• শিরোনাম


    রাতের ট্রেন ভাবনা -ম.কাজী এনাম

    লেখক. ম. কাজী এনাম, স্টাফ রিপোর্টার- আওয়ার কণ্ঠ | ১২ নভেম্বর ২০১৯ | ৩:২৩ অপরাহ্ণ

    রাতের ট্রেন ভাবনা -ম.কাজী এনাম

    “ঝকঝকাঝক ট্রেন চলেছে, ট্রেনের বাড়ী কই?”
    কবির কথার মতোই সত্য যে ট্রেনের নির্দিষ্ট কোন বাড়ী নেই, বিশ্রামের অবকাশ নেই। দিনরাত ছুটে চলে এক নগর থেকে অন্য নগরের উদ্দেশ্যে। বিরামহীন এই পথচলায় শুধু যে আনন্দ-উল্লাসে ভরপুর থাকে তা নয়, মাঝেমাঝে ঘটে বিপত্তি। এই বিপত্তিকর পরিস্থিতি কারোই কাম্য নয়, তবুও ভাগ্যাকাশে নির্মমতা নেমে আসে প্লাবনধারায়। আকাশ-বাতাস ভারী হয়ে উঠে স্বজনদের আহাজারিতে। শুন্যতায় ভরে যায় জীবনে সাজানো অজানা নানানরকম আয়োজন।

    কিছু মানুষের ভূলভাবে পরিচালিত হওয়ায় কিংবা ভূল নির্দেশিত হওয়ায় যেই সকল দুর্ঘটনা হয়, সেটা মোটেই মানবিক নয়। অমানবিক সেই কর্তব্যরত কর্মকর্তারা অবশ্যই শাস্তি পাওয়ার উপযুক্ত। শাস্তি না দেওয়া আরেকটা দুর্ঘটনা হওয়ার প্রশ্রয় দেওয়া হয়ে থাকে, সেটাও হবে ভিন্ন একটা অমানবিক ঘটনা। আরেকটা দুর্ঘটনা হয়তো সেখান থেকেই শুরু হয়ে থাকে। অযোগ্যা কর্মী নিয়োগদান সেটাও আরেকটা অমানবিক কান্ড। দুর্নীতির কঠোর আইনের অপ্রয়োগে যখন অসাধু চক্রের হাতে দেশের চাকুরী ও জনগণের জানমালের নিরাপত্তার দায়ভার চলে যায়, তখন প্রাণনাশ ও লাশের বহরের জন্য এই জাতি মূলত পূর্বপ্রস্তুতি নিয়েই থাকে।



    স্বজন হারানোর বেদনা কেমন, সেটা যার হারিয়েছে, সে ই কেবল বুঝে। স্বজন ও প্রিয়জন হারানোর বেদনা একটি কঠিন অভিজ্ঞতা। ট্রেন দুর্ঘটনা স্বজন হারানোর এমন’ই একটি কালো অধ্যায়। অনেক সময় হারিয়ে যাওয়া স্বজনের লাশের অস্থিত্বও খুঁজে পাওয়া যায়না। লাশ নিয়েও চলে অপরাজনীতি ও লাশের ব্যবসা। স্বজন হারিয়েও শেষ দেখা হয়না অনেকের। নিহতের সংখ্যা যেখানে শতাধিক, হাজার হাজার, মিডিয়াতে প্রকাশ হয় কয়েক ডজন। এই নির্মমতা সত্যিই অবাক হবার মতো। এদেশে মৃত্যুর ঘটনা এতোই সাভাবিক যে, যে কোন দুর্ঘটনার পরবর্তীকাল কোন প্রকার প্রদক্ষেপ নেওয়া হয়না। তলিয়ে দেখা বা ভবিষ্যত পরিকল্পনা নেওয়া হয়না। নেওয়া হয়না ভিন্ন কোন ব্যবস্থাপনা। যে-যার মতো ভুলে যায়। ফের আবার কোন দুর্ঘটনার উদয় হয়। এভাবে আর কতদিন? আর কত লাশের পাহাড় হলে আমাদের বোধোদয় হবে?
    আমাদের বিবেক সাড়া দিবে আর কি ভাবে?
    এই অনিরাপদ সফরের জন্য আমরা মোটেও প্রস্তুত নয়। আমাদের প্রাণের মূল্য অন্য কারো কাছে মূল্যহীন হতে পারে, আমার পরিবারের কাছে ঠীকই আমি একজন রত্ন, আমি একটা দায়িত্বশীল, আমি-আমার সংসারের একমাত্র খুটি। আমার বেচে থাকার প্রয়োজনীয়তা অন্য কেউ অনুভব না করতে পারলেও প্রিয়জনেরা ঠিকই অপেক্ষা করে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম