• শিরোনাম


    মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস থেকে কংগ্রেস বাদ দিয়ে শুধু ‘তৃণমূল’ রাখা হয়েছে।

    | ২৪ মার্চ ২০১৯ | ৫:৫১ পূর্বাহ্ণ

    মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস থেকে কংগ্রেস বাদ দিয়ে শুধু ‘তৃণমূল’ রাখা হয়েছে।

    দু’দশক পর লোকসভা নির্বাচনের আগে নাম বদলাল ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস। এখন থেকে শুধুই তৃণমূল। নামের সঙ্গে থাকা ‘কংগ্রেস’ শব্দটি আর ব্যবহার করবে না তৃণমূল।

    দলের ব্যানার থেকে শুরু করে পোস্টার – সবখানেই থাকবে শুধু তৃণমূল কথাটি। কিন্তু নির্বাচন কমিশনে এখনও নিজেদের পুরনো নাম (সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেস)-ই রাখছে মমতার দল। দলের প্রতীকও থাকছে আগের জোড়া ফুল।



    নম্বইয়ের দশকের শেষে কংগ্রেস থেকে বেরিয়ে এসে আলাদা দল গড়েন মমতা বন্দ্যোপাধ্যায়। তখন লোকসভা নির্বাচন দিয়েই যাত্রা শুরু হয় দলের। তারপর একে একে অন্য নির্বাচনেও লড়তে থাকে তৃণমূল।

    অবশেষে ২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এ দীর্ঘ সময় নিজেদের নামের সঙ্গে কংগ্রেস শব্দটি ব্যবহার করে এসেছে তৃণমূল। এবার আর তা করা হবে না। এখন থেকে শুধুই ‘তৃণমূল’ নাম চলবে জনপ্রিয় এ দলের।

    নামের সঙ্গে সঙ্গে দলের লোগোতেও বদল এসেছে । নতুন লোগোটিতে সবুজের পাশাপাশি নীল রঙ থাকছে। ‘তৃণমূল’ কথাটি লেখা হয়েছে সবুজ রঙ দিয়ে। গত এক সপ্তাহের কিছু বেশি সময় ধরে নতুন লোগোর ব্যবহার হয়ে আসছে। দলের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও এ বদল চোখে পড়বে। দলের শীর্ষ নেতারাও নিজেদের অ্যাকাউন্টে নতুন লোগোকে স্থান দিতে শুরু করেছেন।

    সূত্র: এনডিটিভি ও দ্য হিন্দু।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম