• শিরোনাম


    মক্কাকে বাদ রেখে সৌদি আরবে কারফিউ সময় সীমা শিথিল

    তাজউদ্দিন তারেক, সৌদিআরব প্রতিনিধি | ২৬ মে ২০২০ | ৭:৫১ পূর্বাহ্ণ

    মক্কাকে বাদ রেখে সৌদি আরবে কারফিউ সময় সীমা শিথিল

    বৈশিক মহামারি প্রাণঘাতিক করোনা ভাইরাস ঠেকাতে শুরু থেকে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন সৌদি আরবের রাজকীয় বাদশা। সেই সাথে দেশটিতে বসবাসরত (সৌদি-ননসৌদি) সব নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিত – মৃত্যুর হারা নিয়ন্ত্রনের, নাগরিকদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রতিদিন নতুন নিয়ম কানুন তৈরি ও সচেতনার জন্য প্রচার প্রচারনা চালিয়ে আসছিলেন যার ফলে আক্রান্তের পাশাপাশি দ্রুত সুস্থ হয়ে উঠেছে এখানকার বাসীন্দারা।

    তারই ফলশ্রুতিতে আগামি ২৮ মে হতে ৩০শে মে পর্যন্তঃ মক্কা ছাড়া সমগ্র সৌদি আরবে সকাল ৬টা হতে বিকাল ৩টা পর্যন্ত কার্ফিউ শিথিলের স্বীদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এই সময়ে (৬টা-৩টা) ব্যাক্তিগত গাড়ি দিয়ে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে , এক শহর থেকে অন্য শহরে যাওয়া যাবে। পাশাপাশি দেশটির অর্থনীতিক ক্ষেত্র গুলোসহ দোকান পাট ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখা যাবে।



    এবং আগামি ৩১শে মে থেকে ২০জুন পর্যন্তঃ মক্কা শহরস্থ মসজিদ সমূহ ছাড়া অন্যান্য সকল মসজিদে জুম্মা এবং অন্যন্য জামাতের নামাজ আদায়ের অনুমোদন দেয়া হয়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সকাল ৬টা হতে রাত ৮টা পর্যন্ত কার্ফিউ শিথিল থাকবে। সৌদি সরকারের স্বাস্থমন্ত্রণালয়ের নির্দেশনা মেনে অফিস আদালত খোলা অনুমতি দেওয়া হয়েছে। আভ্যন্তরিন বিমান চলাচল চালু থাকবে। এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাতায়াত করা যাবে (৬টা-৮টার মধ্যে)।

    তবে সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা থেকে জানানো হয় আপাদত আন্তর্দেশিয় বিমান চলাচল বন্ধ থাকবে। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসছে মনে হলে সরকার আন্তর্জাতিক রোড়ে বিমান চলাচলের অনুমতি দেবেন।

    সৌদি বাদশার পক্ষ থেকে আগামি ২১শে জুন হতে স্বাভাবিক জীবন যাত্রা চালু থাকবে বলে আশা করাছেন। নতুন এই সংবাদের সৌদির বসবাসরত ঘরবন্ধি প্রবাসীদের মনে আশা আলো জ্বলতে শুরু করেছে। দীর্ঘ তিন মাস লকডাউনের জন্য প্রায় ২২লক্ষ প্রবাসী গৃহবন্দী হয়ে পড়েন। আতংকিত কর্মহীন এই প্রবাসীরা অনেকেই দুর্চিন্তায় ষ্ট্রোক করে মারা গিয়েছেন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১৪০ জন মৃত্যু খবর নিশ্চিত করেছে সৌদি আরব জেদ্দা বাংলাদেশ কনস্যুলেন্ট ও রিয়াদ বাংলাদেশ দূতাবাস। এবং প্রায় সাড়ে ৭ হাজার প্রবাসী বাংলাদেশী নারী-পুরুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম