• শিরোনাম


    মক্কায় গ্র্যান্ড মসজিদে স্থাপন করা হলো জীবাণু নাশক সেল্ফ-ইস্টিরাইলিজেশন

    তাজউদ্দিন তারেক, সৌদি আরব প্রতিনিধি | ০৭ মে ২০২০ | ৯:০৯ অপরাহ্ণ

    মক্কায় গ্র্যান্ড মসজিদে স্থাপন করা হলো জীবাণু নাশক সেল্ফ-ইস্টিরাইলিজেশন

    প্রাণঘাতী করোনা ভাইরাসে দিন দিন ভ’য়ঙ্কর হয়ে উঠছে মরুর দেশ সৌদি আরবে। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা। প্রায় প্রতিদিনই নতুন করে রেকর্ড সংখ্যক আ’ক্রান্তের খবর জানাচ্ছে সৌদি স্বাস্থ্য ম’ন্ত্রণালয়। করোনাভাইরাস প্রতিরোধে সৌদি বাদশা দেশটিতে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য ও জন-নিরাপত্তার কথা মাথায় রেখে প্রতিদিন নতুন নতুন পদক্ষেপ হাতে নিচ্ছেন।

    মক্কায় পবিত্র মসজিদুল হারামে প্রবেশ পথে একটি গেইটের সামনে (পরিক্ষামূলক)”সেল্ফ-ইস্টিরাইলিজেশন” অর্থাৎ কোন ব্যক্তি ভিতরে ঢুকতে চাইলে এর মাঝে দিয়ে ঢুকে তাকে জীবাণুমুক্ত হয়ে ভিতরে প্রবেশ করতে পারবেন। এ মেশিনটির যদি কার্যকারিতায় সফলতা অর্জন করে তাহলে পরবর্তীতে হারামাইনের অন্য সব প্রবেশ গেইটে এই মেশিন স্থাপন করা হবে বলে জানিয়েছেন হারামাইন কর্তৃপক্ষ।



    বর্তমানে সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্তদের প্রায় ৮২ শতাংশই বাহির্দেশের নাগরিক। আর ১৮ শতাংশ হচ্ছে সৌদি নাগরিক। দেশটিতে মৃত্যুর হার ০.৭% পশ্চিমদেশ গুলোর চেয়ে তুলনামূলক ভাবে এখনো ভালো। এখন পর্যন্ত আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দকৃত জরুরী আইসিইউ বেডের ৯৬% রয়ে গেছে। মাত্র ৪% ব্যবহার করা হয়েছে। সর্বশেষ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মুকাবিলায় দেশটিতে বসবাস কারি নাগরিকদের দৈনন্দিন জীবন যাপনের জন্য স্বাস্থ্য সচেতনসহ বেশ কিছু নিয়ম চালু করেছে যা অমান্য করলে শাস্তিও জেল-জরিমানা হতে পারে।

    এদিকে সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ নতুন করে আক্রান্ত হয় ১ হাজার ৭শ ৯৩জন। এই নিয়ে দেশটিতে সর্বমোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ৩৩ হাজার ৭শ ৩১ জন। আজ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৭হাজার ৭শ ৯৮ জন। এখন পর্যন্ত চিকিৎসাধীন আছেন ২৫ হাজার ৭১৪ জন। ৬৪ জন বাংলাদেশী সহ মোট মৃত্যুবরণ করেছেন ২শ১৯ জন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম