• শিরোনাম


    সংবাদপত্র জাতির আয়না, সে আয়নায় জাতির ছবি উঠে [] বুরহান উদ্দিন মুজাক্কির

    বুরহান উদ্দিন মুজাক্কির, সফল ছাত্রনেতা , নোয়াখালী জেলা ছাত্রলীগ, সভাপতি- কোম্পানীগঞ্জ স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন | ২৬ জুন ২০২০ | ৩:২৩ পূর্বাহ্ণ

    সংবাদপত্র জাতির আয়না, সে আয়নায় জাতির ছবি উঠে []  বুরহান উদ্দিন মুজাক্কির

    সাধারণভাবে যিনি সংবাদপত্রের জন্য সংবাদ সংগ্রহ করেন ও লিখেন তাকেই সাংবাদিক বলে অভিহিত করা হয়। তবে বর্তমান সময়ের আধুনিক সাংবাদিকতার বিশাল পরিসরে সাংবাদিককে নির্দিষ্ট কোনো সংজ্ঞায় বেঁধে দেওয়া কষ্টসাধ্য বিষয়। এখন সংবাদপত্রের ধরনে যেমন পরিবর্তন এসেছে, তেমনি সাংবাদিকদের কাজের পরিধিতেও পরিবর্তন এসেছে। সাংবাদিকরা জাতির বিবেক। ‘শতভাগ সঠিক সংবাদ প্রচারের কোনো বিকল্প নেই। মানুষ ঘটনার সঠিক সংবাদ জানতে চায়। সত্য লুকানোর মধ্যে ঘটনার প্রতিকার হয় না। সঠিক ও সৎ সাংবাদিকতা সমাজ বদলে দিতে পারে।

    সাংবাদিকতা যতোটা না পেশা তার চেয়ে অনেক বেশি নেশা, ভালোলাগা। এই নেশাটা হচ্ছে দেশের জন্য, মানুষের জন্য কিছু করার নেশা। আমার মনে হয়, একজন চিকিৎসক যেভাবে মানুষের সেবা করতে পারেন তার চেয়ে অনেক বেশি সেবা করতে পারেন একজন সাংবাদিক। কোন সাংবাদিকের এই নেশা কেটে গেলে তিনি তখন যতোটা না সাংবাদিক থাকেন তার চেয়ে বেশি চাকুরিজীবী।



    সাংবাদিকতা জগতের অন্যতম দুই ব্যক্তিত্ব যুক্তরাষ্ট্রের জোসেফ পুলিৎজার আর উইলিয়াম রুডলফ হার্স্টের মধ্যে পেশাগত প্রতিযোগিতার ফল হিসেবে। এ দুই সম্পাদক তাদের নিজ নিজ পত্রিকার ব্যবসায়িক স্বার্থে একে অপরের দিকে যেভাবে কাদা ছোড়াছুড়ি করেছিলেন বিশ্বমিডিয়া আজও তা দুঃস্বপ্নের মতো মনে রেখেছে। পুলিৎজারের নিউইয়র্ক ওয়ার্ল্ড ও হার্স্টের নিউইয়র্ক জার্নালের মধ্যে পরস্পর প্রতিযোগিতা এমন এক অরুচিকর পর্যায়ে পৌঁছে গিয়েছিল যে, সংবাদের বস্তুনিষ্ঠতার পরিবর্তে পত্রিকার বাহ্যিক চাকচিক্য আর পাঠকদের উত্তেজনাদানই তাদের কাছে মুখ্য হয়ে দাঁড়িয়েছিল তখন। কিন্তু সময় বদলেছে। সাংবাদিকতার রং হলুদ থেকে আরও ভয়াবহ রং কালোর দিকে পর্যবসিত হয়েছে। সংবাদে জনস্বার্থ, দেশস্বার্থ, পরিবেশ স্বার্থ বলে কিছু থাকছে না।

    একজন সাংবাদিকের তিনটি গুণ থাকা প্রয়োজন। আর তা হচ্ছে সততা, বস্তুনিষ্ঠতা এবং স্বচ্ছতা। বস্তুনিষ্ঠতা, যা সত্য তাই সুন্দর । সৎ সাংবাদিকতা এ সত্যেরই আরাধনা করে। সত্যবিরোধী অবস্থান নিলে; পুঁজি, রাজনীতি, নিছক ব্যবসা বা যে কোনো কোটারি স্বার্থের নামেই অবস্থান হোকনা কেন যথার্থই তা সত্য, সুন্দর ও মঙ্গলের বিপরীতে দাঁড়ায়। এতে সমাজ প্রতারিত হয়, বিভাজিত হয়, সংকট দীর্ঘায়িত হয় এবং উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত হয়।

    দেশপ্রেম, জাতিপ্রেম মানুষের অধিকার এবং গর্ব। রাষ্ট্রে রাষ্ট্রে, গোত্রে গোত্রে সংঘাত-সংঘর্ষ বা যুদ্ধে নাগরিক দেশ বা গোত্রভূত্র হবেন–এটিই স্বাভাবিক প্রবণতা। কিন্তু প্রশ্ন ওঠে যে সাংবাদিকতা মানুষকে শুভবুদ্ধি সম্পন্ন করে, যা বিবেক জাগ্রত করে, সঠিক সত্য উপস্থাপিত করে সে সাংবাদিকতা নিছক ‘দেশ ও জাতিপ্রেমিকতার আবেগ’ সত্য, শান্তি , সৌহার্দ্য ও মানবাধিকার।
    পরিশেষে বলবো, সাংবাদিকরা জাতির বিবেক, সমাজের দর্পণ। জনমত সৃষ্টিতে সাংবাদিকরা কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তবে লেখনির মাধ্যমে বিশেষ কারও এজেন্ডা বাস্তবায়নের নাম সাংবাদিকতা নয়।

    সর্বশেষ ইসলাম ও মানবতার সাহসী কন্ঠস্বর “আওয়ার কন্ঠে” র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনেক শুভ কামনা থাকলো এবং “আওয়ার কন্ঠে’র সাথে সংশ্লিষ্ট সকলের জন্য দোয়া ও ভালবাসা থাকলো।
    ” শুভ জন্মদিন আওয়ার কন্ঠ”

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম