• শিরোনাম


    সরকারের ত্রাণ প্রত্যাখ্যান করলেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেখল মাদরাসা কর্তৃপক্ষ

    হাবীব আনওয়ার, চট্টগ্রাম প্রতিনিধি | ০১ মে ২০২০ | ৫:১৯ পূর্বাহ্ণ

    সরকারের ত্রাণ  প্রত্যাখ্যান করলেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেখল মাদরাসা কর্তৃপক্ষ

    সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কওমী মাদরাসা সমূহের জন্য বরাদ্দকৃত সহায়তা প্রত্যাখ্যান করলেন, মুফতী আজম ফয়জুল্লাহ রহ. প্রতিষ্ঠিত দেশের ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া হামিয়ুচ্ছুন্নাহ মেখল মাদরাসা।
    গতকাল ৩০ এপ্রিল রাতে গণমাধ্যমে প্রেরিত বার্তায় মাদরাসার সিনিয়র শিক্ষক ও সহকারী দারুল ইকামা মাওলানা জাকারিয়া নোমান ফয়জী বলেন, আমরা বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি যে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে হাটহাজারীর ২৪ টি মাদরাসার সাথে ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা নিকেতন আল জামিয়াতুল ইসলামিয়া হামিউচ্ছুন্নাহ মেখলের জন্য ২০,০০০ (বিশ হাজার টাকা) সরকারি সহায়তা এসেছে। মেখল মাদরাসা কর্তৃপক্ষ সরকারকে ধন্যবাদ জানিয়ে বিনয়ের সাথে এই সহায়তা প্রত্যাখ্যান করছে।

    মাওলানা জাকারিয়া নোমান আরো বলেন, প্রতিষ্ঠা সময় থেকে আজ ৯১ বছরেও জামিয়া হামিউচ্ছুন্নাহ মেখল মাদরাসা কর্তৃপক্ষ কখনো কোন ধরনের সরকারি সাহায্য গ্রহন কররেননি। এমনকি বিগত ১৯৯১ ইং সাল থেকে ২০১৮ পর্যন্ত প্রায় দশবার জামেয়ার নামে বিভিন্ন সরকারি বরাদ্দ আসলেও জামিয়া কর্তৃপক্ষ সবিনয় তা ফেরত দিয়েছেন। ইনশাআল্লাহ ভবিষ্যতেও সরকারের কোন সহায়তা গ্রহণ করা হবে না।



    তিনি আরো বলেন, মেখলে কোন এতিম খানা তো দূরের কথা বোর্ডিং ও নেই। মাদরাসায় বেশ কিছু গরীব অসহায় ছাত্র আছে তাদের ভরণপোষণ দ্বীনদার হিতাকাঙ্ক্ষীদের মাধ্যমে মাদরাসা কর্তৃপক্ষ বহন করে থাকে। অতএব বরাদ্দকৃত তালিকায় মেখলের সাথে এতিমখানা যোগ করা হয়েছে। এটা মেখলর নাম নয়। মেখলের পুর নাম হলো, আল জামিয়াতুল ইসলামিয়া হামিউচ্ছুন্নাহ মেখল।

    তিনি আরো বলেন, জামিয়া হামিউচ্ছুন্নাহ কতৃপক্ষ কোন ত্রানের জন্য আবেদন করেনি, তাই এই ভাবে না জানিয়ে জামিয়া হামিউচ্ছুন্নাহ মেখলের নাম ত্রান বরাদ্দের তালিকায় দেওয়াতে জামিয়া কতৃপক্ষ অত্যন্ত মর্মাহত হয়েছে। আমরা ত্রান বরাদ্দেরর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলতে চাই, ভবিষ্যতে এই ভাবে কোন তালিকা করার আগে যেন কতৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়।

    উল্লেখ্য : ১৯৩১ ইংরেজিতে তদানিন্তন মুফতী আজম ফয়জুল্লাহ রহ. মেখল হামিয়ুচ্ছুন্নাহ মাদরাসা প্রতিষ্ঠা করেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম