• শিরোনাম


    শিক্ষা এবং রাজনীতি একই সূত্রে গাথা :- মোহাম্মদ খুরশিদ আলম

    | ০৩ জানুয়ারি ২০২০ | ৫:২২ অপরাহ্ণ

    শিক্ষা এবং রাজনীতি একই সূত্রে গাথা :- মোহাম্মদ খুরশিদ আলম

    জাতির প্রগতি ও সমৃদ্ধির মূল উৎস শিক্ষা এবং সুস্থ রাজনীতির মূলেবাধা। তন্মধ্যে ইসলামী শিক্ষায় শিক্ষিত একজন সচেতন নাগরিক হয় আত্মসচেতন দক্ষ জনশক্তি সৃষ্টির উত্তম হাতিয়ার। জাতীয় জীবনে গৌরবময় ইসলামী ঐতিহ্যের শিক্ষা সর্বাপেক্ষা কার্যকর তথা সক্রিয় শক্তি। কেননা জাতির আশা-আকাঙ্ক্ষাকে, ধ্যান-ধারণাকে, রুপায়িত করতে ইসলামী শিক্ষার মতো গতিশীল প্রক্রিয়া দ্বিতীয় নেই। সাধারণভাবে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের প্রতি ইসলামী শিক্ষার উক্ত লক্ষ্যগুলো প্রযোজ্য হলেও বাংলাদেশের জন্য এগুলো গভীর ও ব্যাপক তাৎপর্য ও গুরুত্ব বহন করে। দীর্ঘদিনের পরাধীনতার গ্লানি এবং মানসিকতা, শিক্ষানীতি পদ্ধতির অব্যবস্থা, অবহেলিত সমাজ কাঠামো এবং অর্থনৈতিক অসাম্য বাংলাদেশের শিক্ষাব্যবস্থা করছে বিপন্ন। সংকল্পসিদ্ধ বাংলাদেশের জনগণ স্বাধীন সার্বভৌম বাংলাদেশে সুস্থ সুন্দর, শোষণহীন, সুষম সমাজ গঠনের লক্ষ্যে জীবনকেও চায় সুশোভন ও সুমার্জিত। তাই ইসলামী শিক্ষা ও সুস্থধারার ইসলামী রাজনীতির বিকল্প নেই।

    স্বভাবগত একজন ধর্মীয় শিক্ষায় শিক্ষিত রাজনীতিবিদ আদবে, আখলাখে, নিতি নৈতিকতায় হয় আদর্শ মানুষ। সাধারণ থেকে শিক্ষা ব্যবস্থায় নিয়োজিতরা হয় সচেতন সমাজ ও রাষ্ট্র গঠনের দক্ষ কারিগর।



    বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ধর্মীয় শিক্ষার ব্যবস্থা রয়েছে, জাতীয় পাঠ্যপুস্তকেও ধর্মীয় বইয়ের উপস্থিতি রয়েছে এটা সন্তোষজনক। তবে ধর্মীয় তথা ইসলামী শিক্ষাকে আরো অগ্রগামী করতে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রজন্মকে তৈরী করতে সবচেয়ে বেশি সুসংগঠিত হয়ে আলেম সমাজের কাজের বিকল্প নেই।

    লেখক
    মোহাম্মদ খোরশেদ আলম
    কেন্দ্রীয় সভাপতিঃ ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম