• শিরোনাম


    সাবেক অধ্যক্ষ ও আড়াইবাড়ীর পীর গোলাম সারোয়ার সাঈদীর প্রথম ওফাত দিবস রোববার

    রিপোর্ট: শেখ মো. কামাল উদ্দিন | ২০ নভেম্বর ২০২১ | ৫:২৭ অপরাহ্ণ

    সাবেক অধ্যক্ষ ও আড়াইবাড়ীর পীর গোলাম সারোয়ার সাঈদীর প্রথম ওফাত দিবস রোববার

    বিশিষ্ট আলেমে দ্বীন ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভার আড়াইবাড়ী ইসলামিয়া সাঈদীয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ ও আড়াইবাড়ী দরবার শরীফের পীর আল্লামা গোলাম সারোয়ার সাঈদীর প্রথম ওফাত দিবস।

    ২০২১ সালের এদিনে (২১ নভেম্বর) করোনায় আক্রান্ত হয়ে রাজধানী ঢাকার এভার কেয়ার (সাবেক এ্যাপোলো) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছিলেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।



    আল্লামা গোলাম সারোয়ার সাঈদী ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত আড়াইবাড়ী দরবার শরীফের মরহুম পীর আল্লামা শাহ মুহাম্মদ গোলাম হাক্কানীর (র) এর সুযোগ্য সন্তান। দাদা মাওলানা আবু সাঈদ আসগর আহমাদ (র) ছিলেন আড়াইবাড়ী দরবার শরীফের প্রতিষ্ঠাতা। তিনি ১৯৩৭ সালে কসবা উপজেলার পৌর সদরের আড়াইবাড়ি আলিয়া মাদরাসা ও একটি সমৃদ্ধ পাঠাগার প্রতিষ্ঠা করেন।

    মরহুম মোহাম্মদ গোলাম সারোয়ার সাঈদী ২০০৪ সালে আড়াইবাড়ী মাদরাসাকে কামিল মানে উন্নীত করেন। বর্তমানে ইবতেদায়ি, জুনিয়র, দাখিল, আলিম ও ফাজিল কেন্দ্র স্থাপিত হয়েছে সেখানে। প্রতিষ্ঠার শুরু থেকেই মাদরাসাটি এলাকায় শিক্ষা বিস্তার, অনৈসলামিক কার্যকলাপরোধসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে। দায়িত্ব নিয়ে মাদরাসার পাঠাগারকে মূল্যবান ও দুষ্প্রাপ্য অনেক গুরুত্বপূর্ণ বইয়ে সমৃদ্ধ করেন মাওলানা গোলাম সারোয়ার সাঈদী। পাশাপাশি গড়ে তোলেন আড়াইবাড়ী ইসলামিয়া ছায়েদিয়া এতিমখানা, লিল্লাহ বোর্ডিং, আড়াইবাড়ি হাক্কানীয়া হাফেজিয়া মাদরাসা, আড়াইবাড়ী সাইয়েদা সুরাইয়া নূরানী মাদরাসা, ইসলামী বুক ক্লাব প্রভৃতি।
    তিনি দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশ নিয়েছেন। এর আগে তিনি কুমিল্লার ধামতি আলিয়া মাদরাসা থেকে কামিল ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজে মাস্টার্স করেন। মরহুম মাওলানা মো: গোলাম সারোয়ার সাঈদী ইন্তেকালের আগে বিগত কয়েক বছরে ইউটিউব চ্যানেলে ইসলামকেন্দ্রিক নানা বিষয়ে বয়ান করতেন। এসব বয়ান তাকে বিশেষ পরিচিতি এনে দিয়েছিল।

    প্রথম ওফাত দিবস উপলক্ষে মরহুমের প্রতিষ্ঠিত আড়াইবাড়ী সাইয়েদা সুরাইয়া নূরানী মাদরাসার উদ্যোগে রোববার ও আড়াইবাড়ী ইসলামিয়া সাঈদীয়া কামিল মাদরাসার উদ্যোগে সোমবার দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। তাঁর সুযোগ্য বড় ছেলে হাফেজ শাফাকাত মোহাম্মদ গোলাম সোবহানী বিশ্ববাসীর নিকট তাঁর পিতার জন্য দোয়া কামনা করেছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম