• শিরোনাম


    রবিউল আওয়ালের চাঁদ দেখা গেছে, শুরু হলো সিরাতের মাস। আওয়ার কণ্ঠ

    | ১০ নভেম্বর ২০১৮ | ৫:১১ পূর্বাহ্ণ

    রবিউল আওয়ালের চাঁদ দেখা গেছে, শুরু হলো সিরাতের মাস।  আওয়ার কণ্ঠ

    বাংলাদেশের আকাশে আজ ১৪৪০ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে। জাতীয় চাঁদ দেখা কমিটি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

    আজ ১০ নভেম্বর শনিবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে।



    গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান।

    সভায় মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোঃ খলিলুর রহমান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মু: আ: হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, ঢাকা জেলার এডিসি (সাধারন) মোঃ শহিদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা শাহ মোঃ মিজানুর রহমান।

    এছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মোঃ শাখাওয়াত হোসেন, সরকারি মাদ্রাসা- ই- আলিয়ার অধ্যক্ষ মোঃ আলমগীর রহমান, ওয়াক্ফ প্রশাসক মোঃ শহীদুল ইসলাম, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারি পরিচালক সৈয়দ আবুল হাসান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুহাম্মদ নিয়ামতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

    সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় , ২৯ সফর ১৪৪০ হিজরি, ২৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ০৯ নভেম্বর ২০১৮ খ্রিস্টাব্দ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে।

    এমতাবস্থায়, আজ ২৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ১০ নভেম্বর ২০১৮ খ্রিস্টাব্দ শনিবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে।

    উল্লেখ্য, এমাসে ইসলামের নবী হযরত মুহাম্মদ সা.-এর জন্ম ও মৃত্যু হয়। মাসটিকে মুসলমানরা সিরাতের মাস হিসেবে উৎযাপন করে থাকে। মুহাম্মদ সা.-এর জীবন ও আদর্শের আলোচনায় পুরো মাস থাকে মুখরিত। তাই মুসলমানদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মাস।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম