• শিরোনাম


    মনে হয়েছে, ঐ কয়েকদিন আমি জাহান্নামে ছিলাম: চীনা বন্দিশিবির ফেরত উইঘুর নারী

    | ১৩ ফেব্রুয়ারি ২০১৯ | ৫:১১ পূর্বাহ্ণ

    মনে হয়েছে, ঐ কয়েকদিন আমি জাহান্নামে ছিলাম: চীনা বন্দিশিবির ফেরত উইঘুর নারী

    চীনে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের আটক রাখা ক্যাম্প থেকে ফিরে আসা কাজাখ বংশোদ্ভূত মুসলমান নারী আইবোটা সেরিক নির্যাতনের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন: ঐ ক্যাম্পে আমি ৭ দিন ছিলাম। আমার মনে হয়েছে ঐ কয়েকদিন আমি জাহান্নামে ছিলাম। সেখানে আমাকে হাতে হাতকড়া পড়িয়ে, পা ও চোখ বেঁধে অন্ধকার কক্ষে আটক রাখা হয়েছে। আমাকে হাত উপরের দিকে তুলতে বলে গরম পানি ঢেলে দেয়া হতো। আমি তখন শুধু চিৎকার করতাম। এ সময় আমি অজ্ঞান হয়ে পড়তাম। আমার আর কিছু মনে পড়ে না। তারা বলতো আমরা দ্বৈত নাগরিকরা দেশের শত্রু, বিশ্বাসঘাতক।

    সেরিক ছাড়াও ঐ ক্যাম্প থেকে ফিরে আসা অন্যেরাও এটিকে একটি বন্দিশালা হিসেবেই অবহিত করেছেন। সেরিকের বাবা চীনের পশ্চিমাঞ্চলীয় ঝিজিয়ান প্রদেশের তেচেং এলাকার একটি মসজিদের ইমাম ছিলেন। প্রায় এক বছর আগে ২০১৮ সালের তাকে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন ধরে নিয়ে যায়। এরপর থেকে তার আর কোন খোঁজ মেলেনি।



    চীনা পুলিশ সেরিকের বাবাকে জিজ্ঞাসাবাদের জন্যে আটক করা হয়েছে বলে দাবি করলেও গত এক বছরে তার কোন সন্ধান পাননি পরিবারের লোকজন। কাজাখস্তানের আদালত প্রাঙ্গনে বাবার একটি ছবি দেখিয়ে সেরিকা সাংবাদিকদের জানান, ‘আমি জানি না আমার বাবার কী দোষ ছিলো। আমার জানা মতে, আমরা এ দেশের কোনো আইন ভঙ্গ করিনি।’ বাবার নিখোঁজ হওয়া এবং ক্যাম্পে নিজের অভিজ্ঞতার বর্ণনা করতে গিয়ে এক পর্যায়ে কেঁদে ফেলেন সেরিকা।

    এদিকে মানবাধিকার কর্মীরা ক্যাম্পে আটকদের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেন: সেখানে আটক বন্দিরা কোন আইনি সহায়তা তো পানই না, বরং তাদের সঙ্গে পরিবার-পরিজনদের দেখাও করতে দেয়া হয়না। শুধুমাত্র মুসলমান হওয়ায় বছরের পর বছর ধরে বিনা করণে আটক করে রাখা হচ্ছে তাকে।

    তবে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের এমন ক্যাম্পে আটকে রাখার কথা দীর্ঘদিন থেকেই অস্বীকার করে আসছে চীন। চীনা কর্মকর্তারা এটিকে বিনামূল্যে ভকেশনাল টেনিং সেন্টার বললেও এই ক্যাম্পের বিরুদ্ধে উঠেছে বিভিন্ন অভিযোগ।

    উল্লেখ্য, জাতিসংঘের হিসাব মতে শুধু ঝিজিয়ান প্রদেশের বন্দিশিবিরেই ১০ লাখের মতো উইঘুর ও কাজাখ বংশোদ্ভূত মুসলমান আটক রয়েছেন। সূত্র: বিবিসি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম