• শিরোনাম


    লেবাননে ৩৫ বাংলাদেশি নারী কর্মী গ্রেফতার

    রিপোর্ট-জাহিদুল ইসলাম (রুবেল) লেবানন প্রতিনিধি:- | ২৮ নভেম্বর ২০১৯ | ৫:১৫ পূর্বাহ্ণ

    লেবাননে ৩৫ বাংলাদেশি নারী কর্মী গ্রেফতার

    লেবাননে একটি আবাসিক ভবনে অভিযান চালিয়ে ৩৫ জন বাংলাদেশি নারী কর্মীসহ বিভিন্ন দেশের প্রায় ৭০ জন প্রবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। এর মধ্যে বৈধ ভিসাধারী (আকামা) বাংলাদেশি শ্রমিকও রয়েছে।

    ঠিক কি কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছে তা এখনও জানা যায়নি। আটক প্রবাসী নারী কর্মীরা বর্তমানে ইজদাইদি ইমিগ্রেশন পুলিশের হেফাজতে আছে বলে জানা গেছে।



    বুধবার (২৭ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৬ টায় রাজধানী বৈরুতের ডিকুয়ানী এলাকায় আউন মার্কেট সংলগ্ন সেন্টার মারিয়া জেস নামে ৬ তলা ভবনে থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

    আবাসিক ভবনটি লেবাননের বিভিন্ন কোম্পানীতে কর্মরত বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রায় ৩০০ জন প্রবাসী বাস করেন । এ মধ্যে ২ ২শ’রও বেশি বাংলাদেশি শ্রমিক।

    জানা গেছে, নারী কর্মীরা সকালে কাজে যাবার জন্য প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই পুলিশ অভিযান চালায়। ২টি গাড়িতে বিপুল সংখ্যক ইমিগেশন পুলিশ সদস্য অভিযানে অংশ নেয়।

    পুলিশী অভিযানের সময় প্রবাসীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ সেখান থেকে বৈধ অবৈধ বাংলাদেশি নারী কর্মীসহ ৭০ জন প্রবাসীকে গ্রেপ্তার করে।

    ভবনের কয়েকজন বাংলাদেশি কর্মীর সঙ্গে আলাপে জানা গেছে, ইকামা থাকা সত্বেও অনেক নারী কর্মীকে পুলিশ ধরে নিয়ে গিয়েছে। এছাড়া অবৈধদের মধ্যে বেশ কয়েকজন বাংলাদেশ দূতাবাসের নেওয়া স্বেচ্ছায় দেশে ফেরা কর্মসূচিতে নিবন্ধন করেছে।

    লেবাননে বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, আটক বাংলাদেশিদের ব্যাপারে জানতে সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে ।

    আটকদের মধ্যে যেহেতু আকামাধারী প্রবাসী শ্রমিক এবং স্বেচ্ছায় দেশে ফেরা নিবন্ধিত কর্মীও রয়েছে তাতে অন্য কোন অপরাধে তাদের আটক করা হয়েছে কিনা সেটাও ভাবা হচ্ছে।

    প্রসঙ্গতঃ বিভিন্ন দেশ থেকে নারী কর্মীরা গৃহকর্মীর ভিসায় লেবাননে আসে সেহেতু দেশটির আইন অনুযায়ী নারী কর্মীদের নিয়োগ কর্তার স্থান ব্যতিত অন্য কোথাও থাকা সম্পূর্ন নিষেধ।

    এদিকে বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, ভবনটির নারী কর্মীদের মাঝে প্রায়শ ঝগড়া বিবাদ চলত। স্থানীয় লেবানিজ বাসিন্দাদের অভিযোগে প্রেক্ষিতে পুলিশ সেখানে অভিযান চালায় এবং বাংলাদেশিসহ ঔ ৭০ জন প্রবাসী শ্রমিককে আটক করে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম