• শিরোনাম


    শুধু ভালোবাসি বললেই ভালোবাসা হয় ? -ইকবাল বাহার জাহিদ

    | ১৬ ডিসেম্বর ২০১৯ | ৬:৪৬ পূর্বাহ্ণ

    শুধু ভালোবাসি বললেই ভালোবাসা হয় ? -ইকবাল বাহার জাহিদ

    দেশকে ভালোবাসা কি এত সহজ কিছু! লাখো মানুষ নিজের জীবনকে তুচ্ছ করে দেশকে ভালোবেসে দেশের জন্য জীবন দিয়েছে! তারা যদি একবার চিন্তা করতো দেশের জীবন দিয়ে ‘আমার’ কি লাভ? তাহলে আজ আমাদের কি হতো?

    মাঝে মাঝে নিজেকে একটু প্রশ্ন করা দরকার – নিজেদের জন্য আমাদের এতো ব্যস্ততা, নিজের বর্তমান ও ভবিষ্যতের জন্য এতো কিছু করা, কিন্তু দেশের জন্য কি করছি?



    এখন দেশকে ভালোবাসবার জন্য কিন্তু আমাদের এতো বড় আত্মত্যাগ বা যুদ্ধের প্রয়োজন নেই। প্রয়োজন শুধু নিজের কাজটা সঠিক ও সততার সাথে করা। দেশের ক্ষতি হয় এমন কিছু না করেও দেশকে ভালোবাসা যায়।

    দেশের অন্তত একজন অসহায় মানুষের দায়িত্ব নিয়ে বা একজন মানুষের উপকার করেও দেশকে ভালোবাসা যায়। একজন ভালমানুষই পারে খুব সহজে দেশকে ভালবাসতে।

    দেশের সবচেয়ে বেশী দেশপ্রেমিক হল আমাদের দেশের প্রবাসী বাংলাদেশীরা – যারা বাংলাদেশের অক্সিজেন ! যারা তাঁদের রোজগারের প্রায় পুরোটা টাকাই তাদের পরিবারের ও আমাদের সুখের জন্য বাংলাদেশে পাঠিয়ে দেন।

    আর কিছু না হউক একটা গাছ লাগিয়ে, পলিথিন ব্যবহার না করে, রাস্তায় ময়লা না ফেলে, বায়ু দূষণ না করে, আইন অমান্য না করেও দেশকে ভালোবাসা যায় – এটাই বিজয় !

    কত অল্প ভালোবাসায় আমাদের প্রিয় দেশটা খুশী করা যায়!

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম