• শিরোনাম


    লেবাননে পাসপোর্টের আশায় দূতাবাসে বাংলাদেশের প্রবাসীরা

    রিপোর্ট-জাহিদুল ইসলাম (রুবেল) লেবানন প্রতিনিধি- | ৩১ ডিসেম্বর ২০১৯ | ২:৪৪ পূর্বাহ্ণ

    লেবাননে পাসপোর্টের আশায় দূতাবাসে বাংলাদেশের প্রবাসীরা

    লেবাননে বাংলাদেশ দূতাবাসের সামনে প্রবাসীদের ভিড়

    এই দৃশ্য দেখে যে কারো মনে হতে পারে যে কনসার্ট বা খেলা উপভোগ করতে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা।



    না, এটা সেরকম কোন বিষয় নয়। তবে তার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। লেবাননের পাসপোর্টবিহীন প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট (এমআরপি) নবায়নের জন্য দূতাবাসের সামনে ভিড় জমিয়েছেন।

    পূর্ব ঘোষণা অনুযায়ী নিয়োগকর্তা, কফিল কিংবা আমেলআমের কাছে মুল পাসপোর্ট আটকা পড়া লেবাননে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিশেষ ব্যবস্থায় মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়নের করে সুযােগ দিচ্ছে বাংলাদেশ দূতাবাস।

    লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার গত ২৪ ডিসেম্বর প্রবাসীদের সমাবেশে এই বিশেষ ব্যবস্থার ঘোষনা দিয়েছিলেন। ঘোষনায় ছিল যে ৩০ ডিসেম্বর সোমবার হতে থেকে এই কার্যক্রম শুরু হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আবেদন গ্রহণ করবে বাংলাদেশ দূতাবাস।

    আবেদন গ্রহণের সময়সীমা যখন বেঁধে দেওয়া হয়নি । তাই প্রথম দিনে যেন প্রবাসীরা একসাথে দূতাবাসে ভিড় না করে, সেজন্য আগেই দূতাবানের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছিল ।

    কিন্তু সেই অনুরোধে কর্ণপাত হয়নি অনেকেরই। সোনার হরিণ পাওয়ার মতোই পাসপোর্টবিহীন অবৈধ কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি ভোর থেকেই ভিড় জমায় দূতাবাসের সামনে । এদের মধ্যে অনেক ছিল দূরের শহর থেকে আসা।

    কয়েকহাজার প্রবাসী বাংলাদেশির ভিড় সামলাতে দূতাবাসের কর্মকর্তাবৃন্দদের বেশ বেগ পোহাতে হয়। তারপরেও রাষ্ট্রদূতের সার্বিক তত্তাবধানে সকল কর্মকর্তা যতটুকু সম্ভব প্রবাসীদের পাসপোর্ট আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া চালিয়ে যায়।

    বৈরুত দূতাবাসে এমআরপি আবেদনপত্র গ্রহন প্রক্রিয়া
    বৈরুত দূতাবাসে এমআরপি আবেদনপত্র গ্রহন প্রক্রিয়া
    রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার জানান, দূতাবাসে মেশিন ও জনবল স্বল্পতার কারনে সকল প্রবাসীর পাসপোর্ট আবেদন গ্রহণের সুযোগ একসাথে দেওয়া সম্ভব না। তবে সবার আবেদনই বৈরুত দূতাবাস গ্রহণ করবে এবং বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের মাধ্যমে এমআরপি প্রদানের ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে প্রবাসীদের ধৈর্য্য ধারনের আহবান জানান রাষ্ট্রদূত।

    পাপোর্টের জন্য আবেদন করতে আসা কয়েকজন প্রবাসী জানায়, তারা লেবাননে বৈধভাবে প্রবেশ করলেও বিমানবন্দরে নামার পরেই নিয়োগকর্তা তাদের হাত থেকে পাসপোর্টটি হাতিয়ে নেয়। পরবর্তীতে তাদেরকে সময়মত আকামা করে না দেওয়ায় অনেকেই নিয়োগকর্তার নিকট থেকে পালিয়ে অবৈধ হয়ে পড়ে।

    এদেশের আমেলআমের কাছেও পাসপোর্ট আটকা পড়ে আছে বলেও অনেক প্রবাসী জানান।

    আবেদনপত্র জমা দেওয়া প্রবাসীরা এই বিশেষ উদ্যোগের জন্য রাষ্ট্রদূত ও বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

    যারা কোনভাবেই পাসপোর্ট উদ্ধার করতে পারছেন না বা যাদের হাতে পাসপোর্ট নেই শুধু তাদেরই জন্যই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পুরানো এমআরপি-র ফটোকপিসহ কিছু শর্তে নতুন এমআরপি প্রদানের সুযোগ পাচ্ছেন প্রবাসীরা।

    যে সব শর্তে পাসপোর্ট নবায়ন/রিইস্যু করার সুযোগ পাসপোর্টবিহীন প্রবাসী বাংলাদেশিরা পাবেন সেগুলো হচ্ছে;
    ১. আগের পুরোনো পাসপোর্ট অবশ্যই এমআরপি ( ডিজিটাল পাসপোর্ট ) হতে হবে; ২. তাঁদের কাছে এমআরপির/ডিজিটাল পাসপোর্টের সুস্পষ্ট ফটোকপি থাকতে হবে; ৩. পাসপোর্ট কফিলের/আমেলআমের নিকট থাকা সম্পর্কে একটি হলফনামা দিতে হবে (নমুনা দূতাবাস থেকে সংগ্রহ করা যাবে ); ৪. ২ কপি পাসপোর্ট সাইজ ছবি; ৫. ৩৩ ডলার ফি (অবশ্যই ডলারে পরিশোধ করতে হবে ); ৬. জাতীয় পরিচয় পত্রের কপি / বিএমইটি কার্ড-এর ফটোকপি;

    এই সব কাগজপত্রসহ আবেদন ফরম পূরণ করে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২ টার মধ্যে বৈরুত দূতাবাসে এসে জমা দিতে হবে । বিস্তারিত জানতে কিংবা জরুরী প্রয়োজনে বৈরুত দূতাবাসের হট লাইনঃ ৭০৬৩৫২৭৮ কিংবা হেল্পলাইনঃ ৮১৭৪৪২০৭ যোগােযাগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম