• শিরোনাম


    সুশৃঙ্খল জীবনের জন্য কুরআন-সুন্নাহর জ্ঞানার্জন জরুরি

    নেয়ামত উল‍্যাহ তারিফ: | ০১ মে ২০২২ | ৩:৪২ পূর্বাহ্ণ

    সুশৃঙ্খল জীবনের জন্য কুরআন-সুন্নাহর জ্ঞানার্জন জরুরি

    শহরের সাথে পাল্লা দিয়ে দিন হতে দিন গ্রামেও শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। আবার বিজ্ঞানও আকাশ ছোঁয়া সাফল্যের নজির স্থাপন করছে। শিক্ষার হার বৃদ্ধি ও বিজ্ঞানের জয় ধ্বনিতে পৃথিবী এখন হাতের মুঠোয়। মুহুর্তের মধ্যে পৃথিবীর এক প্রান্তের খবর অন্য প্রান্তে পৌঁছে যাচ্ছে। আমরা পেয়ে থাকি অনেক ইতিবাচক ও নেতিবাচক সংবাদ। অনেক সংবাদে আমরা বিচলিত হই, মর্মাহত হই। সামাজিক অবক্ষয় আমাদেরকে হতাশ করে, দুঃশ্চিন্তাগ্রস্থ করে। এই থেকে উত্তরণের উপায় জানতে আমরা কথা বলি বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আলহাজ্ব মো. জামাল উদ্দিন চৌধুরীর সাথে। এই গুণী মানুষটির জন্ম নোয়াখালীর সুবর্ণচর উপজেলাধীন চরজুবলী ইউনিয়নে।
    এক প্রশ্নের উত্তরে জামাল উদ্দিন চৌধুরী বলেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নাম। জীবনাদর্শ, জীবন ব্যবস্থা ও জীবন বিধান হিসেবে ইসলামে রয়েছে সব সমস্যার সঠিক সমাধান। এতে রয়েছে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি সমস্যার সমাধান আর মৃত্যুর পর আখেরাতের অনন্ত জীবনে নিশ্চিত সুখ-শান্তি লাভের উপায়। আমরা যদি ইসলাম ধর্ম সম্পর্কে অধ্যয়ন করি এবং সেই মোতাবেক জীবন অতিবাহিত করি তবে আমাদের সমাজ ব্যবস্থা হবে সারা পৃথিবীর জন্য উদাহরণ স্বরূপ। তিনি আরো বলেন, হালাল-হারাম জানা, চলাফেরা, আচার-আচরণে ইসলামের বিধান জানা, পর্দার বিধান সম্পর্কে জানা এবং ব্যবসা, চাকরি, শিক্ষা, অর্থনীতি, সমাজনীতিসহ জীবনের সব দিক ও বিভাগে কুরআন-সুন্নাহকে একমাত্র পাথেয় হিসেবে গ্রহণ করতে পারলে আমরা পরিপূর্ণ শান্তির সমাজের বাসিন্দা হবো।
    আধুনিকতার এই যুগে প্রযুক্তির অপব্যবহার কিভাবে রোধ করা যেতে পারে ? এমন কথার উত্তরে জামাল উদ্দিন চৌধুরী বলেন, আপনি ঠিক বলেছেন বর্তমান সময়টা আধুনিক প্রযুক্তির। এ সময়টা খুবই সেনসেটিভ। কারণ, আধুনিক যুগের এই প্রযুক্তিগুলো আমাদের বিপথগামী করতে পারে খুব সহজেই। তাই এসব প্রযুক্তির যেন অপব্যবহার হতে না পারে, সে ব্যাপারে আমাদের সজাগ থাকতে হবে। নিজের পরিবার ও সমাজকে রক্ষা করতে হবে। কুরআন ও হাদিসে বর্ণিত বিধিবিধানগুলো জেনে তা মেনে চলতে পারলে আধুনিক প্রযুক্তির ফেতনা থেকে বেঁচে থাকা সম্ভব বলে বিশ্বাস করি।
    প্রত্যেক ক্ষেত্রে প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে। ফলে অনেকের মুখে ফুটে সাফল্যের হাসি আবার অনেকে চরম হতাশায় ভোগেন। হতাশা নয়, দুঃশ্চিন্তা নয়, সুন্দর জীবন গঠনের উপায় সম্পর্কে সংক্ষেপে কিছু বলুন। জামাল উদ্দিন চৌধুরী তখন মন্তব্যে বলেন, পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল জীবনের জন্য কুরআন-সুন্নাহর জ্ঞানার্জন জরুরি। এ বিষয়ে আমরা অনেকেই গাফেল। গুরুত্ব দেই না ইসলামী জ্ঞান আহরণের প্রয়োজনীয়তাকে। অথচ মহান আল্লাহ পাক পবিত্র কুরআন নাজিলের শুরুতেই ‘ইকরা’ শব্দের উল্লেখ করে মূলত জ্ঞানার্জনকেই গুরুত্ব দিয়েছেন। কারণ জ্ঞানার্জনের মাধ্যমেই আমরা ইসলামী বিধান সম্পর্কে জানতে পারব। ফলে তা অনুসরণ করে একটি সুন্দর জীবন গঠন করতে সক্ষম হবো।

    Facebook Comments Box



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নিয়ত অনুসারে নিয়তি ও পরিনতি

    ২১ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম