• শিরোনাম


    মাওলানা হেমায়েত উদ্দীন রচিত ‘ইসলামী মনোবিজ্ঞান’ এক কালজয়ী গ্রন্থ -: মুফতি ছালেহ বিন আব্দুল কুদ্দুস

    লেখক: মুফতি ছালেহ বিন আব্দুল কুদ্দুস, প্রাবন্ধিক ও অনুবাদক | ৩০ মার্চ ২০২০ | ৯:৩৩ অপরাহ্ণ

    মাওলানা হেমায়েত উদ্দীন রচিত ‘ইসলামী মনোবিজ্ঞান’ এক কালজয়ী গ্রন্থ -: মুফতি ছালেহ বিন আব্দুল কুদ্দুস

    বই: ইসলামী মনোবিজ্ঞান (islamic psychology)
    লেখক: মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন
    প্রকাশনায়: মাকতাবাতুল আবরার
    *প্রথম প্রকাশ: জুলাই ২০০১ *২য় সংস্করণ: মার্চ ২০০৫
    *পৃষ্ঠা সংখ্যা: ২৮৮ *মূদ্রিত মূল্য: ২০০ *US $ 8.00
    ‘মনোবিজ্ঞান’কে আরবীতে علم النفس এবং ইংরেজীতে psychology বলা হয়। আবেগ-অনুভূতি, চিন্তা-চেতনা ও বিশ্বাস ইত্যাদি মানসিক প্রক্রিয়া নিয়ে আলোচনা কর হয় এই শাস্ত্রে। দূর অতীতে মনোবিজ্ঞান নামে বিজ্ঞানের স্বতন্ত্র কোন শাখা না থাকলেও প্রাচীন গ্রীক দর্শনেই এর আলোচনা পাওযা যায়। এরিস্টেটল, প্লেটো, হিপোক্রেটিস, ও সক্রেটিসের কীর্তি এক্ষেত্রে উল্লেখযোগ্য। তারপর দর্শন ও বিজ্ঞানের উৎকর্ষের সাথে সাথে মনোবিজ্ঞানের ক্রমবিকাশ ঘটতে থাকে। যাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বহু গবেষণাগার, রচিত হয়েছে অনেক বই ও গবেষণাপত্র। আর ইসলামেও রয়েছে মনোবৈজ্ঞানিক তথ্য ও তত্ত্বের পর্যাপ্ত সমাহার। বরং বলতে হবে, সাধারণ বিজ্ঞানের তুলনায় কুরআন-সুন্নাহর এই রূপরেখা অধিক পরিমার্জিত। তবে শরীয়তের এসব মনস্তাত্ত্বিক নিয়মনীতিকে স্বতন্ত্রভাবে শাস্ত্র আকারে রূপায়ণ ও সংকলনের কাজে কেউ এগিয়ে আসেননি। আনন্দের বিষয় হলো, এই গ্রন্থেই সর্বপ্রথম ইসলামী মনস্তত্ত্বকে শাস্ত্রীয় রূপ দেয়া হয়েছে। বইটিতে সুদক্ষ লেখক কুরআন-সুন্নাহ ও সীরাত থেকে মনোবিজ্ঞানকে বাংলার চমৎকারশৈলীতে উপস্থাপন করার প্রয়াস পেয়েছেন। মানবজীবনের প্রায় সকল মৌলিক দিক নিয়ে আলোচনা করেছেন। মোট দশটি অধ্যায় দ্বারা সাজানো হয়েছে বইটিকে:-
    ১.মনোবিজ্ঞানের প্রকৃতি ও কতিপয় মৌল ধারণা (nature of psychology and some basic concepts)
    ২.শিক্ষা মনোবিজ্ঞান (educational psychology)
    ৩.দাওয়াত মনোবিজ্ঞান (da’wat psychology)
    ৪.ইবাদত মনোবিজ্ঞান (worship psychology )
    ৫.আচরণ মনোবিজ্ঞান (behavior psychology )
    ৬.পরিবার মনোবিজ্ঞান (family psychology )
    ৭.শিশুমনোবিজ্ঞান (child psychology )
    ৮.চিকিৎসা মনোবিজ্ঞান (clinical psychology )
    ৯.সমাজ মনোবিজ্ঞান (social psychology )
    ১০.চরিত্র মনোবিজ্ঞান (character psychology )

     বইটি সম্পর্কে বরেণ্যদের মূল্যায়ন:
    ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক
    জনাব মঞ্জুরুল হক বলেন,
    ‘‘আমি মাওলানা হেমায়েত উদ্দীন সাহেবের লেখা ‘ইসলামী মনোবিজ্ঞান’ বইটি গভীর আগ্রহের সাথে পড়েছি। বইটিতে তিনি জীবনের বিভিন্ন ক্ষেত্রে মানুষের জীবন ও আচরণের সার্বিক পরিচালন ও সুষ্ঠু বিকাশের লক্ষ্যে ইসলামী জীবনবিধানসমূহের মনোবৈজ্ঞানিক তাৎপর্য ও যথার্থতা কুরআন ও হাদীসের সংশ্লিষ্ট উদ্ধিৃতিসহ সুস্পষ্টভাবে তুলে ধরার প্রয়াস পেয়েছেন। ঐশী জ্ঞানভাণ্ডার থেকে অবতীর্ণ ইসলামী বিধি-বিধান ও নির্দেশনাসমূহ যে ব্যক্তি ও সমাজজীবনের পরিপূর্ণ বিকাশের জন্য একান্ত প্রয়োজনীয় ও মানবপ্রকৃতির সাথে সম্পূর্ণরূপে সংগতিপূর্ণ, সুসামঞ্জস্যশীল ও পূর্ণাঙ্গ ব্যবস্থাপত্র বইটির বিভিন্ন অধ্যায়ে এ সত্যটিই বিধৃত হয়েছে। বইটি পড়ার দ্বারা দ্বীনি বিধানসমূহের অন্তর্নিহিত প্রজ্ঞা ও তাৎপর্য সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ হয়, যা উক্ত বিধানসমূহ পালন করার ক্ষেত্রে পাঠকের মনে ইনশাআল্লাহ সজীব অর্থপূর্ণতা ও স্বতঃস্ফুর্ততা সৃষ্টি করবে।…।।”



    বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সাবেক মহাসচিব
    মাওলানা আব্দুল জাব্বার সাহেব রহ. বলেন,
    ‘‘…জ্ঞান-বিজ্ঞানের চরম উৎকর্ষতার এ যুগে পাশ্চাত্যের নব আবিষ্কৃত জ্ঞান-বিজ্ঞানসমূহকে কুরআন ও সুন্নাহর ভিত্তিতে ইসলামীকরণ করে পুনর্গঠিত করা হলে বিশ্ববাসী একটি নতুন চেতনাশক্তি লাভ করতে সক্ষম হত, সন্দেহ নেই। এ সময়ের জন্য এটা ছিল একটা গুরুত্বপূর্ণ ইসলামী দাবী। অথচ এ গুরুত্বপূর্ণ কাজের প্রতি আগ্রহ ও সাধনা প্রয়োজনের তুলনায় অত্যন্ত নগন্য। এহেন অবস্থায় লেখক ও গবেষক মাওলানা হেমায়েত উদ্দীন এক দুঃসাহসী ভূমিকা পালন করে কুরআন-সুন্নাহর ভিত্তিতে পাশ্চাত্যের মনোবিজ্ঞানকে ইসলামীকরণ করার কাজে মনোযোগী হন এবং ইসলামী মনোবিজ্ঞানের একটি সফল রূপরেখা দাঁড় করাতে সক্ষম হন।…।।”

    ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান
    ডক্টর আনিসুজ্জামান বলেন,
    ‘‘মাওলানা হেমায়েত উদ্দীন সাহেব লিখিত ‘ইসলামী মনোবিজ্ঞান’ বইটি ইসলামী সাহিত্যে একটি নতুন সংযোজন।…জ্ঞানচর্চার বিশেষীকরণের এ অস্থির সময়ে আমরা যখন বিভিন্ন পণ্ডিতের একপেশে সিদ্ধান্তের সম্মুখীন, তখন জ্ঞানের ক্ষেত্রে জনাব হেমায়েত উদ্দীন সাহেবের সমন্বিত দৃষ্টিভঙ্গি আমাকে মুগ্ধ করেছে।…।।’’
    সব মিলিয়ে বইটি বিশেষজ্ঞদের নিকট মনোবিজ্ঞানের এক অনন্য সাধারণ রচনা হিসেবে বিবেচিত হয়েছে। অতএব, গ্রন্থটি সকল শ্রেণীর পাঠকের সংগ্রহে থাকা একান্ত প্রয়োজন।।

    লেখক:
    প্রাবন্ধিক ও অনুবাদক
    শাহবাজপুর, বি-বাড়িয়া, বাংলাদেশ।।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মগের মুল্লুক (কবিতা)

    ১১ আগস্ট ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম