• শিরোনাম


    রোহিঙ্গা সম্প্রদায়ের অনুপ্রবেশে এইডস’র ঝুঁকি বাড়ছে

    | ১৩ ফেব্রুয়ারি ২০২২ | ৬:২৪ অপরাহ্ণ

    রোহিঙ্গা সম্প্রদায়ের অনুপ্রবেশে এইডস’র ঝুঁকি বাড়ছে

    সারাদেশে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার নিশ্চিতের জন্য বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। তবে কার্যকরী ভূমিকা পরিলক্ষিত হচ্ছে কম। সাম্প্রতিক কয়েক বছরে এইডস রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। উল্লেখযোগ্য হারে দেখা গেছে রোহিঙ্গা সম্প্রদায় বাংলাদেশে অনুপ্রবেশ করার ফলে অনিয়ন্ত্রিত গর্ভপাত ও অনিয়ন্ত্রিত শারীরিক মেলামেশা এইডসের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। আজ ১৩ ফেব্রুয়ারি কক্সবাজার জেলার একটি অভিজাত রেস্টুরেন্টে জাতীয় রোগী কল্যাণ সোসাইটির উদ্যোগে” এইডস এর ভয়াবহতা, করতে হবে সতর্কতা” শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ডা: মাহতাব হোসাইন মাজেদ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচলনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রত্যাশার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন। প্রধান আলোচক ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ুন কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কক্সবাজার জেলার আহবায়ক অধ্যাপক নুরুল আমিন সিকদার ভুট্টো।

    প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সময়ে আধুনিকতার ছোঁয়া ছড়িয়ে পড়েছে সব জায়গায়। বর্তমান এবং আগামী প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে অনিয়ন্ত্রিত জীবনযাপন মারাত্মক ঝুঁকিতে ফেলছে। এক্ষেত্রে এইডস এর ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা তৈরি করা আমাদের প্রত্যেকের নৈতিক দায়িত্ব। রাষ্ট্রীয়ভাবে প্রচারমাধ্যমে তুলে ধরতে হবে এই রোগের ভয়াবহতা সম্পর্কে। চিকিৎসা ব্যবস্থা সহজলভ্য করার জন্য উদ্যোগ নিতে হবে।



    অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন, রোহিঙ্গা অনুপ্রবেশে এইডস’র ঝুঁকি বাড়ছে। জাতীয় রোগী কল্যাণ সোসাইটি মানবিক দৃষ্টিকোণ থেকে স্বাস্থ্য সেবার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে। আগামীতে বিনামূল্যে রোহিঙ্গা শিবিরে স্বাস্থ্য সেবা দেওয়া হবে। সবাইকে ধর্মীয় বিধিবিধান মেনে জীবন পরিচালনা করতে হবে।

    এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কক্সবাজার জেলার সদস্য সচিব আজাদ ইসলাম, যুগ্ম আহবায়ক মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ নাজিম উদ্দিন, আমানুল ইসলাম বাবুল, লায়ন ফাতেমা আনকিছ ডেইজি, হাজী মোহাম্মদ ইউনুস, আখি আক্তার, জোৎস্না আক্তার মুন্নি প্রমূখ।

    বার্তা প্রেরক
    মোঃ সাইফুল ইসলাম
    প্রতিষ্ঠাতা সদস্য
    জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম