• শিরোনাম


    বিদায়ী বছরে সিলেটের সড়কে প্রাণ গেলো ৬১৮ জনের, আহত ২৩৮

    সৈয়দ আমিনুল ইসলাম জুবায়ের, সিলেট জেলা প্রতিনিধি। | ০৪ জানুয়ারি ২০২০ | ৯:৪৭ অপরাহ্ণ

    বিদায়ী বছরে সিলেটের সড়কে প্রাণ গেলো ৬১৮ জনের, আহত ২৩৮

    ২০১৯ সালে ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫২২৭ জন। যা ২০১৮ সালের তুলনায় শতকরা ১৫ শতাংশ বেশি। নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় মোট নিহতের সংখ্যা ছিল ৪৪৩৯ জন। গত বছরের তুলনায় এ বছর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৭৮৮ জন বেশি। আর সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৫৯৯টিরও বেশি। যা গতবছরের তুলনায় প্রায় ৩১ শতাংশ বেড়েছে।
    এদিকে ২০১৯সালে একবছরে সিলেট বিভাগে সড়ক দুর্ঘটনায় ৬১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৩৮ জন।

    নিসচা’র প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৯ সালে সিলেট বিভাগে মোট ২৪০টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬১৮ জন। এর মধ্যে সিলেট জেলায় ৭১টি সড়ক দুর্ঘটনায় ১৫৭ জন নিহত ও ৭৩ জন আহত হয়েছেন। সুনামগঞ্জ জেলায় ৩৩টি সড়ক দুর্ঘটনায় ৭৫ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন। মৌলভীবাজার জেলায় ৫০টি সড়ক দুর্ঘটনায় ২২৬ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন এবং হবিগঞ্জ জেলায় ৮৬টি সড়ক দুর্ঘটনায় ১৬০ জন নিহত ও ৮২ জন আহত হয়েছেন।
    এরআগে ২০১৮ সালে সিলেট বিভাগে ১৬২টি সড়ক দুর্ঘটনায় ১৯৫ জন নিহত ও ৪৯৯ জন আহত হন।
    নিসচা’র প্রতিবেদনে উল্লেখ করা হয়- অপ্রশিক্ষিত ও অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ক্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি না প্রয়োগ হওয়ায় সড়ক দুর্ঘটনা বেড়েছে।
    নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব মো. জহিরুল ইসলাম মিশু বলেন, দেশের ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন পত্রিকার তথ্য ও নিসচা’র শাখা সংগঠনগুলোর রিপোর্ট, টিভি চ্যানেলের তথ্যের ভিত্তিতে নিসচা কেন্দ্রীয় কমিটি এই প্রতিবেদন তৈরী করেছে। নিসচা ২০১২ সাল থেকে প্রতি বছর এরকম প্রতিবেদন তৈরী করে আসছে।



    উল্লেখ্য, সারা দেশে গতবছর ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় নিহত হন ৫২২৭ জন ও আহত হন ৬৯৫৩ জন। রেলপথে ১৬২টি দুর্ঘটনায় নিহত ১৯৮ জন, আহত ৩৪৭ জন। নৌ পথে ৩০টি দুর্ঘটনায় নিহত ৬৪, আহত ১৫৭, নিখোঁজ ১১০।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম