• শিরোনাম


    মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন নিলামে বিক্রি হয়েছে। আওয়ার কণ্ঠ

    | ০৬ নভেম্বর ২০১৮ | ২:২৯ পূর্বাহ্ণ

    মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন নিলামে বিক্রি হয়েছে। আওয়ার কণ্ঠ

    মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন হিসেবে তাঁর ব্যক্তিগত সংগ্রহ নিলামে বিক্রি হয়েছে। ডালাসভিত্তিক নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশনস প্রথম চাঁদে অবতরণকারী এই নভোচারীর সংগ্রহ সম্প্রতি নিলামে তোলে।

    হেরিটেজ অকশনস জানায়, নিলামে সর্বোচ্চ দাম উঠেছে অ্যাপোলো ১১-এর লুনার মডিউল ঈগল’র স্পেসক্রাফট আইডি প্লেট। এটি বিক্রি হয়েছে চার লাখ ৬৮ হাজার ৫০০ ডলারে।কম্পানিটি আরো জানায়, তিন লুনার মডিউল-৫ আইডেন্টিফিকেশন প্লেট চাঁদে অ্যাপোলো ১১-তে নেওয়া হয়েছিল এবং গ্রুমান এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং করপোরেশনে ফিরিয়ে নেওয়া হয়।



    নিল আর্মস্ট্রং (জন্ম আগস্ট ৫, ১৯৩০-মৃত্যু আগস্ট ২৫, ২০১২) একজন মার্কিন নভোচারী ও বৈমানিক। তিনি চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসেবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। তাঁর প্রথম মহাকাশ অভিযান ছিল ১৯৬৬ খ্রিষ্টাব্দে, জেমিনি ৮ নভোযানের চালক হিসেবে। ওই অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে প্রথম দুটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন।

    আর্মস্ট্রং-এর দ্বিতীয় মহাকাশ মিশন ছিল অ্যাপোলো-১১ এর মিশন কমান্ডার হিসেবে। ১৯৬৯ সালের জুলাই মাসে এডউইন অলড্রিনকে সঙ্গে নিয়ে নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে অবতরণ করেন। প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন তিনি। ওই সময় মাইকেল কলিন্স মূল নভোযানে অবস্থান করেন।

    ২০১২ সালের ২৫ আগস্ট ওহাইও-এর সিনসিনাটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন নিল আর্মস্ট্রং

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম