• শিরোনাম


    সুন্দরগঞ্জে ঝড়ো হাওয়ায় হেলে পড়েছে ধানক্ষেত

    রিপোর্ট : সুন্দরগঞ্জে ঝড়ো হাওয়ায় হেলে পড়েছে ধানক্ষেত জাহিদ হাসান জীবন, গাইবান্ধা প্রতিনিধিঃ | ২৭ অক্টোবর ২০১৯ | ৩:২৩ অপরাহ্ণ

    সুন্দরগঞ্জে ঝড়ো হাওয়ায় হেলে পড়েছে ধানক্ষেত

    গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় হঠাৎ অসময়ে ঝড়ো হাওয়ায় আমন ধান ক্ষেতের ক্ষতি সাধন হয়েছে।

    বিশেষ করে নিচু এলাকার ধান ক্ষেতে বেশি ক্ষতি সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলা বিভিন্ন এলাকা ঘুরে ফিরে দেখা গেছে ঝড়ো হাওয়ার কারণে উঠতি আমন ধান ক্ষেত হেলে পড়েছে। নিচু এলাকায় পানি নিচে ডুবে গেছে ধানের শীষ। গত বৃহস্পতিবার রাত হতে শুক্রবার দিন রাত ব্যাপি টানা ঝড়ো হাওয়ায় আমন ধানের এই ক্ষতি সাধন হয়। বামনডাঙ্গা ইউনিয়নের ফলগাছা গ্রামের কৃষক সাইফুল ইসলাম জানান, তার ৩ বিঘা জমির উঠতি আমন ধান ক্ষেত ঝড়ো হাওয়ার কারণে নুয়ে পড়েছে। তিনি বলেন, যে সময় অধিকাংশ ধান ক্ষেতে থোড় এসেছে। ঠিক সেই মহুর্তে ঝড়ো হাওয়ার কারণে থোড়ে আঘাত পাওয়ায় ফলনে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘদিন পর চলতি মৌসুমে হঠাৎ অসময়ে ঝড়ো হাওয়া আমাদের মতো কৃষকদের জন্য দারুন ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া একই গ্রামের সবজি চাষি অনুকূল চন্দ্র জানান, ঝড়ো হাওয়ার কারণে তার সবজি ক্ষেত দারুনভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে।
    অভিজ্ঞ মহলের ধারণা বৈশ্বিক উষ্ণতার কারণে প্রাকৃতিক বিপয়ায় ঘটেছে। সে কারণে ঋতুকাল পরিবর্তন হয়ে অসময়ে ঝড়োসহ বৃষ্টি বাদল হচ্ছে প্রতিনিয়ত। যে সময় শীতের শিশির বিন্দু আমন ধান ক্ষেতে পড়ার কথা তা না পড়ে ঝড়ো হাওয়া বইছে।



    উপজেলা উদ্ভিদ ও সংরক্ষণ কর্মকর্তা সাদেক হোসেন জানান, ঝড়ো হাওয়ার কারণে উপজেলার কিছু এলাকায় উঠতি আমন ধান ক্ষেত হেলে পড়েছে। যেহেতু ধান ক্ষেতে পানি জমেনি সে কারণে ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করেন তিনি।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম