• শিরোনাম


    শেখ হাসিনাকে নিয়ে মিশরীয় লেখকের বই আরব বিশ্বে বিস্ময় সৃষ্টি করেছে।

    | ২৯ সেপ্টেম্বর ২০১৮ | ১:০৯ পূর্বাহ্ণ

    শেখ হাসিনাকে নিয়ে মিশরীয় লেখকের বই আরব বিশ্বে বিস্ময় সৃষ্টি করেছে।

    নারী হয়ে একটি মুসলিম দেশের নেতৃত্বে এসে যেভাবে ১৮ কোটি মানুষের দিনবদলের রূপকার হয়ে উঠলেন শেখ হাসিনা, তা আরব বিশ্বের মানুষকে জানাতে বই লিখেছিলেন মুহসিন আল আরিশি। তার সেই বই পড়ে শেখ হাসিনা সম্পর্কে জেনে আরব বিশ্বের সাধারণ মানুষ কতটা মুগ্ধ হয়েছে, তা ঢাকায় এক অনুষ্ঠানে এসে জানালেন মিশরীয় এই লেখক-সাংবাদিক-গবেষক।
    আল আরিশি বলেন, “শেখ হাসিনাকে নিয়ে লেখা গ্রন্থটি পড়ে মিশর ও আরবের অনেক পাঠক প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা বলেছেন, বঙ্গবন্ধু, বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে তারা জানতই না। তারা জানতে পেরেছে। তারা শেখ হাসিনার কথা জেনে বিস্মিত হয়েছে। তিনি নারীর অধিকার প্রতিষ্ঠা ও অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন দেশের কাছে পথিকৃৎ। তিনি সফল একজন প্রধানমন্ত্রী, সফল একজন নেতা। তিনি তার কাজ করতে গিয়ে কখনই কারও সাথে আপোস করেননি।”
    আল আরিশির লেখা ‘হাসিনা হাকাইক আসাতির’ বাংলা অনুবাদ গ্রন্থের প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় জাদুঘরে অনুষ্ঠান আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে অংশ নিয়ে শেখ হাসিনার প্রশংসা করেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্জনের দিকটি তুলে ধরে আল আরিশি বলেন, “নারীর অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে আরব দেশগুলোর কাছে তিনি অনুসরণীয়। তিনি দেশকে যেভাবে এগিয়ে নিয়েছেন, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ একট মডেলে রূপ নিয়ে,

    আল আরিশির বইটির বাংলা অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ। তাকে সহযোগিতা করেছেন একই বিভাগের শিক্ষক কামরুল হাসান ও আব্দুল্লাহ যুবায়ের।
    আরবদের কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে বইটির গুরুত্ব প্রসঙ্গে অধ্যাপক রশীদ বলেন, মুহসিন আল আরিশি বাংলাদেশের জন্য, বাঙালি জাতির জন্য ‘অসাধারণ’ এক কাজ করেছেন। এই বইটি আরও অনেক আগে প্রয়োজন ছিল মন্তব্য করে তিনি বলেন, “আমাদের স্বাধীনতা যুদ্ধে আরব দেশগুলো প্রথমে সমর্থন দেয়নি, এমনকি ‘৭৫ এর আগ পর্যন্ত আরব দেশগুলো আমাদের সাথে সম্পর্ক রাখেনি, কেবল ইয়াসির আরাফাত ছাড়া।
    “কারণ ওই সব জায়গায় যারা প্রচারণা চালায়, তারা মুক্তিযুদ্ধের সময় এদেশের মানুষকে হত্যা করেছে, তাদের ওপর পাশবিক নির্যাতন চালিয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ, শেখ হাসিনাকে নিয়ে আরিশি লিখেছেন, তিনি এক অসাধ্য সাধন করেছেন।



    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম