• শিরোনাম


    মাহে রমজান- ধর্মীয় জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ সময়

    নেয়ামত উল‍্যাহ তারিফ: | ১১ এপ্রিল ২০২২ | ১২:৩৯ অপরাহ্ণ

    মাহে রমজান- ধর্মীয় জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ সময়

    বিশ্ব মুসলিম শ্রদ্ধা ও সম্মানের সাথে পালন করছেন সংযম ও শান্তির মাস—রমজান। বছরের অন্য সব মাস থেকে আলাদাভাবে কাটে এই এক মাস। পবিত্র রমজানকে উপলক্ষ করে যুক্ত হয়েছে নানা আয়োজন। তবে মাহে রমজান ধর্মীয় জ্ঞান অর্জনের উত্তম সময় বলে মনে করেন বিশিষ্ট ব‍্যবসায়ী ও সমাজ সেবক মহি উদ্দিন মানিক।

    তিনি বলেন, পবিত্র রমজান মাসে আমরা ধর্মকর্মে অন‍্য সময়ের চেয়ে বেশি মনোযোগটা দিয়ে থাকি। কিন্তু স্বীকার করছি আমাদের অনেকের মধ‍্যে যথেষ্ট পরিমাণ অভাব রয়েছে ইসলাম ধর্মের আবশ‍্যকীয় জ্ঞান সম্পর্কে। আমি মনে করি, এই জন‍্য লজ্জা কিংবা শরম পেলে চলবে না। আমাদেরকে শিখতে হবে জানতে হবে। তিনি আরো বলেন, আমাদের ইসলাম ধর্মে জ্ঞান অর্জনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। তাই আমাদেরকে জ্ঞান অর্জন করতে হবে। এই ক্ষেত্রে বয়স কোন বিষয় নয়। দোলনা থেকে কবর পযর্ন্ত আমাদেরকে জ্ঞান পিপাসু হতে হবে।



    আলহাজ্ব মহি উদ্দিন মানিক বিজ্ঞানের এই যুগে জ্ঞান অর্জনের সুযোগ সম্পর্কে বলেন, বতর্মানে কেউ যদি কোন বিষয়ে শিখতে চান তবে তা অতীতের যে কোন সময়ের চেয়ে সহজ। কারণ আমাদের হাতের মোবাইলের মাধ্যমে যে কোন বিষয়ে জ্ঞান অর্জন করা যেতে পারে। যেমন, কেউ যদি আয়াতুল কুরসি মুখস্ত করতে চান তবে আপনার হাতের মোবাইলটি এই ক্ষেত্রে যথেষ্ট। তিনি আরো বলেন, মূলত শেখার আগ্রহ থাকলে সকলে শিখতে পারবেন। আর আমি মনে করি মাহে রমজান ধর্মীয় জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ সময়।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নিয়ত অনুসারে নিয়তি ও পরিনতি

    ২১ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম