• শিরোনাম


    সিলেটে গুজবের কারণেই একের পর এক ঘটনা।

    রিপোর্ট: সৈয়দ আমিনুল ইসলাম জুবায়ের সিলেট প্রতিনিধি | ২৪ জুলাই ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

    সিলেটে গুজবের কারণেই একের পর এক ঘটনা।

    সিলেট বিভাগে ‘ছেলেধরা’ গুজবের আতঙ্ক রয়েছে তা অস্বীকার করা যাবে না। কারণ ইতিমধ্যে ‘ছেলেধরা’ সন্দেহে পঞ্চাশোর্ধ্ব একজনকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে।
    গণপিটুনির পর আধমরা অবস্থায় পুলিশে সোপর্দের ঘটনা ঘটেছে বেশ কয়েকটি। এর মধ্যে মানসিক প্রতিবন্ধীরাই বেশি আক্রান্ত হচ্ছেন তাদের উদভ্রান্ত চলাফেরা ও জনতার জিজ্ঞাসাবাদে যথাযথ উত্তর দিতে না পারার কারণে। পরিস্থিতি মোকাবেলায় গণবিজ্ঞপ্তি জারি, মাইকিং ছাড়াও গণসচেতনতামূলক বেশকিছু উদ্যোগ নিয়েছে সিলেটের পুলিশ প্রশাসন। পাশাপাশি সতর্ক রয়েছে গোয়েন্দারা। এদিকে ‘ছেলেধরা’র গুঞ্জন-গুজব আর বিভ্রান্তি সবচেয়ে বেশি ছড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। বিশেষ করে ফেসবুকে গণপিটুনির নতুন-পুরনো বিভিন্ন ভাইরাল ভিডিও এখন ‘ছেলেধরা’র নামে ছড়ানো হচ্ছে। এমনকি আরাকানের ঘটনার ভিডিও ছড়ানো হচ্ছে ছেলেধরার নামে, যার প্রভাব পড়ছে জনমনে। এমন তথ্য জানিয়েছেন জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তারা।
    গত শনিবার কমলগঞ্জে বৃদ্ধকে পিটিয়ে হত্যার পর আবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছিল শ্রীমঙ্গলের ফিনলে চা বাগানে। এরপর প্রথমে সার্কেল ও পরে পুলিশ সুপারের নেতৃত্বে অতিরিক্ত পুলিশের টিম গিয়ে ছেলেধরার গুজবে ঝুঁকিতে পড়া এক ব্যক্তিকে উদ্ধার করে আনে। বিষয়টি স্বীকার করে মৌলভীবাজারের পুলিশ সুপার মো. শাহজালাল জানান, জনসচেতনতা তৈরির জন্য মসজিদ, মন্দিরসহ সর্বত্র প্রচারণার পাশপাশি মাইকিং চলছে।
    মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার উবাহাটা গ্রাম ও দেওড়াছড়া থেকে শহিদুর রহমান ও সানাউল্লাহ নামের দু’জনকে গণপিটুনির পর পুলিশে সোপর্দ করেছে জনতা। রোববার মৌলভীবাজারের কুলাউড়ার হাজীপুর ইউনিয়নের পীরেরবাজার এলাকার খাতাইরপার গ্রামে নরেন্দ্র শব্দকরের ছেলে বসন্ত শব্দকরকে ছেলেধরা সন্দেহে গণপিটুনির পর পুলিশে সোপর্দ করে জনতা।
    অপরদিকে, সুনামগঞ্জের ছাতকে ছেলেধরা সন্দেহে (৫৫) বছর বয়সের এক ব্যাক্তিকে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। ছাতক থানার ওসি মোস্তফা কামাল জানান, সে একজন মানসিক প্রতিবন্ধী। সে নাম পরিচয় কিছুই বলতে পারেনি। শনিবার তাহিরপুরে ছেলেধরা সন্দেহে এক মানসিক রোগীকে গণপিটুনি দিয়েছে স্থানীয়রা। মানসিক ভারসাম্যহীন ওই ব্যক্তিকে ‘গলাকাটা গলাকাটা’ চিৎকার করে আটক করে জনতা। এমন পরিস্থিতিতে রোববার গণবিজ্ঞপ্তি জারি করে সিলেটের পুলিশ প্রশাসন। কোনো অপরিচিত ব্যক্তির চলাফেরায় সন্দেহের সৃষ্টি হলে জরুরি সেবা ৯৯৯-এ কল করে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

    Facebook Comments Box



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম