• শিরোনাম


    লেবাননে আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন সাদ হারিরি

    রিপোর্ট-জাহিদুল ইসলাম (রুবেল) লেবানন প্রতিনিধি:- | ১৫ ডিসেম্বর ২০১৯ | ৯:৫০ অপরাহ্ণ

    লেবাননে আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন সাদ হারিরি

    সাদ হারিরি আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন লেবাননের । আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী হিসাবে তাঁর নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দেশটির রাষ্ট্রপতির দপ্তরের একটি সূত্র জানিয়েছে।

    শনিবার ( ১৪ ডিসেম্বর) লেবাননের শীর্ষ দৈনিক ডেইলি স্টারের অনলাইনে এ খবর দিয়েছে।



    দৈনিকটির খবরে বলা হয়, গত সপ্তাহে প্রধানমন্ত্রী পদে ব্যবসায়ী সামির খতিবের নাম প্রত্যাহার হবার পর সম্ভাব্য প্রার্থী হিসেবে ফিরে এসেছেন বর্তমান তত্ত্বাবধায়ক এবং সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

    নতুন সরকার গঠনের জন্য প্রধানমন্ত্রী পদে লেবাননের শীর্ষ ব্যবসায়ী ৭২ বছর বয়েসী সামির খতিবকে মনোনীত করেছিলেন সাদ হারিরি। কিন্তু গত সোমবার সংসদ অধিবেশনে অনুমোদিত হওয়ার আগের দিন রবিবার এই দায়িত্ব থেকে সরে আসার ঘোষণা দেন খতিব । লেবাননের শীর্ষ সুন্নি ধর্মীয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরেই তাঁর এই ঘোষণা আসে।

    এ ব্যাপারে যুক্তি দিতে গিয়ে খতিব জানিয়েছিলেন, গ্র্যান্ড মুফতি আবদুল্লাতিফ দেরিয়ান তাকে বলেছেন যে “পরবর্তী সরকার গঠনের জন্য সাদ হারিরিকে প্রধানমন্ত্রী নির্বাচিত করার ব্যাপারে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হয়েছে।”

    দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভের ১৩ তম দিনের গত ২৯ অক্টোবর পদত্যাগ করেন সাদ হারিরি। এরপর থেকে এ পর্যন্ত সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি অনুরোধে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন তিনি।

    লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউন প্রধানমন্ত্রী সাদ হরিরির পদত্যাগপত্র গ্রহন করেন
    লেবাননের রাষ্ট্রপতি মিশেল আওন প্রধানমন্ত্রী সাদ হরিরির পদত্যাগপত্র গ্রহন করেন
    নতুন প্রধানমন্ত্রী মনোনীত করার জন্য লেবাননের রাষ্ট্রপতি মিশেল আওন (১৬ ডিসেম্বর) সোমবার বাধ্যতামূলক সংসদীয় পরামর্শ সভা আহ্বান করেছেন। এই অধিবেশনেই সংসদ সদস্যের ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে হরিরি নতুন সরকার গঠনে একটি কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন বলে ধারণা করা হচ্ছে।

    “সোমবার তাকে [হারিরি] মনোনীত করা হতে পারে, তবে আমরা পরবর্তী সরকারের রূপ বা এটিতে কে কে থাকবেন তা আমরা জানি না,” সুতরাং পরবর্তী সরকার গঠনের জন্য “কিছুটা সময়” নেওয়ার সম্ভাবনা রয়েছে, বাবদা প্যালেস সূত্রটি ডেইলি স্টারকে জানিয়েছে।

    কোন ধরণের সরকার গঠন হবে সে বিষয়ে সূত্রটি বলেছে, “কোনও কিছুরই বিষয়ে এখনও একমত হয়নি।”

    একজন প্রধানমন্ত্রী মনোনীত করার আগে সরকারের ধরণের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টায় ব্যর্থ হন রাষ্ট্রপতি আওন।
    বিশেষজ্ঞ এবং রাজনৈতিক দলগুলো থেকে স্বাধীন প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি সরকারের নেতৃত্ব দিতে আগ্রহী হারিরি। অন্যদিকে আওন ও হিজবুল্লাহ এবং আমাল মুভমেন্ট – রাজনৈতিক প্রতিনিধি এবং স্বাধীন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত সরকার চায় বলে প্রকাশ করেছেন।

    আউনের জামাতা ও ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্টের প্রধান জেব্রান বাসিল বলেছেন যে,তাঁর দল হারিরি নেতৃত্বাধীন কোনও সরকারে যোগ দিবে না।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম