• শিরোনাম


    রাশিয়ার প্রথম পর্বের এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পেয়েছে তুরস্ক

    | ০৪ এপ্রিল ২০১৯ | ৫:২৭ পূর্বাহ্ণ

    রাশিয়ার প্রথম পর্বের এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পেয়েছে তুরস্ক

    মার্কিন চাপ উপেক্ষা করে রাশিয়া থেকে এস -৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে তুরস্ক। ক্ষেপণাস্ত্রটির প্রথম ধাপের কিছু গুরুত্বপূর্ণ অংশ রাশিয়া থেকে আনা হয়েছে।

    মার্কিন যুক্তরাষ্ট্র তাদের অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ হস্তান্তরের পুরোপুরি অসম্মতি জ্ঞাপন করার পরই তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার যন্ত্রাংশ গ্রহণ করে।



    এর আগে ওয়াশিংটনের তরফ থেকে তুরস্ককে সতর্ক করা হয়েছিলো যে, রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ না কিনতে। তুরস্ক নিজের সিদ্ধান্তে অটল থাকায় মার্কিন এফ-৩৫ তুরস্ককে হস্তান্তর করা হয়নি।

    এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গুলি ছোঁড়ার ব্যবস্থা ও রাডারের যন্ত্রাংশ তুরস্কে এসে পৌঁছেছে।

    মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র তাদের অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান হস্তান্তর প্রক্রিয়া বাতিল করে। কারণ হিসেবে তারা বলছে, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে।

    প্রসঙ্গত, তুরস্ক ১৯৯৯ সালে ১০০টি এফ-৩৫ জঙ্গিবিমান কিনতে আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। গত বছরের ২২শে জুলাই প্রথম চালান হিসেবে একটি বিমান হস্তান্তর করে আমেরিকা।

    ন্যাটোভুক্ত দেশ তুরস্ক আমেরিকা নেতৃত্বাধীন কয়েকটি দেশের এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি ও কেনার প্রকল্পে যুক্ত রয়েছে। অন্যান্য দেশ হচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে ও ডেনমার্ক।

    তুরস্ক রাশিয়ার এস-৪০০ আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে অটল থাকলে যুক্তরাষ্ট্র সিনেটে তুরস্কের বিরুদ্ধে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে বিল পাস করে।

    এদিকে ২০১৭ সালের ডিসেম্বরে এস-৪০০ পেতে রাশিয়ার সঙ্গে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে তুরস্ক।

    সূত্র: ইয়েনি শাফাক।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম