• শিরোনাম


    মানসম্মত লেখক হওয়ার জন্য ভাল মানের পাঠক হবার বিকল্প নেই! -ম.কাজী এনাম

    লেখক : ম. কাজী এনাম, স্টাফ রিপোর্টার | ২৪ ডিসেম্বর ২০১৯ | ১:১৩ অপরাহ্ণ

    মানসম্মত লেখক হওয়ার জন্য ভাল মানের পাঠক হবার বিকল্প নেই! -ম.কাজী এনাম

    পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনপদ বাংলাদেশ। এখানে মুসলিমদের আনাগোনা ও বংশগৌরব সর্বাগ্রে। কিন্তু সাহিত্য অঙ্গন ও মিডিয়াপাড়ায় এই সংখ্যাগরিষ্ঠ ধর্মীয়ানে প্রভাব ও প্রতিপত্তি তেমন লক্ষ্য করা যায়না। যে যার মতো লেখে যাচ্ছে, নিজেদের মাঝে সঙ্গবদ্ধ তেমন কোন মানসম্মত প্রক্রিয়া দেখা যায়না। যার ফলে বারবার ধর্মানুভতিতে আঘাত করে নাস্তিক্যবাদ ও ফ্যাসিবাদী গোটাকয়েক দালাল শ্রেণির চামচে।

    সকল দিক বিবেচনায় ইসলামী ধারার লেখকদের কল্যাণে গড়া হয়েছে ‘জাতিয় লেখক পরিষদ’ অরাজনৈতিক একটি মানসম্মত সংগঠন। জাতিয় পর্যায়ের অসংখ্য বড় বড় আলেম-উলামা ও সুসাহিত্যিক ইসলামী গবেষকবৃন্দ ইহার সাথে জড়িত। সকলের মৌলিক লক্ষ্য ইসলামী ধারার গঠনমূলক লেখক তৈরী হলেও মূলত ইহা ভাল পাঠক তৈরীতেই আগ্রহী বেশি। কারণ ভাল লেখক তৈরীর প্রথম ধাপ হলো ভাল পাঠক তৈরী হওয়া। একজন ভাল পাঠক না হয়ে কোন ভাবেই ভাল লেখক হতে পারবে না। লেখক হওয়ার পূর্বশর্ত হলো পাঠক হওয়া। যার অধ্যায়নের মনোনিবেশ ও আত্মনিয়োগ যতো গভীর, সে তত গভীর জ্ঞানের শাখার সাথে পরিচিত। আর সেই তিনিই যখন লিখতে বসবে, পাঠক জাতিকে অনেক ভাল মানের কিছুই উপহার দিতে পারবে।



    ‘জাতিয় লেখক পরিষদ’ জানুয়ারিতে মাসব্যাপী একটা সেই ধাচের সুন্দর উদ্যোগ গ্রহণ করেছেন। সকলে মিলে লাখ পৃষ্টার পাঠ। একজন আদর্শ পাঠকের কাছে ইহা একটি সুসংবাদ। আলোকিত জাতি গঠনের জন্য বই পাঠের গুরুত্ব অপরিসীম। জাতিয় লেখক পরিষদ সেই গুরুত্ববহ কাজটিই করার চেষ্টা করছে। লেখার জগতকে সভ্যতার মানদন্ড বানাতে ইসলামী ধারার লিখনীর বিকল্প আর নেই। আসুন এই মহতি উদ্যোগকে স্বাগত জানাই। সকলে মিলে আলোকিত দেশ-জাতি ও ভবিষ্যত প্রজন্ম গড়তে কিছু পাঠক তৈরী করি! যারা নেতৃত্ব দেবে আগামিদিনে, আগামি সভ্যতাকে…

    লেখক-
    সাধারণ সম্পাদক,
    জাতিয় লেখক পরিষদ, ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মগের মুল্লুক (কবিতা)

    ১১ আগস্ট ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম