• শিরোনাম


    রাশিয়ার কাছ থেকে ৩০০ কোটি টাকায় দুটি হেলিকপ্টার কিনছে বিজিবি,

    | ১৯ ডিসেম্বর ২০১৮ | ৬:২২ পূর্বাহ্ণ

    রাশিয়ার কাছ থেকে ৩০০ কোটি টাকায় দুটি হেলিকপ্টার কিনছে বিজিবি,

    রাশিয়ার কাছ থেকে তিনশ’ চার কোটি টাকা দিয়ে এমআই সিরিজের (MI-171E) দু’টি হেলিকপ্টার কিনছে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এয়ার উইংয়ের জন্য এসব হেলিকপ্টার কেনা হবে।

    এ উদ্দেশে মঙ্গলবার রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে ‘জেএসসি রাশিয়া হেলিকপ্টারস’ নামে রাশিয়ান একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।



    চুক্তিতে বিজিবির পক্ষে স্বাক্ষর করেন মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। আর জেএসসি রাশিয়া হেলিকপ্টারসের পক্ষে স্বাক্ষর করেন আন্দ্রে ফোর্তে।

    বাংলাদেশ সরকারের ‘জিটুজি’ পদ্ধতিতে এ দু’টি হেলিকপ্টার কেনা হচ্ছে। চুক্তি অনুযায়ী যাতে ব্যয় হবে তিনশ’ চার কোটি টাকা (৩৮ মিলিয়ন ডলার)।

    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকায় রাশিয়ান দূতাবাসে নিযুক্ত মিলিটারি, এয়ার অ্যান্ড নেভাল অ্যাটাশে কর্নেল ইউরি পি লেভশেঙ্কোসহ দু’দেশের উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

    সীমান্তের দুর্গম এলাকায় নজরদারি বৃদ্ধি, সেসব স্থানে বিওপি তৈরি, লজিস্টিক সহায়তা পৌঁছানো, উদ্ধার অভিযান ও বিজিবির অপারেশনাল সক্ষমতা বাড়ানোর জন্য এ দুটি হেলিকপ্টার কেনা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

    ‘জিরো ভিজিবিলিটি’তে সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারে এমআই সিরিজের এই হেলিকপ্টার। ২৬জন আরোহী নিয়ে চলাচলে সক্ষম এই সিরিজের হেলিকপ্টার এরইমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী, বিমানবাহিনীসহ অন্যান্য বাহিনীতে ব্যবহার করা হচ্ছে। তবে অন্য হেলিকপ্টারগুলো আর্মি ভার্সনের হলেও বিজিবির জন্য কেনা হচ্ছে সিভিল ভার্সনের।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম