• শিরোনাম


    সৌদি আরবে করোনায় আক্রান্ত হয়ে ২২৫ জন প্রবাসী বাংলাদেশীর মৃত্যু

    তাজউদ্দিন তারেক, সৌদি আরব প্রতিনিধি | ০৪ জুন ২০২০ | ৬:৫৬ অপরাহ্ণ

    সৌদি আরবে করোনায় আক্রান্ত হয়ে ২২৫ জন প্রবাসী বাংলাদেশীর মৃত্যু

    সৌদি আরবে বৈশ্বিক মহামারি প্রাণঘাতিক করোনা ভাইরাসের দ্বিতীয় দাপ চলতেছে। এই ক্ষেত্রে বলা চলে সৌদি বাদশা শুরু থেকে এই ভাইরাসের জীবাণু বিস্তার রোধে ছিলেন সচেতন। দেশটিতে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য শুরু থেকে নিয়ে ছিলেন যুগান্তকারী সকল পদক্ষেপ।

    সারাদেশে লকডাউনের সাথে সাথে দেশটিতে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য সচেতন ও দৈনন্দিন জীবনে চলাচলের উপর দিয়েছেন বিধি নিষেধ সেই সাথে আইন ভঙ্গকারীদের জেল জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়।



    সৌদি আরব শুরু থেকে আক্রান্ত এবং মৃতের দিক থেকে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা ছিল চোখে পড়ার মত। যেভাবে আক্রান্ত হয়েছে ঠিক তেমন অধিক সংখ্যক প্রবাসী এই করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু বরণও করেছেন। এই পর্যন্ত এই সংখ্যা দাড়ালো ২২৫ জনে। সৌদি আরবে সর্ব মোট মৃত্যু বরণ করেন ৬১১ জন যার মধ্যে গত চব্বিশ ঘণ্টায় নতুন করে মারা যায় ৩২জন।

    মৃত ২২৫জনের প্রকাশিক পরিচয় পত্রে দেখা যায় জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট (পশ্চিমাঞ্চল) আওতাধীন ১৪২ জন ব্যক্তি। আর ৮৩ জন হলেন সৌদি আরবের পূর্বাঞ্চল রিয়াদ বাংলাদেশ দূতাবাসের আওতাধীন।

    এখন পর্যন্ত প্রায় ৯ হাজারের অধিক প্রবাসী বাংলাদেশী নারী-পুরুষ আক্রান্তের আশঙ্কা করা হয়েছে। নিহত প্রবাসীবাংলাদেশিদের মধ্যে চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার মানুষই বেশি। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তির লাশ বাংলাদেশে পাঠানো হবেনা,সৌদিতেই দাফন করা হচ্ছে এবং হবে।

    বর্তমানে আশার দিক হলো দেশটিতে আক্রান্তদের অধিকাংশই সুস্থ হয়ে বাসা ফিরছেন এখন পর্যন্ত যা সর্বমোট আক্রান্তের ৭৪.৭% শতাংশ। এবং দেশটিতে মৃত্যুর হার হচ্ছে ০.৬৩% যা বিশ্বের অন্যতম নিম্নতম গতি।

    সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয়ের সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী গত ২৪ঘন্টায় করোনা রোগী শনাক্ত করা হয় ২ হাজার ৯শ ৭৫জন, এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যাটা দাড়ালো ৯৩,১৫৭জনে। আজ নতুন করে ৩২জন নিয়ে মোট মৃত্যুবরণ করেছেন ৬১১জন। এবং সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ৮০৬জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬৮,হাজার ৯৬৫জন।

    করোনার কারণে এতদিন বন্ধ ছিল সৌদি আরবের বিভিন্ন কার্যক্রম। দেয়া হয়েছিল কঠোর লকডাউন, সাথে কারফিউ। এতে পবিত্র হজ অনুষ্ঠানে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে ধীরে ধীরে সৌদিতে কমতে শুরু করেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে সৌদিতে গত রোববার (৩১ মে) থেকে মক্কা ছাড়া অন্য শহরগুলোর মসজিদে নামাজ আদায়ের অনুমতি মিলেছে। দেশটিতে একই সঙ্গে চালু হচ্ছে অভ্যন্তরীণ বাস, ট্রেন ও বিমান চলাচলও।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম