• শিরোনাম


    রং আর তুলির ছোঁয়ায় ভালোবাসা সাঁজাতে চাই -হাদিয়া মুহতাদিয়া

    সাজিদুল ইসলাম সাজিদ, স্টাফ রিপোর্টার | ১২ অক্টোবর ২০১৯ | ৬:২০ পূর্বাহ্ণ

    রং আর তুলির ছোঁয়ায় ভালোবাসা সাঁজাতে চাই -হাদিয়া মুহতাদিয়া

    হাদিয়া মুহতাদিয়া ক্যালিগ্রাফি অঙ্গনে নবাগত হলেও পরিচিত এক নাম। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন পাখি হবার, ডানা মেলে আকাশে ভেসে বেড়াবার। সেই স্বপ্নটা সত্যি না হলেও রং আর তুলিতে ক্যানভাসে নিজেকে ঠিকই ভাসাতে পেরেছেন। তাইতো রং আর ক্যানভাসের খেলায় সবাইকে মুগ্ধ করে নিজেকে নিয়ে গেছেন অনন্য এক স্তরে।

    “ভালোবাসায় ক্যালিগ্রাফি” এই পর্বে এমন একজন ক্যালিগ্রাফারের সাক্ষাৎকার নিয়েছেন আওয়ার কন্ঠের স্টাফ রিপোটার- সাজিদুল ইসলাম সাজিদ।



    মাদ্রাসায় পড়াকালীন আরবির প্রতি তাঁর বিশেষ একটা টান ছিলো বরাবরেই। মাদ্রাসা ছুটি হলে বাড়ি থেকে ব্যাগে ভড়ে বাঁশের কঞ্চি আর কালি নিয়ে মাদ্রাসায় ফিরতেন । তারপর সেগুলো দিয়েই মনের মতো করে আঁকতেন আরবি হরফ। কঞ্চি দিয়ে আরবি হরফ লিখতে প্রথম দিকে বেশ সমস্যায় পড়লেও পরবর্তীতে তা রপ্ত করে ফেলেন। পরবর্তীতে ঢাকায় মাহবুব স্যারের কর্মশালা তাঁর কাজ ও কাজের গতিকে আরো বাড়িয়ে দেয়। কঞ্ছির পাশাপাশি শুরু হয় তুলি আর রঙয়ের সমন্বয়ে ক্যানভাসে ক্যালিগ্রাফি আঁকার কাজ । আরবী ক্যালিগ্রাফির মাধ্যমে কুরআনের প্রশান্তি অনুভব করায় অবসরকে এই কাজেই নিবেদিত রাখতে পছন্দ করেন।

    অক্ষর দিয়ে ক্যানভাস সাজানোটা যেকোন শিল্পীর কাছেই বেশ কঠিন একটা ব্যাপার হলেও আনন্দ , ভালোবাসা , বন্ধুত্ব এই তিন শব্দকে তিনি ক্যালিগ্রাফির মাঝেই খুঁজি পেতে চেষ্টা করেন।

    মাদ্রাসায় বার্ষিক অনুষ্ঠানে তাঁর বেশ কিছু ক্যালিগ্রাফি প্রদর্শনী হয়েছে ।সামনে আরো কিছু প্রদর্শনীয়ে অংশ নিবেন।
    .

    ক্যালিগ্রাফি শিল্পকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়?

    এ প্রশ্নের উত্তরে তিনি বলেন – ক্যালিগ্রাফি যেহেতু একটা আধ্যাত্মিক শিল্পকলা। বর্তমানে বাংলাদেশের কিছু খ্যাতনামা শিল্পীরা এই শিল্পকে সামনে এগিয়ে নিতে অনেক শ্রম দিয়ে যাচ্ছেন । তবে সবাই মিলে এগিয়ে আসলে এই ক্যালিগ্রাফি অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও উদ্ভাসিত হবে বিশ্বমানচিত্রে (ইনশাআল্লাহ)।

    ক্যালিগ্রাফি নিয়ে স্বপ্ন?
    আয়াতের সৌন্দর্যকে সবার মাঝে ছড়িয়ে দিতে চাই ।নতুন কিছু আরবী ক্যালিগ্রাফির কাজ ধরেছি শেষ হলে সূরা আর রহমান ও বেশ কিছু আরবি স্ট্যাইলকে রপ্ত করে নান্দনিক আরো কিছু ক্যালিগ্রাফি করা ও বিভিন্ন প্রদর্শনীতে নিয়মিত অংশ নেয়ার ইচ্ছে আছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম