• শিরোনাম


    সুন্দরগঞ্জে দেখা মিলছে না খেজুর রস সংগ্রহের চিত্র

    রিপোর্ট জাহিদ হাসান জীবন, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: | ০৬ জানুয়ারি ২০২০ | ৫:৩৬ অপরাহ্ণ

    সুন্দরগঞ্জে দেখা মিলছে না খেজুর রস সংগ্রহের চিত্র

    ঋতুবৈচিত্র্যের পালাক্রমে চলছে শীতকাল। শীতের আমেজে বাঙালির প্রাণের অস্তিত্বের সাথে মিশে থাকা খেজুর রস সংগ্রহ এবং এর ব্যবহার চোখে পড়ে শীত মৌসুমে। কিন্তু কালের পরিক্রমায় হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার খেজুরের রস। দেখা মিলছে না আর সারি সারি খেজুর গাছ।

    আর সেই সাথে অদৃশ্য হয়ে যাচ্ছে শীতের সকালে খেজুর গাছ থেকে রস আহরণের দৃশ্য, এমনটাই জানালেন সুন্দরগঞ্জের রস প্রিয় প্রেমিকরা। খেজুরের রস গ্রাম-বাংলার একটি মুখোরোচক পুষ্টিগুণ সমৃদ্ধ স্বাস্থ্য উপাদানের নাম। এ সময় আমন ধানের আগমন ও রস সংগ্রহে ব্যস্ত থাকতে দেখা যেত গ্রামের মানুষগুলোকে। এখন কৃষকদের ধান কাটতে দেখা গেলেও গাছিদের খেজুর রস সংগ্রহে দেখা মিলছেনা।সন্ধায় এক সময় লক্ষ্য করা যেত খেজুর গাছের উপরিভাগে মাটির তৈরি ছোট কলসী দিয়ে সুবিধামত জায়গায় স্থাপন করে রস সংগ্রহের ব্যবস্থা করতে। তারপর কুয়াশাচ্ছন্ন ভোরবেলায় খেজুর রস সংগ্রহের ধুম পড়ে যেতে গ্রামে গ্রামে।যুগের পরিবর্তনে মানুষ একদিকে যেমন আধুনিক হচ্ছে। অন্যদিকে, অতীত ঐতিহ্যকে ভুলে যাচ্ছে।



    অতীতের তুলনায় প্রায় ৮০ ভাগ খেজুর গাছ বিলুপ্ত হয়ে গেছে। যার কারণে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে আগ্রহ হারাচ্ছেন গাছিরা।

    এলাকাবাসীর মতে, কালের পরিক্রমায় দিন দিন মানুষের চাহিদা অন্যরকম হওয়াতে কমেই চলছে খেজুর গাছের সংখ্যা। আর এর বিলুপ্তি ঠেকাতে খেজুর রসের উপকারিতা সম্পর্কে জানা খেজুর বৃক্ষ রোপন ও পরিচর্যায় সকলকে এগিয়ে আসতে হবে। নয়তো একদিন আমাদের এই ঐতিহ্যের খেজুর রস ও গুড় হারিয়ে যাবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম