• শিরোনাম


    ভ্রমণ পিপাসা মিটাবে লোকমান হোসেন পলার “পৃথিবীর পথে”

    বুক রিভিউ লিখেছেন: এস এম শাহনূর | ১৪ ফেব্রুয়ারি ২০২০ | ১০:৩৫ অপরাহ্ণ

    ভ্রমণ পিপাসা মিটাবে লোকমান হোসেন পলার “পৃথিবীর পথে”

    বইয়ের নাম: পৃথিবীর পথে

    লেখক: লোকমান হোসেন পলা



    বইয়ের ধরণ: ভ্রমণ

    প্রকাশনী: সিটিপাবলিশিং

    প্রচ্ছদ:সেজুঁতি

    মূল্য: ১৫০/

    প্রকাশকাল অমর একুশে বই মেলা ২০২০।

    ➤লেখক লোকমান হোসেন পলা তাঁর “পৃথিবীর পথে” বইয়ে লিখেছেন….
    “মানুষ চির যাযাবর । মানুষের রক্তে রয়েছে ভ্রমণের নেশা । অজানাকে জানার অদেখাকে দেখার কৌতুহল মানুষের চিরন্তন । বিশাল এই পৃথিবীর চারিদিকে কত কি দেখার, জানার রয়েছে, কত রহস্য রয়েছে লুকিয়ে । সেই অপরিচয়ের দুস্তর মহাসমুদ্রের অদৃশ্য তরঙ্গ প্রতিনিয়ত আমাদের হাতছানি দিয়ে ডাকে । সেই অজানাকে জানবার জন্যে আমাদের অসীম আগ্রহ, অনন্ত উৎকণ্ঠা । এই দুর্নিবার আকর্ষণে আমরা রুদ্ধ দুয়ার খুলে বের হয়ে পড়ি অজানার সন্ধানে ।
    দেশে দেশে কত না নগর রাজধানী। মানুষের কত কীর্তি, কত নদী গিরি সিন্ধু মরুভূমি, কতনা অজানা জীব, কত না অপরিচিত তরু রয়ে গেল অগোচরে ।
    দেশ ভ্রমণ আমাদের মনে অনাবিল আনন্দ, একঘেয়েমি দূর করে । এর সাথে সাথে নানান বিষয়ে শিক্ষাও দেয় । আমরা স্কুলে ভূগোল, ইতিহাস পড়ে পুঁথিগত কিছু বিদ্যা আয়ত্ত করি ঠিকই কিন্তু সেই জ্ঞান ঠিক পরিপূর্ণ নয় । কারণ পৃথিবী মানচিত্রের কতগুলি রেখা নয়, বহু মানুষের কলরব মুখরিত সজীব সুন্দর বৈচিত্র্যময় এক ভূখন্ড । এই ভূখণ্ডকে জানবার জন্য প্রয়োজন দেশ ভ্রমণ । ইতিহাস ও ভুগোলের বাইরে অবাধ উন্মুক্ত খোলা আকাশের নিচে জীবন্ত দেশটি দেখে, তার অধিবাসীদের প্রত্যক্ষ স্পর্শ লাভ করে, তাদের জীবনধারা সম্পর্কে আমরা যে জ্ঞান লাভ করি, সেই জ্ঞানই প্রকৃত জ্ঞান ।
    হৃদয়ের প্রসারতা ও মনের গতি আনে ভ্রমণ,,,,,,

     

    খোশবাগ সিরাজের সমাধি

    প্রেম এবং বিশ্বাসঘাতকতার নিরব সাক্ষী

    সমগ্র ভারত বর্ষের ইতিহাস পরিবর্তনের জন্য কালের সাক্ষী হয়ে যে স্থানটি সু অথবা কু পরিচিত তার নাম মুর্শিদাবাদ। বিশ্বাসঘাতকতা আর রক্তাক্ত অতীতের এক নগরী এই মুর্শিদাবাদের খোশবাগ।

    প্রাকৃতিক কারুকার্যে দেশ ভুটানের বর্ণনা যেন লেখকের তুলির আঁচড়ে নতুনত্ব খুঁজে পেয়েছে।
    পাহাড় ঘেরা ছোট্টো দেশ ভুটান। মসৃন চওড়া রাস্তা পাহাড়ের গায়ে পাকদন্ডী দিয়ে মিশে গেছে দিগন্তে। সেই পাহাড় কখনও ঘন পাইন বনে ছাওয়া, কখনও কালো গ্র্যানাইটের র“ক্ষতায় ঊষর।

    সিরাজের মদীনা মসজিদ নবাব সিরাজদ্দৌলার একমাত্র স্মৃতি

    বাংলা, বিহার, উড়িষ্যার তৎকালীন রাজধানী মুর্শিদাবাদে শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা একমাত্র স্মৃতি বিজড়িত স্থাপনা সিরাজের মদীনা মসজিদ।বাংলার ইতিহাস ও নবাব সিরাজের স্মৃতিবিজড়িত মুর্শিদাবাদ ভ্রমণে যাওয়া মানুষকে এখন শুধু সিরাজ মদীনা দেখেই মনের খোরাক মেটাতে হয়। ১৭৫৭ সালের ২৩ জুন ভাগীরথী তীরের পলাশীর প্রান্তরে মীর জাফরের বেঈমানিতে পরাজিত হয়ে স্বাধীনতা হারায় সমগ্র বাংলা…….

    লেখক মানুষ হলেও পাখির মতই তাঁর স্বভাব।  তিনি পাখি হয়ে উড়ে বেড়াতে চান নীল গগনে।       পাখীর চোঁখে পৃথিবীর পথে প্রান্তরে ঘুরে ঘুরে  সকল সৌন্দর্য সুধা উপভোগ করতে চান।সাথে সাথে পাঠককুল কেও এ অপার লিলে দেখাতে চান।তাই  ভ্রমণকালীন নিজের সকল স্মৃতি ও অভিজ্ঞতা ঐতিহাসিক তথ্যসূত্রের আলোকে  ভক্তবৃন্দের  জন্য লিখে দিয়েছেন  পৃথিবীর পথে নামক সুদৃশ্য  দুই  মলাটের ভাজে।

    লোটাস টেম্পল
    সব ধর্মের মানুষ এখানে একসাথে বসে নিজের নিজের প্রার্থনা করে। লোটাস টেম্পল ( পদ্ম মন্দির)নেহর প্রাসাদের বিপরীতে অনেকখানি উন্মুক্ত জায়গায় লোটাস মন্দির স্থাপিত। বাহাই সম্প্রদায়ের এই আরাধনা ঘরটির অত্যাধুনিক নির্মাণশৈলী আকর্ষণীয় এবং মার্বেল পাথরের ব্যবহার চোখে পড়ার মতো। লোটাস মন্দিরের আকৃতি পদ্মফুলের মতো। বাহাইদের এই আরাধনা কেন্দ্রটি এক অপূর্ব ঐতিহ্য। লোটাস মন্দিরের ভেতরের অংশে প্রার্থনা ঘর, অভ্যর্থনা কেন্দ্র, লাইব্রেরি এবং প্রশাসনিক দফতর।

    বায়তুল মোকাররম মসজিদ, রোজ গার্ডেন, আতিয়া জামে মসজিদ, উনকোটি মুখ আরো কত নয়নাভিরাম স্থান ও মনোমেন্ট এর বর্ণনা বিধৃত হয়েছে লেখকের জাদুকরী কলমের ছোঁয়ায়।পাঠক পড়তে পড়তে হারিয়ে যাবেন কল্পলোকের কোন এক অজানায়।দূর বহু দূরে…….

    ➤লেখক পরিচিতি: ভ্রমণ বিষয়ক লেখক, সাংবাদিক, মানবাধিকারকর্মী ও সংগঠক লোকমান হোসেন পলা ১৯৭৫ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা কসবা উপজেলা খাড়েরা গ্রামে জন্মগ্রহন করেন।

    তিনি ছাত্র অবস্থায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িয়ে যক্ত হন। ১৯৯৭ সাল থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন বিকাশ এর সম্পাদনা করে আসছেন, বতর্মানে মাসিক পূর্বাপর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক, সাপ্তাহিক বহুমত এর মফস্বল সম্পাদক, পাহ্মিক সকালের সূর্য় এর ঢাকা ব্যুরো প্রধান, সভাপতি, বিশ্ববাঙালি সংসদ -বাংলাদেশ, কসবা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক, অনলাইন বিটিসি নিউজ ডট কম ডট বিডি, বিডি ভয়েজ ডট কম, এর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির যুগ্ম মহাসচিব, তিনি কর্মের স্বীকৃতি স্বরুপ, ভারত বাংলাদেশ মৈত্রি সম্মাননা ২০১৮, দৈনিক নব অভিযান সম্মননা পদক ২০০৯( সফল সংগঠক)মাপসাস মহাত্নাগান্ধী শান্তি পদক ২০১০( ইভটিজিং ও মাদক বিরোধী প্রচারে বিশেষ অবদানের জন্য) তিনি সৌদি আরব, সিগাংপুর, ভারত, নেপাল, ভুটান ভ্রমণ করেছেন।
    তার প্রকাশিত গ্রন্থ, মুক্তিযুদ্ধে খাড়েরা ইউনিয়ন, এক জনমে, প্রিয় কবিতা, ডিজিটাল সংসার, শান্তির পথে। তিনি প্রতিভা সাহিত্য সংগঠণ ও পাঠাগার এর প্রতিষ্ঠাতা। গীতিকার কসবা উপজেলা থিম সংগীত।

    💻লেখক: এস এম শাহনূর
    (কবি ও আঞ্চলিক ইতিহাস গবেষক)

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম