• শিরোনাম


    শুভ হোক ইংরেজি নববর্ষ [] ইতি চৌধুরী

    | ০১ জানুয়ারি ২০২২ | ৪:১০ পূর্বাহ্ণ

    শুভ হোক ইংরেজি নববর্ষ [] ইতি চৌধুরী

    অনন্ত চরাচরে স্বর্গমত্ত‍‍্য ছেয়ে যায় পুরাতন কথা, সবচেয়ে গভীর ক্রন্দন ” যেতে নাহি দিব হায়, তবু যেতে দিতে হয়, তবু চলে যায় “। লিখে গেছেন রবীন্দ্রনাথ ঠাকুর।
    মহাকালের অতলে হারিয়ে গেল আরো একটি বছর। সময়ের চক্রে আর কখনোই ফিরবেনা ২০২১ সাল। তবে বছরটির রেখে যাওয়া স্মৃতি – বিস্মৃতি আলোড়িত হবে প্রক‍ৃতি- পরিবেশ- মনুষ‍্য সভ‍্যতায়। শুরু হল ইংরেজি নতুন বর্ষ ২০২২ সালের প্রথম দিন। আনন্দ – বেদনা, সাফল্য – ব‍্যর্থতা, আশা- নিরাশা, প্রাপ্তি- প্রবঞ্চনার হিসেব- নিকেশ পেছনে ফেলে নতুন বছরকে স্বাগত জানাই আগামী দিনের নতুন স্বপ্নে সোনালী প্রত‍্যাশার পাখা মেলে। পুরনো বছরের ভুলগুলো শুধরে সমস্ত ইতিহাস থেকে ভালো ভালো শিক্ষা গ্রহণ এবং অতীতের সফলতা – ব‍্যর্থতাকে পুর্ণমূল‍্যায়নের মাধ্যমে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের লক্ষ‍্যে আমাদের সামনের দিকে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যেতে হবে! চিরসংগ্রামী, লড়াকু ও আশাবাদী মানুষের প্রত‍্যাশা সব ধরনের স্হবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনবে অনাবিল আনন্দ। এ দেশে ফিরে আসবে শান্তি, সমৃদ্ধি, স্বস্তি, গতিময়তা। নতুন আলোয় আলো প্লাবিত করবে দিক- দিগন্ত। নতুনের মধ্যে নিহিত থাকে অমিত সম্ভবনা। সেই সম্ভবনাকে বাস্তবে রূপায়ন করার সুযোগ করে দিতে এলো নতুন বছর। পৃথিবীর অমোঘ নিয়মে কিছু পাওয়া কিছু হারিয়ে ফেলা প্রতিটি জীবনের সাথে গেঁথে রয় জীবনের পথে পথে। চিরাচরিত রীতির মাঝেই নিহিত থাকে অনেক আশাজাগানিয়া রাত, অনেক সূর্যালোকিত ভোর। আর মাত্র কয়েক ঘন্টা। রাত শেষে সকালটা নতুন বছরের, নতুন সূর্য উঁকি দেবে পুরাতনের গ্লানি ভূলে। আমাদের যেদিন গেছে ; তা হোক সফলতার কিংবা ব‍্যর্থতার। আমরা অতীত থেকে শিক্ষা নিয়ে আগামী দিনগুলো সাজাবো নির্ভূলভাবে। আমরা চলব নিজেদের বুদ্ধিমত্তায়। গত এক বছর/২০২১ আমাদের জন্য অনেক কারণেই আলোচিত সমালোচিত। রাজনৈতিক যোগ – বিয়োগ, ধর্মীয় সম্প্রতি – সহিংসতা, আন্তর্জাতিক শুভ- মন্দ দৃষ্টি আমাদের বারবার হোচট খেতে বাধ‍্য করলেও আমরা উঠে দাঁড়িয়েছি। বিপদসংকুল পথেই দীপ্ত পায়ে হেঁটেছি। আমরা হোচট পথে চলতে চলতে দূরন্ত পথিক হয়েছি! পুরাতনকে হাসি মুখে বিদায় জানিয়ে নতুন বছর নতুন সূর্যকে স্বাগত জানাবো আমরা সবাই। বাংলার সর্বস্তরের মানুষের জন্য শুভময় সফলতম বছর আসুক এ প্রার্থনা করবে সব ধর্মের মানুষ। ব‍্যক্তিজীবনে, সামাজিক প্রেক্ষাপটে, রাষ্ট্রীয় বা আন্তর্জাতিক অঙ্গনে যত অপ্রীতিকর ঘটনা ঘটেছে তার জন্য থমকে যাওয়ার কারণ না খুঁজে অশুভকে বিতাড়িত করে শুভক্ষণকে বরণ করবো। কবিগুরুর ভাষায় তাই বলে যাই ” মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা। অগ্নিস্নানে শুচি হোক ধরা “। প্রজ্বলিত সূর্যের আলোকচ্ছটায় আলোকিত হোক বিশ্ব।
    বিশ্বায়নের মাঝে দেশপ্রেম একটি মহৎ গুন। দেশের প্রতি ভালোবাসা মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। তাই আজ নতুন বছরকে স্বাগত জানাতে দেশের একটি গান সবার জন্য নিবেদন করছি। দেশাত্মবোধক গানটি আপনাদের জন্য আমি বহন করে এনেছি সুদূর টেক্সাস থেকে। যিনি গানটি পরিবেশন করেছেন তিনি এদেশেরই সন্তান, এবং আমার জীবন সঙ্গী ফরহাদ সাহেবের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ‍্যায়নরত সময়ের বড়ো ভাই। আর সেই সুবাদে ওনি আমার পিয় ব‍্যক্তিত্ব। আমাদের অনুরোধে ওনি গানটি গেয়ে রেকর্ড পাঠিয়েছেন। আমার প্রিয় শিল্পীর কন্ঠে দেশাত্মবোধক গানটি শ্রবণের মাঝে আমরা বরণ করি নতুন বছরকে।
    সবাইকে জানাই ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা। শুভ হোক ইংরেজি নববর্ষ!

    ইতি চৌধুরী
    সহকারী অধ্যাপক
    ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
    আল- হেরা কলেজ, ঢাকা।।।



    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম