• শিরোনাম


    ভার‌তে গাজা’র তাণ্ডবে লণ্ডভণ্ড তামিলনাড়ু, নিহত ১৫

    | ১৭ নভেম্বর ২০১৮ | ৬:৩৬ পূর্বাহ্ণ

    ভার‌তে গাজা’র তাণ্ডবে লণ্ডভণ্ড  তামিলনাড়ু, নিহত ১৫

    ভারতের তামিলনাড়ুতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‌‘গাজা’। আছড়ে পড়ার পরই শুরু হয় ব্যাপক তাণ্ডব। এতে মৃত্যু হয়েছে অন্তত ১৫ জনের। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ৪৮০ কিলোমিটার এবং চেন্নাই থেকে ৪১০ কিলোমিটার দূরে ছিল ‘গাজা’র অবস্থান। রাতে তামিলনাড়ুর নাগাপট্টিনম, তিরুভারুর এবং তাঞ্জাভুরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি।
    আগেই ওই সমস্ত এলাকা ফাকা করে দেওয়া হয়েছিল। দুর্ঘটনা এড়াতে প্রায় ৮০,০০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী ৪০০ ত্রাণ শিবির গড়ে তুলেছে মানুষদের আশ্রয় দেওয়ার জন্য।
    স্থানীয় আবহাওয়া সূত্র জানা যায়, তামিলনাড়ুর ৬ জেলায় রাত আড়াইটা থেকে শুরু হয় তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। আছড়ে পড়ার সময় গাজার গতিবেগ ছিল প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। নাগাপট্টিনমে ৫০০০ এবং তিরুভারুরে ৪০০০ এবং তাঞ্জাভুরে ৩০০০টি বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। ফলে এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও।
    পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে ঝড় থামার পর অন্তত দু’দিন লাগবে বিদ্যুতের খুঁটিগুলো মেরামতি করে এলাকায় বিদ্যুৎ ফেরাতে। এখনও পর্যন্ত যা হিসাব তাতে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঁচজন দেয়াল চাপা পড়ে এবং ১ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। বাকিদের মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।
    উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। সতর্কতা জারি করা হয়েছে কেরল এবং আন্দামান ও নিকোবরে। তামিলনাড়ুতে বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি থাকতে বলা হয়েছে নৌবাহিনী এবং তামিলনাড়ুর বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।
    তামিলনাড়ুর পাশাপাশি কেরলেও ঝড়ের বেশ প্রভাব পড়েছে। সেখানেও ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত চলছে।

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম