• শিরোনাম


    ব্যাংক ক্লায়েন্টদের থেকে অর্থ চুরিতে জড়িত একটি গ্রুপকে গ্রেপ্তার করেছে কাতার পুলিশ

    নুরে আলম জাহাঙ্গীর, সম্পাদক : আওয়ার কণ্ঠ | ২৬ আগস্ট ২০২০ | ৭:৪২ অপরাহ্ণ

    ব্যাংক ক্লায়েন্টদের থেকে অর্থ চুরিতে জড়িত একটি গ্রুপকে গ্রেপ্তার করেছে কাতার পুলিশ

    গতকাল ২৫ আগস্ট কাতারের দোহায়’মাস্ক উন্মোচন করা’ নামে একটি অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক ও সাইবার অপরাধ বিভাগ একটি সাইবার জালিয়াতি অভিযানে জড়িত এবং ব্যাংক ক্লায়েন্টদের কাছ থেকে তহবিল চুরিতে জড়িত একটি অপরাধী দলকে গ্রেপ্তার করেছে। তারা এই তহবিলগুলি বিদেশে স্থানান্তরিত করত, বিল পরিশোধ করত এবং ক্লায়েন্টদের ব্যাংক ডেটা অ্যাক্সেস করার পরে অনলাইন কেনাকাটা করত, এই জালিয়াতি লেনদেনের মোট পরিমাণ প্রায় 1 মিলিয়ন কাতারি রিয়ালে পৌঁছেছে।

    অর্থনৈতিক ও সাইবার অপরাধ বিভাগের পরিচালক জানিয়েছেন যে কয়েকটি ব্যাংকের গ্রাহক সাইবার জালিয়াতি এবং তাদের অর্থ চুরির শিকার হয়েছেন বলে অভিযোগ করে বিভাগটি অভিযোগ পেয়েছিল। এই দলটি ক্লায়েন্টের ব্যাঙ্ক কার্ড স্থগিত করা হয়েছে এবং তাকে একটি নির্দিষ্ট ফোন নম্বরে কল করতে হয়েছিল বা পুরস্কার হিসাবে তিনি প্রচুর পরিমাণে অর্থ জিতেছিলেন এমন পাঠ্য বার্তা প্রেরণের মতো পদ্ধতি ব্যবহার করেছিলেন।

    একবার ভুক্তভোগী এই বার্তাগুলির প্রতিক্রিয়া জানালে অপরাধী তাকে ভুক্তভোগীদের তার ফোনে প্রাপ্ত ওটিপি বা যাচাইকরণ কোডটি (যা আর্থিক সংস্থাগুলি গ্রাহকদের সুরক্ষার অতিরিক্ত পদক্ষেপ হিসাবে ব্যবহার করে) প্রেরণ করতে বলে। কোনও দেরি না করে পুরষ্কার দাবি করার জন্য, ভুক্তভোগী কোডটি দেবে, অপরাধীদের পক্ষে ভুক্তভোগীর ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করা সহজ করে দেয়।



    বিভাগটি একটি উচ্চ-স্তরের অনুসন্ধান ও তদন্ত দল গঠন করে এবং ‘মাস্ক অবমুক্তকরণ’ নামে একটি অভিযান পরিচালনা করে। দলটি তথ্য সংগ্রহ করেছিল, তদন্ত চালিয়েছিল এবং সন্দেহজনক অর্থ স্থানান্তর ট্র্যাক করেছে। তারা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় কয়েকটি এশীয় দেশ থেকে বেশ কয়েকটি ব্যক্তির উপর নজরদারি করেছিল।
    পাবলিক প্রসিকিউশনের অনুমতি পাওয়ার পরে, তদন্ত দলটি দেশের অভ্যন্তরে থাকা এই গ্যাং সদস্যদের গ্রেপ্তার করেছিল এবং প্রতারণামূলক কর্মকাণ্ডে তারা ব্যবহৃত অনেক ডিভাইস জব্দ করেছিল। আরও দেখা গেছে যে এই চক্রের কিছু সদস্য অন্য দেশে বসবাস করছেন।স্বরাষ্ট্র মন্ত্রক সকল নাগরিক এবং বাসিন্দাকে এই ধরণের সন্দেহজনক বার্তাগুলির বিষয়ে সতর্কতা অবলম্বন না করার এবং অজানা ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে ব্যক্তিগত এবং ব্যাংকিং ডেটা প্রকাশ না করার আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় জনগণকে টেলিফোনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রাপ্ত বার্তাগুলির সত্যতা যাচাই বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার জন্য ব্যাংকিং কর্তৃপক্ষের কাছে যেতে পরামর্শ দেয়: ২৩৪৪৪৪৪৪, মোব: 686815১৫75৫7 এবং ইমেল: সিসিসি @ moi.gov.qa

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম