• শিরোনাম


    সাইপ্রাস ভ্রমন ও কিছু কথা: এস এম শাহনূর

    | ০১ আগস্ট ২০১৯ | ৮:২৯ অপরাহ্ণ

    সাইপ্রাস ভ্রমন ও কিছু কথা: এস এম শাহনূর

    বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের “পথের পাঁচালী ” উপন্যাসের অপু আর দূর্গার মত আমারও এক চির চঞ্চলা মন। জীবনের এতগুলো বছর পার করে এসেও যখন নতুন কোন ঐতিহাসিক বা দর্শনীয় স্থানে কিংবা কোন দেশে যাওয়ার প্রোগ্রাম হয় আমি ভাসি এক কল্পনার রাজ্যে।বিছানায় এপাশ ওপাশ করে কাটে নির্ঘুম রাত।
    “Happiness is a way of travel and travel is the only thing we buy that make us richer.If the world is a book, and those who don’t travel read only one page.”সত্যিই তাই।ভ্রমনের চেয়ে সুখ,ভ্রমণের চেয়ে নির্মল বিনোদন দ্বিতীয়টি নেই।তা হতে পারে দূরে কিংবা কাছের কোন দর্শনীয় স্থান।স্বদেশ কিংবা বিদেশ। পাহাড় সাগর কিংবা গহীন অরণ্যে। আপনার নিজ শহরের অদেখা কোন স্থান,গ্রামের মেঠো পথ কিংবা ঢেউ খেলানো ফাটাবিল,উল্লারের ধান খেত।

    **১৫ আগস্ট ২০১৫ ইংরেজী।প্রথম বার সাইপ্রাস ভ্রমনের প্রাক্কালে লিখেছিলাম,Travelling to Cyprus.
    Only for Rest, Recreation and Visit historical places=Mental Refreshment.
    “অাল্লাহুম্মা তাওয়াক্কালতু অালাল্লা ওয়ালা হাওলা ওয়ালা ক্যুয়াতা ইল্লাবিল্লা হিল অালিউল অাজীম।”
    অতঃপর লিখেছিলাম –
    “শৈশব কৈশরে মনের গহীনে বুনা স্বপ্নগুলো জীবনে আজ আর স্বপ্ন নয় সত্যি;
    আসুন স্বপ্ন নিয়ে বেঁচে থাকি একদিন স্বপ্নই আপনাকে দিবে স্বপ্ন থেকে মুক্তি।”
    সে বার অবশ্য Limasool গিয়েছিলাম। তাই আমার গন্তব্য সম্পর্কে লিখলাম
    ***Limasool is the second (after the capital- Nicosia) largest urban area in Syprus.
    ***Syprus is an island in the Mediterranean Sea,the North of Turkey. It’s a country in Europe.
    **স্কুল জীবনে সৈয়দ মুজতবা আলীর লিখা রম্যরচনা “রসগোল্লা”র রসালো চরিত্র ঝান্ডু দা’র কথা মনে পড়ে।তিনি ইতালির ভেনিস বন্দরে কি মজার কান্ডই না ঘটিয়েছিলেন।তখন মনে হতো ঝান্ডু দা’র মত যদি দেশে বিদেশে ঘুরে বেড়াতে পারতাম! কোমল বয়সের সেই চাওয়া টুকু অমূলক ছিলনা।সেই চাওয়াই আমার বাস্তব জীবনে সত্য হয়েছে। ঝান্ডু দা’র মত ইতালির ভেনিসে এখনো পৌঁছাতে পারিনি।তবে এরই মধ্যে ঘুরেছি—- চীন,জাপান,ভিয়েতনাম,সিংগাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া,লেবানন,ইসরায়েল,তুরস্ক, আন্দামান দ্বীপপুঞ্জ সহ বহু ঐতিহাসিক স্থান আর মনোরম লোকেশনে। আর এবার ঘুরে এলাম ইউরোপের অন্যতম আকর্ষনীয় দেশ সাইপ্রাস।
    **সময়টি ২০১৫ সালের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহ।প্রচন্ড রোদ মাথার উপর খা খা করছে।তবু হাটি,দেখি আর ভবি।”প্রতিটি রাস্তায়, প্রতিটি জানালায় হাসি মুখ,হাসি মুখে আনন্দ ধারা।”আমার বাস্তব চোঁখের ক্যামেরায় এটিই হচ্ছে শিক্ষা অার পর্যটনে উন্নত দেশ সাইপ্রাস।জানা যাক সত্যিকার অর্থে সাইপ্রাস কেমন?
    Cyprus is a country in Europe. It’s situated in the northeastern corner of the Mediterranean Sea, at the meeting point of Europe, Asia and Africa. Since the dawn of history, Cyprus has been one of the most interesting areas of the region and has a much visible cultural history.
    **সরকার ব্যবস্থা-প্রজাতন্ত্র,
    রাষ্ট্রীয় ভাষা গ্রিক এবং তুর্ক,
    প্রচলিত মুদ্রার নাম ইউরো।
    আয়তন:৯২৫১বর্গ কি:মি:
    মোট জনসংখ্যা ১০ লাখ যা আমাদের তিলোওমা খ্যাত রাজধানী ঢাকার চেয়েও কম।দেবী আফ্রোদিতির জন্মস্থান বলা হয় এই সাইপ্রাসকেই।এখানে মানব বসতির আদিভূমি হচ্ছে দক্ষিণ উপকূলীয় এলাকা ইতোকবেমনস।
    **খ্রিষ্টজন্মের ১০হাজার বছর পূর্বে এখানে শিকারের মাধ্যমে জীবিকা নির্বাহকারীদের বসতি ছিল বলে প্রমাণ পাওয়া যায়।তারা খ্রিস্ট পূর্ব ৮হাজার ২শ বছর পূর্বে স্থায়ীভাবে গ্রামীণ জীবনের অাওতায় আসে।এখানে প্রথম সভ্য মানুষ আসে আনাতোলিয়া থেকে খ্রিষ্ট পূর্ব ২হাজার ৪শ বছর আগে।
    **ডালিম,কাঁচা খেজুর অার কমলা লেবুর বাগানে ঘুরেছি ।এছাড়াও সাইপ্রাসের যে সকল দর্শনীয় স্থান ও নিদর্শনাবলী দেখেছি– Lady’s Mile Beach.Golden beach.Captain’s cabin beah.Mediterranean beach. Nissi beach. Petro tou Romiou beach.
    ** Limasool Zoo.Limasool Castle. Limasool Marina.Toms of the Kings. Cyprus Museum. Kukkos Monastery. Aphrodite Hills.Fasouri watermarie.Kolossi Castle. Saint Barbara Church. Port Garden Park.Queen Street.Eden Park.My Mall.Selimiye Mosque.Foresty College of Cyprus. Technical University of Cyprus and what not?
    **এখানে Inter City Bus.নামে একটিAC Bus সার্ভিস চালু অাছে।বাসে উঠা-নামা ভাড়া দেড় ইউরো =১৩৫টাকা।একসাথে সারা দিনের জন্য টিকেট ৫ ইউরো।এতে আপনি সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত একই টিকেটে যে কোন বাসস্টপে নেমে কাজ শেষে আবার উঠতে নামতে পারবেন।১লিটার পানির দাম=১৮০টাকা।ফ্রি আছে শুধু সাগর সৈকতে সাদা চামড়ার মানুষ গুলোর সূর্যস্নান দেখা। অনেক মজার ঘটনা অার মজার স্মৃতি জমা হয়ে আছে সাইপ্রাস ভ্রমনকে ঘিরে।ঘুরে দেখতে দেখতে মনে হয়েছে,”পড়ে না চোখের পলক,কি তোমার রূপের ঝলক।”তাই Eden Park এ বসে সাইপ্রাস ভ্রমনের মর্মকাহিনী নিয়ে”সাইপ্রাসের কবিতা” শিরোনামে লিখে ফেলি একটি কবিতা।



    ১৫ জুন ২০১৬ ইংরেজী।সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলাম-
    Alhamdulillha. It’s the third time going to dreamly island Cyprus in Europe.Purpose,,meantal refreshment = only for rest, recreation and visit beautiful places. And it’s maybe the last visit during serving in UNIFIL.UN Maritime Task Force.May Allah help us.
    এই লেখা শেষ করার আগে যাঁর কথা না লিখলেই নয়।তিনি আমার সহধর্মিণী। শিক্ষিতা,মার্জিত ও প্রফেশনাল। তাতে কি? বাঙ্গালী মেয়ে বলে কথা।এশিয়ার যে কোন দেশে আমার ভ্রমনকালে তাঁর মধ্যে তেমন কোন এলার্জি ভাব দেখিনি।ইউরোপের কথা শুনেই যত এলার্জি!!তাই তিনি আমাকে লিখলেন,
    “বিদেশ বিভূঁয়ে ঘুরিয়া;
    মিটল কি মনের নেশা?

    আমি মনে মনে কি যেন কি ভেবে মুচকি হাসলাম।খানিক ভাবলাম।ত তাঁকে উদ্দেশ্য করে বার্তা পাঠালাম,
    “স্বপ্ন মঙ্গল গ্রহে পৌঁছা।
    তাই মিটে নাই,মিটিল না,মিটিবেনা অাশা।”

    💻এস এম শাহনূর
    (উইকিপিডিয়ান,কবি ও গবেষক)

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম