• শিরোনাম


    রাজশাহীতে দাম কমে যাওয়ায় গরুর খাবার টমেটো

    | ১০ জানুয়ারি ২০১৯ | ৩:১৮ অপরাহ্ণ

    রাজশাহীতে দাম কমে যাওয়ায় গরুর খাবার টমেটো

    রাজশাহীর গোদাগাড়ীতে টমেটোর দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন টমেটো চাষিরা। কাঁচা টমেটো ৩ টাকা, পাকা ৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। দাম না পাওয়ায় টমেটো এখন গরুর খাবারে পরিণত হয়েছে।

    টমেটোর দরপতন ও টমেটো বিক্রির জন্য পাইকার ব্যবসায়ী না পাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন এ অঞ্চলের টমেটো চাষিরা। চলতি মৌসুমে টমেটো চাষিদের লোকসানের সীমা নেই। অনেক টমেটো চাষি ক্ষেত থেকে টমেটো তোলাই বন্ধ করে দিয়েছেন। চাষিদের দাবি ক্ষেত থেকে টমেটো তুলে বিক্রি করার পর যে মূল্য পাওয়া যাচ্ছে তা দিয়ে টমেটো তোলা শ্রমিকদের মজুরি হচ্ছে না। ঘর থেকে শ্রমিকদের মজুরি দিতে হচ্ছে।



    গোদাগাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় দুই হাজার ৬৫০ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। গত বছর চাষ হয়েছিল দুই হাজার ৬২০ হেক্টর জমিতে।

    উপজেলার পিরিজপুর গ্রামের টমেটো চাষি মাসুদ হাসান বলেন, এবার ১২ বিঘা জমিতে টমেটো চাষ করেছি। প্রতি বিঘা জমিতে বীজ, সার, সেচ ও শ্রমিকসহ মোট খরচ হয়েছে ১৫ হাজার টাকা করে। ১২ বিঘায় মোট খরচ হয়েছে এক লাখ ৮০ হাজার টাকা। এখন পর্যন্ত টমেটো বিক্রি করে পেয়েছি প্রায় ৮০ থেকে ৯০ হাজার টাকা।

    গোদাগাড়ী পৌর এলাকার টমেটো চাষি হারুন বলেন, তিন বিঘা জমিতে টমেটো চাষ করেছি। টমেটো বিক্রি করে মাত্র ২৮ হাজার টাকা পেয়েছি। তিন বিঘায় টমেটো চাষ করতে খরচ হয়েছে ৪২ হাজার টাকা। খরচের টাকা উঠেনি। এখন ক্ষেত থেকে টমেটো তুলে যে টাকা পাচ্ছি তা দিয়ে শ্রমিকদের মজুরি হচ্ছে না। তাই ক্ষেত থেকে টমেটো তোলা বন্ধ করে দিয়েছি।

    গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, গোদাগাড়ী উপজেলায় আগাম টমেটো চাষ হয়। প্রথম দিকে ভালো দাম পাওয়া যায়। এই সময় টমেটোর দাম কম থাকে। এখন সারা বাংলাদেশে টমেটো উঠতে শুরু করেছে তাই দাম কম।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম