌, জিয়াউর রহমান।
    ◾কুমিল্লা জেলাঃ মাহবুবুল হক।
    ◾চাদপুর জেলাঃ সিরাজুল ইসলাম, মোহাম্মদ জাহিদ, আজিবর, সাইফ উদ্দিন টুটুল।
    ◾ভোলা জেলাঃ মোহাম্মদ হোসেন (রিয়াদ)।
    ◾বরিশালের মো. হারুন ভুঁইয়া।
    ◾নরসিংদী জেলাঃ খোকা মিয়া।
    ◾নোয়াখালী জেলাঃ ফিরোজ।
    ◾নড়াইল জেলাঃ ডাক্তার আফাক হোসেন মোল্লা।
    ◾পাবনা জেলাঃ আব্দুল মোতালেব।
    ◾বরগুনা জেলাঃ রুস্তম খন্দকার।

    এই দিকে বিদেশী নাগরিকদেরকে স্থানীয় আইন মেনে ঘরে থাকার পরামর্শ দিচ্ছে স্ব-স্ব রাষ্ট্রের মিশনগুলো। রোজার মাসকে সামনে রেখে অধিক লোক সমাগমের স্থান বড় বড় শপিং মলের সামনে ক’রোনা থেকে বাঁচার বিভিন্ন উপায় সম্বলিত রোল আপ স্ট্যান্ড লাগানো হয়েছে। এবং শরীরের তাপমাত্রা পরিক্ষার জন্য বসানো হচ্ছে অটোমেটিকারীং বিষেশ ক্যামরা।

    ✴বর্তমানে দেশটিতে চলমান কারফিউ বাংলাদেশিরা খুব বেশি আইন মানছেন না যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে আলোচনা-সমালোচনা। তারা বলছেন কিছু কিছু এলাকায় কিছু অতি উৎসাহী বাংলাদেশিদের কারণের সৌদি আরবে বসবাসরত সকল বাংলাদেশিরা বড় ধরনের সমস্যার সম্মুখিন হতে পারেন। সৌদি আরবে কর্মরত বেশিরভাগ বাংলাদেশি যেহেতো নিম্ন আয়ের এবং গণবসতিতে বাস করেন। সেহেতু এখনই যদি সতর্ক না হয় তাহলে সামনে ভ’য়ঙ্কর পরিণতি অপেক্ষা করছে বলেও মত দেন অনেকে।✴

    সর্বশেষ সৌদিআরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী আজ নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ১শ ৪৭জন। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ১১ হাজার ৬শ ৩১ জনে। সর্বমোট সুস্থ হয়েছেন ১ হাজার ৬শ ৪০জন। এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ১শত ৯ জন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম