• শিরোনাম


    যুগে যুগে হক-বাতিল (হক-বাতিলের ইতিহাস)। মাওলানা কাওসার আহমদ যাকারিয়া

    লেখকঃ মাওলানা কাওসার আহমদ যাকারিয়া, _মজলিশপুর, বি বাড়ীয়া। | ০৬ নভেম্বর ২০১৮ | ৫:৫০ অপরাহ্ণ

    যুগে যুগে হক-বাতিল  (হক-বাতিলের ইতিহাস)। মাওলানা কাওসার আহমদ যাকারিয়া

    এ পৃথিবীর প্রতিটি জিনিস তার বিপরীত বস্তূ দ্বারা চেনা যায়। বিপরীতটি সামনে এলে বস্তূর আসল রূপ সুস্পষ্ট হয়ে যায়। এজন্য আল্লাহ তাআলা পৃথিবীকে বিপরীত জিনিস দিয়ে সাজিয়েছেন। বস্তূত এটি একটি বিপরীত শক্তির জগত। এ পৃথিবীতে ‘নূর’ বা আলো রয়েছে, তার বিপরীত ‘জুলমাত’ ও অন্ধকার রয়েছে। যাতে মানুষ অন্ধকারের সঙে তুলনা করে নূরকে ভালভাবে অনুধাবন করতে পারে। পৃথিবীতে দীপ্তিমান আলোকিত ‘দিবস’ রয়েছে, তার বিপরীতে আঁধারে ঘেরা ‘রজনী’ ও রয়েছে। যাতে রজনীর সঙে তুলনা করে দিবসের সৌন্দর্য ফুটে উঠে। ‘ইসলাম’ রয়েছে, তার বিপরীতে ‘কুফর’। একটি দ্বারা অপরটি সুস্পষ্ট হয়ে যায়। একদিকে রয়েছে ‘ইখলাস’ অপরদিকে রয়েছে ‘নেফাক’ বা কপটতা। যাতে নেফাকের সঙে তুলনা করা হলে ইখলাসের বৈশিষ্ট্য ফুটে উঠে। পৃথিবীতে সত্য রয়েছে, তার বিপরীতে মিথ্যাও রয়েছে। উভয়টি তুলনা করলে ভাল-মন্দ বুঝে আসবে। ইলম রয়েছে, তার বিপরীতে রয়েছে ‘জাহালাত’ ও মূর্খতা। আখলাক বা সৎচরিত্র রয়েছে, তার বিপরীতে রয়েছে বদ আখলাক। এভাবে প্রতিটি ভাল জিনিসের মোকাবেলায় মন্দ জিনিস অবশ্যই রয়েছে।

    ইসলামের ইতিহাস এবং ইসলামী গ্রন্হভান্ডার গভীরভাবে অধ্যয়ন করলে আমাদের সামনে একথা সুস্পষ্টভাবে ফুটে উঠে যে, সর্বপ্রথম মানব ও নবী হযরত আদম আ. থেকে নিয়ে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগ পর্যন্ত, এমনি ভাবে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগ থেকে অদ্যাবধি সর্বযুগেই হক ও বাতিলের সংঘাত ছিল। আর আল্লাহর কুদরতের কারিশমাও এমন ছিল যে, প্রতি যুগেই হক এসেছিল অসহায় ও দুর্বলভাবে আর বাতিল এসেছিল বৃহৎ শক্তি, অহন্কার, দাম্ভিকতা, গর্জন ও হুন্কার দিয়ে, কিন্তু ইতিহাসের পাতা ঘাটলে আমরা দেখতে পাই,পরিনামে সহায়-সম্বলহীনভাবে আত্মপ্রকাশকারী হকই সর্বদা বিজয়ী হয়েছে।



    পৃথিবীর সূচনালগ্ন থেকে চলে আসা সংঘাতের সুদীর্ঘ ইতিহাসই বলে দিবে কোন যুগে কোনটি হক ছিল, আর কোনটি বাতিল ছিল। গভীর মনোযোগ দিয়ে ইতিহাস অধ্যয়ন করলে আমরা জানতে পারব হক কিরূপে আবির্ভূত হয়েছিল।

    প্রিয় সুধী !
    বাতিল যখন নমরূদের পূর্ণ দাপট নিয়ে এসেছিল, হক তখন হযরত ইবরাহীম আ.-এর সহায়-সম্বলহীন রূপে এসেছিল। বাতিল যখন ফিরআউনের দাম্ভিক রূপে আত্মপ্রকাশ করেছিল, হক তখন আবির্ভূত হয়েছিল হযরত মুসা আ.-এর ভূষণে। বাতিল যখন বনী ইসরাঈলের রক্ত পিপাসু রূপ পরিগ্রহ করে এসেছিল, হক তখন এসেছিল হযরত ঈসা আ.-এর আকৃতিতে। বাতিল যখন এসেছিল রোম ও পারস্য সম্রাটের আকৃতিতে, হক তখন এসেছিল মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রূপ ধারণ করে। বাতিল যখন মাথাচাড়া দিয়েছিল ঈমানী আমলী ইরতিদাদ তথা ধর্ম বর্জনের ব্যাপক সয়লাবী রূপ নিয়ে, হক তখন এসেছিল প্রথম খলীফা হযরত আবুবকর সিদ্দীক রাযি.-এর আকৃতিতে।

    বাতিল যখন এসেছিল হাজ্জাজ ইবনে ইউসুফের সূরতে, হক তখন এসেছিল হযরত আব্দুল্লাহ ইবনে যুবাইরের ভূষণে। বাতিল যখন এসেছিল খলীফা মানসূরের রূপে, হক তখন এসেছিল ইমামে আযম হযরত আবু হানীফা রহ.-এর সূরতে। বাতিল যখন এসেছিল মুতাসিম বিল্লাহর আকৃতিতে, হক তখন এসেছিল ইমাম আহমদ ইবনে হাম্বলের রূপ গ্রহণ করে। বাতিল যখন এসেছিল শাহ সুলজুতীর আকারে, হক তখন এসেছিল ইমাম গাযালী রহ.-এর সূরতে। বাতিল যখন এসেছিল তাতারীদের বর্বর রূপে, হক তখন এসেছিল ইমাম ইবনে তাইমিয়ার আকৃতিতে।
    বাতিল যখন এসেছিল ভারতবর্ষের সম্রাট আকবরের হিন্দুয়ানী দর্শন উপাদানে গঠিত দীনে এলাহীর নামে, হক তখন এসেছিল মুজাদ্দিদে আলফে সানী রহ.-এর বলিষ্ঠ ঈমানী চেতনা হয়ে।
    বাতিল যখন এসেছিল শিয়া ইসনে আশারিয়া ফের্কার সূরতে, হক তখন এসেছিল শাহ ওয়ালী উল্লাহ রহ.-এর রূপ গ্রহণ করে। বাতিল যখন এসেছিল রাজা রন্জিত সিং-এর আকার ধারণ করে, হক তখন এসেছিল শাহ ইসমাঈল শহীদ রহ.-এর রূপ ধরে।

    অষ্টাদশ শতাব্দীতে ভারতের মাটিতে বাতিল যখন আত্মপ্রকাশ করেছিল ইংরেজ শ্বেতভল্লুকের ভয়ন্কর রূপে, হক তখন এসেছিল শাহ আব্দুল আযীয রহ.-এর সূরতে। বাতিল যখন এসেছিল ধর্ম বিধ্বংসী নানা ফিতনা তথা কাদিয়ানী, মওদুদী, রেজাখানী ও গায়রে মুকাল্লিদদের সূরতে, হক তখন আগমন করেছিল উলামায়ে দেওবন্দের সংস্কারের ভূষণে।

    বন্ধুগন !
    হক ও বাতিলের দ্বন্দ্ব প্রতি যুগেই ছিল। আমরা অনেক কিছু দেখেছি, শুনেছি। তবে যারা ইতিহাস মনোযোগী, তারা বুঝতে পারবে হকপন্হী কারা এবং তারা কিভাবে বাতিলের মোকাবেলা করে হক তথা ইসলামকে সমুন্নত রেখেছেন। আজও বাতিল নতুন নতুন রূপ পরিগ্রহণ করে ইসলাম ও মুসলমানের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করছে। আমাদেরকে সতর্ক থাকতে হবে।
    আল্লাহ তাআলা আমাদেরকে সর্বযুগেই বাতিলের মোকাবেলা করার তাওফিক দান করুন। আমীন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম